Home /News /technology /
Apple-এ আসছে সেলফ রিপেয়ার প্রোগ্রাম, এক নজরে দেখে নিন সমস্ত খুঁটিনাটি

Apple-এ আসছে সেলফ রিপেয়ার প্রোগ্রাম, এক নজরে দেখে নিন সমস্ত খুঁটিনাটি

Apple Launches Self Service Repair Program for iPhone | অ্যাপেলের তরফে সেই ঘোষণায় জানানো হয়েছে যে, এ বার থেকে আইফোনের কয়েকটি মডেলে পাওয়া যাবে এই সেলফ রিপেয়ার প্রোগ্রামের সুবিধা।

  • Share this:

    Apple's Self Service Repair: Apple তাদের আইফোনের (iPhone) ক্ষেত্রে সেলফ রিপেয়ার প্রোগ্রাম (Self Repair Program) সম্পর্কে একটি ঘোষণা করেছে বুধবার। অ্যাপেলের তরফে সেই ঘোষণায় জানানো হয়েছে যে, এ বার থেকে আইফোনের কয়েকটি মডেলে পাওয়া যাবে এই সেলফ রিপেয়ার প্রোগ্রামের সুবিধা। এর মাধ্যমে ইউজাররা নিজেরাই বদলে নিতে পারবেন তাদের আইফোনের পার্টস। অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে, এই ফোনগুলো হল আইফোন ১২ (iPhone 12), আইফোন ১৩ (iPhone 13) এবং আইফোনের লেটেস্ট মডেল আইফোন এসই (iPhone SE)।

    কিন্তু, অ্যাপেলের এই সেলফ রিপেয়ারিং প্রোগ্রাম এখন ভারতে চালু করা হবে না। অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রাম চালু করা করা হয়েছে আমেরিকার আইফোনের ইউজারদের জন্য। জানা গিয়েছে যে, খুব তাড়াতাড়ি অন্য দেশেও চালু করা হবে অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রাম। এই বছরের শেষেই ইউরোপে চালু করা হতে পারে অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রাম। অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রাম আইফোন ছাড়াও পাওয়া যাবে এম১ পাওয়ার্ড ম্যাকে (M1-powered Macs)। কিন্তু, এটি চালু করা হবে এই বছরের শেষে।

    আরও পড়ুন - সাবধান! WhatsApp-এর ভুয়ো সাপোর্ট অ্যাকাউন্ট চুরি করে নিতে পারে আপনার সমস্ত তথ্য এবং টাকা

    এই সেলফ রিপেয়ার প্রোগ্রামে গ্রাহকরা বিভিন্ন ধরনের টুল কিটস এবং পার্টস ভাড়া নিতে পারবেন। জানা গিয়েছে যে কেউ যদি অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রামের মাধ্যমে এই সকল টুল কিটস এবং পার্টস ভাড়া নিতে চান তাহলে তাকে এক সপ্তাহের জন্য ভাড়া হিসাবে দিতে হবে প্রায় ৪৯ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩,৭৫৬.৯৯ টাকা। জানা গিয়েছে যে এই ধরনের টুলস সেলফ সার্ভিস রিপেয়ার স্টোরেও পাওয়া যাবে। এ ছাড়াও বিভিন্ন ধরনের টুল কিট গ্রাহকদের বাড়ির ঠিকানাতেও পাঠিয়ে দেওয়া হবে।

    অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে, অন্য অথোরাইজড রিপেয়ার সেন্টারে অ্যাপেলের বিভিন্নি পার্টসের যে দাম নেওয়া হয়, অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রামেও একই দাম নেওয়া হবে। অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে, গ্রাহকরা যদি রিপ্লেস করা পার্টস রিসাইকল করার জন্য দেয় তাহলে তারা বিশেষ কিছু সুবিধা পাবে।

    আরও পড়ুন - Google App-এ পেতে পারেন এই ১১টি সুবিধা, আগে জানতেন ? দেখে নিন এক নজরে

    এক নজরে দেখে নিন কী ভাবে কাজ করবে অ্যাপেলের এই সেলফ রিপেয়ার প্রোগ্রাম -

    অ্যাপেলের তরফে জানানো হয়েছে যে, এই সেলফ রিপেয়ার প্রোগ্রামের মাধ্যমে গ্রাহকরা কোনও পার্টস অর্ডার করার আগে তাদের একবার ভালো করে দেখে নেওয়া প্রয়োজন সেলফ সার্ভিস রিপেয়ার পেজ। তারা যদি মনে করে সেই পার্টস তারা নিজেরাই লাগাতে পারবে, তাহলেই সেটি অর্ডার করা দরকার।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Apple, IPhone

    পরবর্তী খবর