Home /News /technology /
Google Chrome-এই ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ এবং গেম; জানুন বিশদে

Google Chrome-এই ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ এবং গেম; জানুন বিশদে

Windows 11-এর সবথেকে গুরুত্বপূর্ণ একটি ফিচার হল কোনও অ্যাডিশনাল সফটওয়্যার (Additional Software) ডাউনলোড না করেই বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে।

  • Share this:

#কলকাতা: এখন থেকে Google Chrome-এই ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ (Android App) এবং গেম (Game)। কম্পিউটার এবং ল্যাপটপে Google Chrome-এর মাধ্যমেই ব্যবহার করা যাবে নানা ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ এবং গেম। ব্লুস্ট্যাক্স এক্স (Bluestacks X) কোম্পানির জনপ্রিয় ব্লুস্ট্যাক্স অ্যান্ড্রয়েড এমুলেটরের (Bluestacks Android Emulator) দ্বারা Google Chrome ব্রাউজারের মাধ্যমেই ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ এবং গেম।

লঞ্চ হতে চলা Windows 11-এর সবথেকে গুরুত্বপূর্ণ একটি ফিচার হল কোনও অ্যাডিশনাল সফটওয়্যার (Additional Software) ডাউনলোড না করেই বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে। ইউজাররা এখন তাদের ল্যাপটপ এবং কম্পিউটারে বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারে। এছাড়াও তারা ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া (Battleground Mobile India) এবং গারেনা ফ্রি ফায়ার (Garena Free Fire)-এর মতো গেমও খেলতে পারে। কিন্তু এখন থেকে তারা Google Chrome ব্রাউজারের মাধ্যমেই ব্যবহার করতে পারবে অ্যান্ড্রয়েড অ্যাপ এবং গেম।

আরও পড়ুন- গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেলে বাড়ল HDFC ব্যাঙ্কের ধামাকা ডিসকাউন্টের মেয়াদ; জানুন বিশদে

নতুন ব্লুস্ট্যাক্স এক্স সার্ভিস এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে, ব্রাউজার উইন্ডোজ-এর মধ্যেই ইউজাররা অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারবে। এর এমুলেটর একটি ভার্চুয়াল এনভায়রনমেন্ট তৈরি করবে, যার মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপ উইন্ডোজ-এর মধ্যেই কাজ করবে। ব্লুস্ট্যাক্স এক্স ক্লাউড সার্ভিসের দ্বারা এই অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে সাহায্য করবে, আর ইউজাররা ব্রাউজারের মাধ্যমে তা ব্যবহার করতে পারবে। কয়েকটি লিমিটেড গেম দিয়ে এর সার্ভিস শুরু করা হলেও, এমুলেটর অ্যাপে সাপোর্ট করবে প্রায় ২০০-র বেশি গেম।

যে সকল গেমাররা গুগল স্টাডিয়া (Google Stadia) ব্যবহার করে তাদের জন্য এই ক্লাউড বেসড (Cloud Based) সার্ভিস এক বিশাল অ্যাডভান্টেজ। যে সকল ইউজাররা পুরনো কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহার করে তাদের সিস্টেমে বেশি রিসোর্সের জায়গা থাকে না, এর ফলে তারাও ব্রাউজারের মাধ্যমে বিভিন্ন ধরনের অ্যাপ ও গেম ব্যবহার করতে পারবে। ব্লুস্ট্যাক্স এক্স খুব তাড়াতাড়ি Google Chrome-এর মতোই ব্রাউজার রূপে রিলিজ করবে। কিন্তু এখন এটি ক্লাউড সার্ভিস হিসাবেই কাজ করবে। এই ক্লাউড সার্ভিসের মাধ্যমেই বিভিন্ন অ্যাপ এবং গেম ব্যবহার করা যাবে। এই সার্ভিসটি এখন পাওয়া যাবে শুধুমাত্র বেটা মোডে (Beta Mode)। এর মাধ্যমে এখন কয়েকটি ফিক্সড গেমই ব্যবহার করা যাবে। পরবর্তীকালে সেই সংখ্যা আরও বাড়বে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Google Chrome

পরবর্তী খবর