প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

WhatsApp-এর এই নতুন টুল ব্যবহার করলে ব্লক হয়ে যেতে পারে অ্যাকাউন্ট, জানুন কী ভাবে!

WhatsApp-এর এই নতুন টুল ব্যবহার করলে ব্লক হয়ে যেতে পারে অ্যাকাউন্ট, জানুন কী ভাবে!

এ বার এই চ্যাটিং প্ল্যাটফর্ম নিয়ে আসছে একটি নতুন রিপোর্ট চ্যাট টুল। WABetaInfo-র তরফে সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে।

  • Share this:

Report Chat! স্প্যামাররা সাবধান! এ বার কোনও রিপোর্ট হওয়া ইনডিভিজুয়াল বা গ্রুপ চ্যাটকে আরও বিশদে পর্যালোচনা করবে WhatsApp। কারণ এ বার এই চ্যাটিং প্ল্যাটফর্ম নিয়ে আসছে একটি নতুন রিপোর্ট চ্যাট টুল। WABetaInfo-র তরফে সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে।

সাধারণত যখন ব্যবহারকারীরা WhatsApp-এ কোনও স্প্যামার বা অ্যাবিউজার সম্পর্কে রিপোর্ট করেন, তখন WhatsApp অন্যান্য ব্যবহারকারীর থেকে পাওয়া রিপোর্ট ও কিছু আনুষঙ্গিক বিষয়ের উপরে নির্ভর করে অভিযোগটি পর্যালোচনা করে। কারণ end-to-end encryption সিস্টেম অনুযায়ী কোনও ব্যক্তিগত চ্যাটে প্রবেশের অধিকার থাকে না। কিন্তু এ বার এই নতুন ফিচারটি পথ দেখাবে। এ ক্ষেত্রে কোনও ব্যবহারকারী রিপোর্ট করার পর সংশ্লিষ্ট স্প্যামারের মেসেজ বা চ্যাটের মেসেজগুলিতে প্রবেশ করে তা পর্যালোচনা করার সুযোগ পাবে WhatsApp। সম্প্রতি WhatsApp-এর Beta Android v2.20.206.3 ভার্সনে দেখা গেছে এই ফিচারটি। জেনে নিন কী ভাবে কাজ করবে এটি।

এ ক্ষেত্রে WhatsApp-এ কোনও কনট্যাক্ট বা গ্রুপকে নিয়ে রিপোর্ট করতে হলে ব্যবহারকারীদের প্রথমে একটি চ্যাট খুলতে হবে। এর পর সংশ্লিষ্ট চ্যাটের নেম অপশনে ক্লিক করতে হবে। এ বার নিচের দিকে 'Report' অপশনটি পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এই 'Report' অপশনে ক্লিক করেই নির্দিষ্ট কোনও কনট্যাক্ট অর্থাৎ ব্যক্তির বিরুদ্ধে রিপোর্ট করতে পারবেন ব্যবহারকারীরা। WhatsApp-এর সেটিংস অপশনেও গিয়েও এই কাজ করা যাবে। এ ক্ষেত্রে WhatsApp-এর সেটিংস থেকে প্রথমে Help সেকশনে যেতে হবে। তার পর Contact us অপশনে গিয়ে সরাসরি নিজেদের কথা বা অভিযোগ জানাতে পারবেন ব্যবহারকারীরা।

তবে WhatsApp Beta Android v2.20.206.3 ভার্সনে যখন 'Report' অপশনটি সিলেক্ট করবেন ব্যবহারকারীরা, তখন টেক্সটগুলি পড়তেও পারবেন তাঁরা। কারণ যাচাইয়ের জন্য ওই গ্রুপ বা ব্যক্তি বিশেষের সদ্য পাঠানো মেসেজগুলি WhatsApp-এ ফরওয়ার্ড হয়ে যাবে। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা যদি WhatsApp-এর সঙ্গে মেসেজ শেয়ার করতে চান, তা হলে প্রথমে একটি মেসেজ পাবেন তাঁরা। এটি হল- WhatsApp never receives your messages without your permissions। এ বার আপনি যদি সত্যিই কোনও কনট্যাক্ট রিপোর্ট করতে চান, তা হলে যে কনট্যাক্টের বিরুদ্ধে রিপোর্ট করছেন, তার সদ্য চ্যাটগুলির একটি কপি ফরওয়ার্ড করতে হবে WhatsApp-এ। এর পর WhatsApp-এর সাহায্যে ওই নির্দিষ্ট চ্যাটটি ব্লক ও ডিলিট করা যাবে।

WaBetaInfo-র তরফে জানানো হয়েছে, WhatsApp বিজনেস অ্যাকাউন্ট থেকেও এই ফিচারের সাহায্যে মেসেজ রিপোর্ট করা যেতে পারে আর সাসপেন্ড করা যেতে পারে নির্দিষ্ট অ্যাকাউন্ট। iOS ভার্সনেও শীঘ্রই আসতে চলেছে এই ফিচার। তবে সাধারণ ব্যবহারকারীদের জন্য কবে থেকে এই ফিচার পাওয়া যাবে, তা এখনও জানা যায়নি।

Published by: Simli Raha
First published: November 6, 2020, 5:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर