এবার সাধারণের জন্য উপলব্ধ Google চ্যাট! রুম ট্যাব-সহ নতুন Gmail-এর পরিকাঠামো

এবার সাধারণের জন্য উপলব্ধ Google চ্যাট! রুম ট্যাব-সহ নতুন Gmail-এর পরিকাঠামো

সাধারণ ব্যবহারকারীরাও এবার থেকে এই ইন্টিগ্রেটেড ওয়ার্কস্পেসের সুবিধা পাবেন।

সাধারণ ব্যবহারকারীরাও এবার থেকে এই ইন্টিগ্রেটেড ওয়ার্কস্পেসের সুবিধা পাবেন।

  • Share this:

দিন কয়েক আগেই Google Meet-এর মতো Gmail-এর সঙ্গেও সংযুক্ত হয়েছিল চ্যাট মেসেজিং, গ্রুপ রুম ট্যাব-সহ একাধিক ফিচার। আর এর নেপথ্যে ছিল স্বয়ং Google। তবে Google চ্যাট, রুম ট্যাব-সহ নতুন Gmail-এর এই পরিকাঠামো শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের মধ্যে সীমাবদ্ধ ছিল। এবার ফ্রি ইউজার তথা পার্সোনাল Gmail অ্যাকাউন্টগুলির জন্যও উপলব্ধ হল এই ফিচার। অর্থাৎ সাধারণ ব্যবহারকারীরাও এবার থেকে এই ইন্টিগ্রেটেড ওয়ার্কস্পেসের সুবিধা পাবেন।

কিন্তু এই ইন্টিগ্রেশন তথা সংযুক্তিকরণের কারণ কী? সম্প্রতি এক বিবৃতিতে Google-এর তরফে জানানো হয়েছে, অফিস হোক বা ওয়ার্ক ফ্রম হোম, প্রতিটি ক্ষেত্রেই আজকাল বেশিরভাগ সময় কম্পিউটার বা ল্যাপটপের সামনে কাটে। আর সে কথা মাথায় রেখেই এক পাতার মধ্যে সমস্ত ফিচারকে আনার চেষ্টা করা হয়েছে। যাতে বার বার এক ট্যাব বা পেইজ থেকে অন্য পেইজে যেতে না হয়, সেই কারণেই সংযুক্তিকরণ। এই ফিচার ইন্ট্রিগেশনের সূত্র ধরে এবার থেকে Gmail-এর মধ্যে চারটি অর্থাৎ মেইল (Mail), মিট (Meet), চ্যাট (Chat) ও রুমস (Rooms) ট্যাব থাকবে।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরেই Gmail-এ মেইল (Mail) ও মিট (Meet) ট্যাব রয়েছে। পরের দিকে চ্যাট (Chat) ও রুমস (Rooms) ট্যাব যুক্ত হয়েছে। এক্ষেত্রে চ্যাট ট্যাবের মাধ্যমে ব্যবহারকারীরা কোনও একজন নির্দিষ্ট ব্যবহারকারী বা ছোট গ্রুপকে মেসেজ করতে পারেন। অন্য দিকে, 'Rooms' অপশনের সাহায্যে নানা ধরনের ফাইল বা তথ্য শেয়ার করা যেতে পারে। বড় কোনও আলোচনায় অংশ নেওয়া যাতে পারে।

কোথায় দেখা যাবে এই চারটি ট্যাব?

অ্যান্ড্রয়েড ও ওয়েব ভার্সানের বটম বারে দেখা যাবে এই চারটি ট্যাব। এক্ষেত্রে Gmail স্লাইডবারটি চারটি সেকশনে বিভক্ত হয়েছে। তবে iOS ভার্সনে এখনও উপলব্ধ নয় এই ফিচার।

কী ভাবে Gmail চ্যাট, রুম ফিচার চালু করা যাবে?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারী

এক্ষেত্রে প্রথমেই অ্যান্ড্রেয়ড ব্যবহারকারীদের Gmail অ্যাপ খুলতে হবে। তার পর সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে পার্সোনাল জি-মেইল অ্যাকাউন্টে (Personal Gmail Account) যেতে হবে। এবার জেনারেল (General) ও Chat (Early Access) অপশনে যেতে হবে। শেষে Try It বাটনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে একবার Gmail-এর রি-লঞ্চ হবে। তার পর সমস্ত ফিচারের সুবিধা পাওয়া যাবে। সংশ্লিষ্ট ফিচার এনেবল করার আগে Gmail অ্যাপের লেটেস্ট ভার্সন রয়েছে কি না, সেটাও দেখে নিতে হবে।

ওয়েব ব্যবহারকারী

ওয়েব ভার্সনে একটি লিঙ্কের প্রয়োজন পড়বে। এক্ষেত্রে mail.google.com/mail/u/0/#settings/chat-এ যেতে হবে ওয়েব ব্যবহারকারীদের। এর পর 'Classic Hangouts' অপশনের জায়গায় 'Google Chat (Early Access)' অপশন সিলেক্ট করতে হবে। শেষে কনফার্মের পপ-আপ বক্সে ক্লিক করতে হবে।l

Written By: Sovan Chanda

Published by:Swaralipi Dasgupta
First published:

লেটেস্ট খবর