Home /News /technology /
Cyber Crime Prevention Tips: অনলাইন অর্থ লেনদেনে সাবধান! মেনে চলুন SBI-এর এই পরামর্শগুলি

Cyber Crime Prevention Tips: অনলাইন অর্থ লেনদেনে সাবধান! মেনে চলুন SBI-এর এই পরামর্শগুলি

Cyber Crime Prevention Tips: অনলাইন পেমেন্টের ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে, তার একটা তালিকা তৈরি করেছে SBI, দেখে নেওয়া যাক

  • Share this:

    Cyber Crime Prevention Tips: ক্রমাগত বাড়ছে মানুষের নেট-নির্ভরতা। আর এই ইন্টারনেটের বাড় বাড়ন্তকে হাতিয়ার করেই ক্রমশ সহজ থেকে সহজতর হয়ে উঠছে জালিয়াতি। বিশেষত অর্থ লেনদেনের ক্ষেত্রে। এক দেশ থেকে অন্য দেশের কোনও নাগরিকের অ্যাকাউন্ট হাতিয়ে বড় অঙ্কের অর্থ তছরুপ আজের দিনে খুবই সহজ কাজ। কিছু বোঝার আগেই এক ধাক্কায় খালি হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। সতর্ক থাকা খুব জরুরি। এই প্রেক্ষাপটেই SBI বার বার সতর্কতা জারি করছে। অনলাইন পেমেন্টের ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে (Cyber Crime Prevention Tips), তার একটা তালিকা তৈরি করেছে SBI, দেখে নেওয়া যাক।

    ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI)-এর আওতায় বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন যেমন Google pay, Paytm, Phonepay-সহ একাধিক অ্যাপ মানুষ ব্যবহার করে অর্থ লেনদেনের ক্ষেত্রে। সে সব ক্ষেত্রে অনলাইন জালিয়াতির সম্ভাবনাও থেকে যায় (Cyber Crime Prevention Tips)। কী ভাবে এই জালিয়াতি থেকে বাঁচা সম্ভব তা দেখে নেওয়া যাক।

    আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

    ১. নানা ভাবে সাইবার জালিয়াতির শিকার হয়ে লক্ষ লক্ষ টাকা খোয়ান পৃথিবীর প্রায় সব দেশের মানুষ। সে ক্ষেত্রে SBI-এর তরফে কয়েকটি বিষয় খেয়াল রাখতে বলা হয়। যেমন UPI PIN-এর ব্যবহার। কোনও রকম অনলাইন লেনদেনের ক্ষেত্রে এই PIN ব্যবহার করতে হয়।

    ২. শুধু মাত্র অনলাইনে কাউকে টাকা দিতে গেলেই এই PIN চাওয়া হয়। মনে রাখতে হবে কোনও ভাবেই অ্যাকাউন্টে টাকা ঢুকলে কোনও PIN দিতে হয় না।

    ৩. কোনও মোবাইল অ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে হলে যাঁকে পাঠানো হচ্ছে তাঁর মোবাইল নম্বর, নাম এবং UPI ID অবশ্যই খুব ভাল ভাবে নিরীক্ষা করে নিতে হবে।

    আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

    ৪. কখনও কারও কাছে নিজের UPI PIN বলা যাবে না। ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে স্ক্যানার ব্যবহার করলে ভাল হয়।

    ৫. সব সময় নির্দিষ্ট ওয়েবসাইট থেকেই লেনদেন করবেন। কোনও সমস্যা হলে নির্দিষ্ট অ্যাপের HELP অংশে গিয়ে দেখা যেতে পারে। কোনও রকম সন্দেহ জনক কার্যকলাপ নজরে পড়লে সঙ্গে সঙ্গে ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cybercrime, Online Fraud, SBI, State Bank Of India

    পরবর্তী খবর