ডিসপ্লের নিচেই এবার সেলফি ক্যামেরা, Oppo -র নতুন ফোনে নতুন ম্যাজিক !

ডিসপ্লের নিচেই এবার সেলফি ক্যামেরা, Oppo -র নতুন ফোনে নতুন ম্যাজিক !
  • Share this:

স্মার্টফোনের ডিসপ্লে থেকে অপ্রয়োজনীয় অংশ বাদ দিতে এসেছিল নচ। বিশেষ করে সেলফি ক্যামেরার জায়গা দিতে নচ রাখতেই হচ্ছিল। তারপর সেলফি ক্যামেরার জন্য বাজারে এলো মেকানিক্যাল স্লাইডার, পপ আপ সেলফি, রোটেটিং ক্যামেরা। এরই মধ্যে ব্যতিক্রম ডিজাইন আনল Oppo আর Xiaomi। নচবিহীন স্মার্টফোনে ডিসপ্লের নিচে সেলফি ক্যামেরা আনছে Oppo। সম্প্রতি দুটি কোম্পানিও এমন ফোনের প্রটোটাইপ দেখিয়েছে।

বুধবার সাংহাই তে নতুন এই প্রযুক্তি সামনে এনেছে চিনের কোম্পানিটি। Oppo জানিয়েছে এই ডিজাইনে একটি পরিষ্কার কাঁচ ব্যবহার হবে। তার নীচে থাকবে ক্যামেরা।

এই ক্যামেরার ফলে ফুল ভিউ ডিসপ্লের সাথেই ফেস আনলক, সেলফি তোলা ভিডিও কল করা যাবে। এর জন্য একটি বিশেষ ক্যামেরা ব্যবহার করেছে Oppo। কোম্পানি জানিয়েছে এই ক্যামেরার সেন্সর অন্যান্য ক্যামেরার থেকে তুলনামুলক বেশি আলো ধরতে পারে।

ডিসপ্লের নীচে ক্যামেরার হার্ডওয়্যারের সাথেই একটি বিশেষ সহটওয়্যার প্রযুক্তি ব্যবহার করছে Oppo। বিশেষ এই সফটওয়্যার প্রযুক্তির মাধ্যমে হেজ রিমুভ, এইচডিআর, ওয়াইট ব্যাল্যান্সে এর মতো ফিচার ব্যবহার করবে।

ডিসপ্লের নিচে এ ক্যামেরা প্রযুক্তি কীভাবে কাজ করবে, সে বিষয়ে অবশ্য বিস্তারিত জানায়নি Oppo। কবে লঞ্চ হবে এই স্মার্টফোন সেই কথাও এখনও জানায় নি Oppo,তবে আসা করা হচ্ছে যে ২০১৯-এর শেষ দিকে বা ২০২০-র শুরুতে এই ফোন লঞ্চ করবে Oppo।

এটা প্রথম নয়, এর আগেও স্মার্টফোন ফিচারে বিপ্লব নিয়ে এসেছে Oppo। ২০১৩ সালে কোম্পানি লঞ্চ করেছিল N1 ফোন যাতে রোটেটিং ক্যামেরা-সহ। Oppo প্রথম কোম্পানি যে ওয়াটের ড্রপ নচ বাজারে এনেছিল - Oppo F9। এর আগে সংস্থার ফোন Oppo Find X-এ ছিল স্লাইডিং ক্যামেরা। অপর ফোন Oppo Reno-তে ছিল পপ-আপ ক্যামেরা।

First published: June 27, 2019, 9:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर