প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

‌‘‌ডিজিটাল দুর্গা’‌ আর্কাইভ হাতের মুঠোয় এনেছে পুরো শারদোৎসবকেই

‌‘‌ডিজিটাল দুর্গা’‌ আর্কাইভ হাতের মুঠোয় এনেছে পুরো শারদোৎসবকেই

দুর্গোৎসবের বিশ্বব্যাপী বিস্তৃতিকে একটি প্ল্যাটফর্মের মধ্যে এনে সকলের কাছে তা সহজলভ্য করে তোলাই এই আর্কাইভের মূল লক্ষ্য।

  • Share this:

বিশ্বব্যাপী অতিমারির আবহ চারদিকে। আর এর মাঝেই চলছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদোৎসব। দুর্গাপুজো বাংলার একান্ত নিজস্ব উৎসব হলেও ধর্ম, ভাষা বা স্থানগত সীমানা পেরিয়ে আজ তা ছড়িয়ে পড়েছে সারা পৃথিবীতে। বাঙালির সামাজিক-সাংস্কৃতিক যাপনে এই উৎসবের গুরুত্ব বিরাট।

এই বর্ণময় মহোৎসবের উজ্জ্বল ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে চান একদল মানুষ। ‘ডিজিটাল দুর্গা’ আর্কাইভের উদ্যোগ তাঁদেরই সেই তাগিদের ফসল। এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন স্থানের দুর্গাপুজোর ইতিহাসকে সংরক্ষণ করে সকলের কাছে পৌঁছে দিতে চেয়েছেন তাঁরা।

তাঁরা জানিয়েছেন, ‘‌দুর্গাপুজোর সঙ্গে জড়িয়ে থাকা বিভিন্ন অনুষঙ্গকে বাস্তবিক অর্থেই শিল্পের মর্যাদায় উত্তীর্ণ করেছেন যেসব মানুষ, তাঁদের গল্পও শুনতে ও শোনাতে চায় ‘ডিজিটাল দুর্গা’। কলকাতা তথা পশ্চিমবঙ্গের গণ্ডি ছাড়িয়ে ভারতের বিভিন্ন শহর, এমনকী পৃথিবীর একাধিক দেশেও আজ মহাসমারোহে পালিত হয় এই উৎসব। বাংলার বাঙালিদের মতোই একই আনন্দে মেতে ওঠেন সেখানকার মানুষও। সেসব পুজোর কথাও জানাবে এই প্ল্যাটফর্ম।

দুর্গোৎসবের বিশ্বব্যাপী বিস্তৃতিকে একটি প্ল্যাটফর্মের মধ্যে এনে সকলের কাছে তা সহজলভ্য করে তোলাই এই আর্কাইভের মূল লক্ষ্য। তাই এই ডিজিটাল যুগে দাঁড়িয়ে, আমরা মাধ্যম হিসেবে বেছে নিয়েছি ডিজিটাল প্ল্যাটফর্মকেই। অত্যন্ত স্বল্প সময়ে আমরা এই প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শেষ করেছি, যাতে এবছরের পুজোতেই এই আর্কাইভকে সকলের হাতে পৌঁছে দেওয়া যায়। এই কঠিন সময়ে দাঁড়িয়ে, পুজোপ্রেমী বাঙালির জন্য এই আমাদের শারদ-উপহার।

সার্বিকভাবে দুর্গাপুজোকে কেন্দ্র করে এমন আর্কাইভ বাংলায় এই প্রথম। আমাদের বিশ্বাস, বাংলার কৃষ্টি ও তার ঐতিহ্যের এই পরম্পরা আকৃষ্ট করবে বর্তমান তথা আগামী প্রজন্মকে।’‌

এই প্রকল্পের মূল ভাবনা, পরিকল্পনা ও সৃজনে সর্বজিৎ চক্রবর্তী। প্রকল্প রূপায়নে মুখ্য ভূমিকায় অর্ণব সাহা। বিবিধ তথ্য ও পরামর্শ দিয়ে আর্কাইভটিকে সমৃদ্ধ করেছেন দেবদূত ঘোষ ঠাকুর। আর যাদের নিরলস পরিশ্রম ও সহযোগিতায় এই প্রকল্প রূপায়িত হয়েছে তারা হলেন রঞ্জন বোস, জয় দত্তগুপ্ত, নবীন বসাক, অনিরুদ্ধ দত্ত, সুকান্ত মিত্র, স্বস্তিক করগুপ্ত, অম্লান কর্মকার, রাজীব, অভিজিৎ, সোমনাথ, শুভাশিষ, অনিন্দ্য ও পিউল।

Published by: Uddalak Bhattacharya
First published: October 26, 2020, 12:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर