Home /News /technology /
AC Price Hike: প্রচণ্ড গরমে এল দুঃসংবাদ, এয়ার কন্ডিশনারের দাম ছাড়াতে পারে সাধ্যের গণ্ডী

AC Price Hike: প্রচণ্ড গরমে এল দুঃসংবাদ, এয়ার কন্ডিশনারের দাম ছাড়াতে পারে সাধ্যের গণ্ডী

AC Price hike: চিনে লকডাউনের ফলে বিভিন্ন ধরনের কাঁচামাল সেই দেশে আটকে রয়েছে বলে দাবি। এর ফলে সব থেকে বেশি সমস্যায় পড়েছে ভারতের ইলেকট্রনিক্স সেক্টর।

  • Share this:

AC Price Hike:  ভারতে ক্রমশ বেড়ে চলেছে গরমের দাপট। দাবদাহ থেকে বাঁচতে এয়ার কন্ডিশনারের উপর আজকাল ভরসা করেন মধ্যবিত্ত মানুষও। কিন্তু এয়ার কন্ডিশনারের ক্রেতাদের জন্য রয়েছে একটি খারাপ খবর। ভারতে বাড়তে চলেছে এয়ার কন্ডিশনারের দাম। বিভিন্ন কারণে ভারতে বাড়তে চলেছে এয়ার কন্ডিশনারের দাম। জানা গিয়েছে, ভারতে এয়ার কন্ডিশনারের দাম বাড়ার প্রধান কারণ জ্বালানির দাম বেড়ে যাওয়া এবং বিশ্বব্যাপী উপাদানের ঘাটতি। ভারতের এয়ার কন্ডিশনার উৎপাদক সংস্থাগুলি জানিয়েছে যে, ভারতে আগামী মাস থেকেই বেড়ে যেতে চলেছে এয়ার কন্ডিশনারের দাম। এতে গ্রাহকদের অসুবিধা হলেও তাদের হাতে কিছু নেই।

ভারতের কনজিউমার ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি অনেকদিন ধরেই বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন। এর মধ্যে সবথেকে বড় সমস্যা হল কাঁচা মালের জোগানে ঘাটতি। করোনার ফলে চিনে লকডাউনের সময় থেকে এই সমস্যা দেখা দেয়। সম্প্রতি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের সময় থেকে এই সমস্যা আরও বেড়েছে। জনসন কন্ট্রোল- হিতাচি এয়ার কন্ডিশনিং ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর গুরমিত সিং (Gurmeet Singh) বলেন, "বাজারে কাঁচা মালের ঘাটতির ফলে মেশিনের দাম বেড়ে গিয়েছে। একই সঙ্গে জ্বালানির দাম বেড়ে যাওয়াও সমস্যা আরও খানিকটা বেড়েছে। একই সঙ্গে মুদ্রাস্ফীতি এবং সাপ্লাই চেনের সমস্যার কারণে এয়ার কন্ডিশনারের দাম বাড়তে চলেছে।" তিনি আরও জানিয়েছে যে, গ্রাহকরা ধরে নিতে পারে যে জুন মাসে এয়ার কন্ডিশনারের দাম বাড়তে চলেছে প্রায় ৩ থেকে ৪ শতাংশ। করোনা অতিমারীর সময় থেকে বৈদ্যুতীন যন্ত্রপাতির দাম প্রতি ত্রৈমাসিকে প্রায় ২-৩ শতাংশ করে বাড়িয়ে চলেছে সংস্থাগুলি।

আরও পড়ুন - অপেক্ষার অবসান, Whatsapp আপডেটে এ বার বড় ফাইল শেয়ারিংয়ের সুযোগ

আরও পড়ুন - Google বন্ধ করে দিচ্ছে কল রেকর্ডিং অ্যাপ! জানুন এবার কী করবেন

ফাস্ট মুভিং কনজিউমার গুডস (FMCG)-এর সংস্থাগুলি বাধ্য হচ্ছে নিত্য ব্যবহার্য পণ্যের দাম বাড়াতে। চিনে লকডাউনের ফলে বিভিন্ন ধরনের কাঁচামাল সেই দেশে আটকে রয়েছে বলে দাবি। এর ফলে সব থেকে বেশি সমস্যায় পড়েছে ভারতের ইলেকট্রনিক্স সেক্টর। সুপার প্লাসট্রনিক্স প্রাইভেট লিমিটেডের CEO অভনীত সিং মারওয়া (Avneet Singh Marwah) জানিয়েছেন, বছরের শুরুতেই বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। প্রথমেই রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ, তারপর চিনে ফের করোনার প্রকোপ বৃদ্ধি। সম্প্রতি ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার অভূতপূর্ব পতনে বাজার ধাক্কা খেয়েছে। সুতরাং আগামী মাস থেকেই ভারতে বাড়তে চলেছে এয়ার কন্ডিশনারের দাম। এখনকার থেকে প্রায় ৩-৪ শতাংশ বাড়তে পারে এয়ার কন্ডিশনারের দাম।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Air condition

পরবর্তী খবর