corona virus btn
corona virus btn
Loading

5G ‌পরিষেবায় 4‌G‌–এর ২০ গুণ স্পিড!‌ সিনেমা ডাউনলোড হতে লাগবে ২০ সেকেন্ড

5G ‌পরিষেবায় 4‌G‌–এর ২০ গুণ স্পিড!‌ সিনেমা ডাউনলোড হতে লাগবে ২০ সেকেন্ড

সাধারণত 4‌G পরিষেবায় ইন্টারনেটের গতি থাকে ১ জিবিপিএস। 5G পরিষেবার গতি হবে এক ধাক্কায় হবে ১০ জিবিপিএস।

  • Share this:

#‌মুম্বই:‌ করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রথম ভার্চুয়াল বার্ষিক সাধারণ সভা আয়োজিত হল। বুধবার সংস্থার ৪৩তম এজিএমে আরও অনেক কিছু ঘোষণার পাশাপাশি ‌দেশে 5G পরিষেবা দেওয়ার কথাও ঘোষণা করা হয়। আগামী বছর থেকে 5G স্পেকট্রামের অনুমতি পেলেই এই পরিষেবা সামনের বছর থেকে চালু হবে।

কিন্তু কী এই 5G পরিষেবা?‌ এতে কী সুবিধা পাবেন ব্যবহারকারী?‌ প্রথমত ইন্টারনেট স্পিডের বিচারে 4‌G–এর তুলনায় 5G–এর গতি প্রায় ২০ গুণ বেশি। এখনও পর্যন্ত চিন ও অস্ট্রেলিয়া–সহ কয়েকটি দেশে এই পরিষেবা চালু হয়েছে। পৃথিবীর বেশিরভাগ দেশেই এই পরিষেবা নেই। যা ভারতে আগামী বছর আসতে চলেছে।

সাধারণত 4‌G পরিষেবায় ইন্টারনেটের গতি থাকে ১ জিবিপিএস। 5G পরিষেবার গতি হবে এক ধাক্কায় হবে ১০ জিবিপিএস। অর্থাৎ, একটি প্রমাণ মাপের সিনেমা ডাউনলোড করতে যেখানে 4‌G ইন্টারনেটের সময় লাগে ৬ মিনিট, সেখানে 5G প্রযুক্তির সেই সময় লাগবে মাত্র ২০ সেকেন্ড। যা এককথায় চোখের নিমেষে বলা চলে। এখনও পর্যন্ত সারা পৃথিবীতে সবচেয়ে বেশি স্মার্টফোন ব্যবহারকারীর তালিকায় শীর্ষে রয়েছে চিন। তার অর্ধেকের কম ব্যবহারকারী নিয়েও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফলে 5G পরিষেবা চালু হলে এই বিপুল অংশের মানুষ যে উপকৃত হবেন, তা বলাই বাহুল্য।

Published by: Uddalak Bhattacharya
First published: July 15, 2020, 5:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर