• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • National Vaccination Day 2021: করোনার ভ্যাকসিন নেওয়া হয়েছে কি? জেনে নিন ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোডের পদ্ধতি!

National Vaccination Day 2021: করোনার ভ্যাকসিন নেওয়া হয়েছে কি? জেনে নিন ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোডের পদ্ধতি!

National Vaccination Day 2021: করোনার ভ্যাকসিন নেওয়া হয়েছে কি? জেনে নিন ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোডের পদ্ধতি!

National Vaccination Day 2021: করোনার ভ্যাকসিন নেওয়া হয়েছে কি? জেনে নিন ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোডের পদ্ধতি!

জেনে নেওয়া যাক, করোনা ভ্যাকসিনেশনের ই-সার্টিফিকেট পেতে কী কী করতে হবে!

  • Share this:

#নয়াদিল্লি: ১৬ মার্চ। প্রতিবছর এই বিশেষ দিনটিতে জাতীয় টিকাকরণ দিবস তথা ন্যাশনাল ভ্যাকসিনেশন ডে (National Vaccination Day) পালিত হয়। দিনটিকে ন্যাশনাল ইমিউনাইজেশন ডে (National Immunization Day) হিসেবেও আখ্যা দেওয়া হয়। শুরুটা হয়েছিল ১৯৯৫ সালে। তৎকালীন সময়ে দেশজুড়ে পালস পোলিও টিকাকরণ কর্মসূচি চালু হয়েছিল। কিন্তু এবারের ন্যাশনাল ভ্যাকসিনেশন ডে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ ঘাড়ের কাছে নিশ্বাস ফেলেছে করোনা। মাঝে সংক্রমণ নিম্নমুখী হলেও ফের বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে ধীরে ধীরে ভ্যাকসিনের ভরসায় স্বাভাবিক হচ্ছে জনজীবন। ইতিমধ্যেই দেশের নানা প্রান্তে শুরু হয়ে গিয়েছে ভ্যাকসিনেশন। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এ পর্যন্ত স্বাস্থ্য কর্মী ও সামনের সারির করোনা যোদ্ধাদের ভ্যাকসিনের ২,৮৪,২৯৭টি ডোজ দেওয়া হয়েছে। সব মিলিয়ে দেশে মোট ভ্যাকসিনেশনের সংখ্যা ১.৩৭ কোটিরও বেশি। আর এই সব কিছুর পাশাপাশি একটি অ্যাপও ডেভেলপ করা হয়েছে। যার নাম CO-WIN। যেখানে টীকাকরণের জন্য রেজিস্ট্রেশন থেকে শুরু করে ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেওয়ারও ব্যবস্থা রয়েছে। একই সুবিধা মিলবে আরোগ্য সেতু অ্যাপেও।

এবার জেনে নেওয়া যাক, করোনা ভ্যাকসিনেশনের ই-সার্টিফিকেট পেতে কী কী করতে হবে-

১। প্রথমেই Google Play Store থেকে আরোগ্য সেতু (Aarogya Setu) ডাউনলোড করে ইনস্টল করতে হবে। একই সুবিধা রয়েছে iOS ডিভাইজের অ্যাপ স্টোরেও। এর পর মূলত চারটি ধাপ অনুসরণ করতে হবে।

২। অ্যাপটি ওপেন করতে হবে (ফোনের ব্লুটুথ অন আছে কি না, দেখে নিতে হবে)। এর পর মোবাইল স্ক্রিনের ডানদিকের Co-WIN অপশনে ক্লিক করতে হবে।

৩। এখানে তিনটি অপশন রয়েছে। এগুলি হল ভ্যাকসিনেশন ইনফরমেশন (Vaccination Information), ভ্যাকসিনেশন সার্টিফিকেট (Vaccination Certificate) ও ভ্যাকসিনেশন ড্যাশবোর্ড (Vaccination Dashboard)। এক্ষেত্রে ভ্যাকসিনেশন সার্টিফিকেট (Vaccination Certificate) অপশনটিতে ক্লিক করতে হবে।

৪। এবার ১৪ সংখ্যার একটি বেনিফিসিয়ারি ID দিতে হবে। মূলত ভ্যাকসিনেশনের রেজিস্ট্রেশনের সময় এই ID দেওয়া হয়।

৫। এর পর GET CERTIFICATE অপশনে ক্লিক করতে হবে। এখানেই কাজ শেষ। এবার সার্টিফিকেটটি ডাউনলোড করে নিজের মোবাইলে সেভ করে রাখতে হবে।

যদি এখনও প্রথম ডোজ নেওয়া হয়নি, তাহলে নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে ভ্যাকসিনেশনের জন্য রেজিস্ট্রেশন করতে হবে-

১। এক্ষেত্রে প্রথমেই Co-WIN-এর অফিসিয়াল ওয়েবসাইট cowin.gov.in-এ যেতে হবে।

২। এর পর রেজিস্টার করার জন্য ১০ সংখ্যার মোবাইল নম্বর বা আধার নম্বর দিতে হবে। উল্লেখ্য, রেজিস্ট্রেশনের জন্য ফটো আইডেন্টিটি ও আধার কার্ডের নথি দেওয়া আবশ্যক।

৩। নম্বর দেওয়ার পর OTP জেনারেট করার পালা। এক্ষেত্রে রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই OTP নম্বরটি সাবমিট করতে হবে।

৪। রেজিস্ট্রেশন শেষ হয়ে গেলে নির্ধারিত তারিখ ও সময়ে নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারে পৌঁছাতে হবে। যথাসময়ে হয়ে যাবে টিকাকরণের কাজ।

৫। যিনি টিকা নিচ্ছেন, পরের দিকে তাঁর কাছে একটি রেফারেন্স ID আসবে। এর পর আরোগ্য সেতু অ্যাপ থেকে ভ্যাকসিনেশনের সার্টফিকেট ডাউনলোড করে নিতে হবে।

Published by:Ananya Chakraborty
First published: