YouTube: ভিডিও নেভিগেট করা এখন আরও সহজ, জেনে নিন ইউটিউবের দুর্দান্ত নতুন ফিচার নিয়ে!

Representative Image

Google একটি নতুন পন্থা নিয়ে এসেছে যার সাহায্যে আগের চেয়ে আরও ভালো ভাবে ভিডিও নেভিগেট করা যাবে।

  • Share this:

#কলকাতা: YouTube বিশ্বের সব চেয়ে জনপ্রিয় ভিডিও হোস্টিং ও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। গত বছরের রিপোর্ট বলছে দুই বিলিয়ন ব্যবহারকারীকে নিজের দিকে টেনেছে YouTube। এই সংস্থা কম্পিউটার, স্মার্টফোন-সহ আরও অন্যান্য ডিভাইজেও উপলব্ধ। গত বছর YouTube কর্তৃপক্ষ সার্চ বার থেকে ভিডিও নেভিগেটের অপশন সরিয়ে দিয়েছে। এর পর থেকে ব্যবহারকারীদের অন্য পন্থা অবলম্বন করতে হয়েছে। তবে Google একটি নতুন পন্থা নিয়ে এসেছে যার সাহায্যে আগের চেয়ে আরও ভালো ভাবে ভিডিও নেভিগেট করা যাবে।

Android Police-এর রিপোর্ট অনুযায়ী YouTube-এর নেভিগেশনের সুবিধা Reddit ব্যবহারকারীরা লক্ষ্য করেছে, যেখানে ফুল স্ক্রিন মোডের বাম এবং ডান দিকে ট্যাব করলে প্লেব্যাকের সাহায্য়ে পরের ভিডিওতে চলে যাওয়া যায়। এর আগে ভিডিও সিক বার (Seek Bar) থেকে পরের ধাপে যেতে হত। তবে নতুন পদ্ধতি অ্যাকসেস করার জন্য ভিডিও আপলোড করার সময়ে সেই অপশনগুলিকে এনেবল করে নিতে হবে এবং টাইমস্ট্যামপসগুলি (Timestamps) ডেসক্রিপশন বক্সে অ্যাড করতে হবে। রিপোর্ট অনুযায়ী, YouTube-এর নতুন পরিষেবার জন্য ব্যবহারকারীদের তা ভার্সন ১৬.৩১.৩৫ বিটায় আপডেট করাতে হবে। তার জন্য Google-এর সার্ভার-সাইড আপডেটের প্রয়োজন পড়বে। এই আপডেটটিও খুব সহজেই করা যাবে।এই আপডেটটিও খুব সহজেই করা যাবে।এর সাহায্যে অল্প ট্যাপের মাধ্যমে নির্দিষ্ট কাজ করা যাবে। এটা কয়েক বারের চেষ্টায় ব্যবহারকারীর পক্ষেসহজহবে বলে জানা গিয়েছে।

YouTube-এর ট্যাপ ও হোল্ড ফিচার

সম্প্রতি YouTube, Reddit ব্যবহারকারীদের জন্য একটি ফিচার চালু করেছে। এর সাহায্যে ভিডিও নেভিগেট করা অনেক সহজ হবে। এবার থেকে নেভিগেট করার জন্য YouTube ভিডিওর যে কোনও জায়গায় ট্যাপ এবং হোল্ড করার ফিচার নিয়ে আসা হচ্ছে বলে জানা গিয়েছে। যাঁরা YouTube সর্বশেষ বিটা ভার্সনে আপডেট করাবেন, তাঁরা এই সুবিধা পাবেন।

Published by:Siddhartha Sarkar
First published: