Home /News /technology /
Best Password Managers for 2022 | বারবার পাসওয়ার্ড ভুলে যান, রইল সমস্যার সুলুক সন্ধান

Best Password Managers for 2022 | বারবার পাসওয়ার্ড ভুলে যান, রইল সমস্যার সুলুক সন্ধান

Best Password Managers for 2022 | এক নজরে দেখে নেওয়া যাক কয়েকটি পাসওয়ার্ড ম্যানেজারের হদিস—

  • Share this:

Best Password Managers for 2022: জীবন যত আধুনিক হচ্ছে, ততই সহজ হচ্ছে কাজ। মানুষের সব কাজই প্রায় সামলে দিতে কোমর বাঁধছে যন্ত্র, কৃত্রিম মেধা (AI)। কিন্তু এত কিছুর মধ্যেও মানুষকে যেটা করতেই হচ্ছে তা হল পাসওয়ার্ড (password) মনে রাখা।

পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, অনেকটা রাক্ষসির প্রাণ-ভ্রমরের মতো। একবার ভুল হাতে পড়ে গেল আর রক্ষা নেই। সাইবার সিকিওরিটি বিশেষজ্ঞরা দাবি করেন প্রতিটি বিষয়ের জন্য পৃথক, জটিল এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করতে হয়। কিন্তু ঘটনা হল জটিল এবং অনন্য ভাবে তৈরি করতে গিয়ে মালিক নিজেই গুলিয়ে ফেলেন তার পাসওয়ার্ড। সেখানেই ত্রাতা হয়ে আসতে পারে পাসওয়ার্ড ম্যানেজার (password manager)।

এ ধরনের অ্যাপ তাদের কোষাগারে (vault) এনক্রিপ্ট (encrypted) করে সুরক্ষিত ভাবে সংরক্ষণ করে থাকে। কিন্তু এই ভল্টটিও আবার একটি মাস্টার পাসওয়ার্ড (master password) দিয়ে সংরক্ষিত হয়। সেই পাসওয়ার্ডটিও যথেষ্ট জটিল ও অনন্য হওয়া প্রয়োজন, সে কথা বলতেই হয়। কোনও ভাবে এই পাসওয়ার্ডটি বেহাত হলে কিন্তু ম্যানেজার অ্যাপের আর কিচ্ছু করার থাকবে না।

এক নজরে দেখে নেওয়া যাক কয়েকটি পাসওয়ার্ড ম্যানেজারের হদিস—

iCloud Keychain— যদি ব্রাউজিংয়ের জন্য কোনও রকম Apple ডিভাইস ব্যবহার করা হয়, তা হলে অবশ্যই iCloud Keychain ব্যবহার করতে হবে। এটি iPhone উৎপাদকেরই সৃষ্টি। কেউ যদি Apple ID ব্যবহার করে Keychain খোলেন তা হলে আর কোনও সমস্যাই থাকে না। Apple ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি বিনামূল্যে পাওয়া যায়।

Google Password Manager - Android ফোন ব্যবহারকারীদের জন্য সেরা হতে পারে Google Password Manager। আমরা অনেকেই হয়তো না জেনে এই ফিচারটি ব্যবহার করে ফেলেছি। আসলে Google Chrome ব্রাউজার ব্যবহার করার সময় ডায়লগ বক্সে একটি পপ-আপ মেসেজ আসে, পাসওয়ার্ডটি সেভ করতে চান কিনা! তার উত্তর YES দিলেই তা সেভ হয়ে যায় গুগল পাসওয়ার্ড ম্যানেজারে। পাসওয়ার্ড ম্যানেজারের সেটিংস অপশনে গিয়ে ‘declined sites and apps’-এ গেলেই সেভ হয়ে যাওয়া পাসওয়ার্ড ডিলিট করে দেওয়ার সুযোগ পাওয়া যাবে।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

Bitwarden - Bitwarden-ও একটি বিনামূল্য পাসওয়ার্ড ম্যানেজার। শুধু পাসওয়ার্ড নয়, বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণের অধিকারও দেয় এই অ্যাপ। তবে শুধু অ্যাপ নয়, এটি পাওয়া যায় web interface, browser extension এবং command-line interface হিসেবেও। এর প্রিমিয়াম পরিষেবায় নির্দিষ্ট মূল্যের বিনিময়ে ফাইল শেয়ারিংয়ের অপশনও পাওয়া যায়। Windows, Mac, iOS, Android, এবং Linux এর ক্ষেত্রে এই পরিষেবা মেলে। ব্রাউজার এক্সটেনশন হিসেবে Chrome, Firefox, Edge, Opera, Safari-সহ অন্য সব কিছুই থাকতে পারে।

Lastpass - আর একটি পাসওয়ার্ড ম্যানেজার হল Lastpass। এটিতে অগণিত পাসওয়ার্ড জমা করে রাখার সুযোগ পাওয়া যায়। কিন্তু একটি মাত্র ডিভাইসেই তা অ্যাকসেস করার সুযোগ থাকে। ডেস্কটপ বা মোবাইলে ব্যবহার করা যায়। LastPass প্রিমিয়ামের জন্য অবশ্য iOS-এর জন্য ২৯৯০ টাকা দিতে হয়। এতে 1GB ফাইল স্টোরেজও পাওয়া যায়।

Dashlane - Dashlane –এ রয়েছে অতিরিক্ত সিকিওরিটি ফিচার। ডেটা যাতে ফাঁস না হয় সে জন্য ডার্ক ওয়েব স্ক্যানিং (dark web scanning) এবং নিরাপদ VPN রয়েছে এতে। ৫০টি পর্যন্ত পাসওয়ার্ড সংরক্ষণ করা যেতে পারে বিনামূল্যে।

1Password - প্রথমে শুধু MaC কম্পিউটারের জন্যই 1Password ব্যবহার করা যেত। কিন্তু

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Password, Tech tips

পরবর্তী খবর