প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এ বার WhatsApp-এ চালু হচ্ছে ফেস আনলক

এ বার WhatsApp-এ চালু হচ্ছে ফেস আনলক

অ্যাপ আনলক করার জন্য বায়োমেট্রিক অপশনগুলিকে আরও সমৃদ্ধ করতে এ'বার অ্যান্ড্রয়েড ভার্সনে ফেস আনলক অপশন আনতে চলেছে WhatsApp

  • Share this:

#কলকাতা: অ্যাপ আনলক করার জন্য বায়োমেট্রিক অপশনগুলিকে আরও সমৃদ্ধ করতে এ'বার অ্যান্ড্রয়েড ভার্সনে ফেস আনলক অপশন আনতে চলেছে WhatsApp। এই নতুন অপশনের জেরে এ'বার থেকে ফেস আনলকের মাধ্যমে WhatsApp খুলতে পারবেন ব্যবহারকারীরা।

সম্প্রতি WABetaInfo-র তরফে জানা গিয়েছে, WhatsApp-এর Beta বিল্ড ২.২০.২০৩.৩ ভার্সনে এই অ্যান্ড্রয়েড ফিচার চোখে পড়ে। তবে এই আপডেটের রিলিজ ডেট সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। জানা গিয়েছে, যদি ডিভাইজের মধ্যে যথাযথ সেন্সর থাকে তা হলে অদূর ভবিষ্যতে ফেস রিকগনিশন ফিচারও আসতে চলেছে WhatsApp-এ। বলা বাহুল্য এই ফিচারটি হবে ডিভাইজ সেন্ট্রিক। অর্থাৎ ব্যবহারকারীরা যখন তাঁদের স্মার্টফোন পরিবর্তন করবেন, তখন আবার নতুন করে ফেস আনলক সেট আপ করতে হবে তাঁদের। এই ফেস আনলক ফিচার ছাড়াও WhatsApp বেটা বিল্ড ২.২০.২০৩.৩ ইতিমধ্যেই তার ফিঙ্গারপ্রিন্ট লকটিকে আরও কর্মক্ষম করে তোলার চেষ্টা করছে। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী Google Play বেটা প্রোগ্রামের সাহায্যে ইতিমধ্যেই এই নির্দিষ্ট ফিচার আপডেটের কাজ শুরু করে দিয়েছে WhatsApp।

এ'ক্ষেত্রে একবার অ্যান্ড্রয়েডে WhatsApp-এর ফেস আনলক চালু হয়ে গেলে, ফিঙ্গারপ্রিন্ট লক অপশনটি বায়োমেট্রিক লক অপশনে বদলে যাবে। এর পিছনে অবশ্য কারণ রয়েছে... বায়োমেট্রিক লক ইউজার অথেন্টিকেশনের ক্ষেত্রে একের বেশি পদ্ধতি ব্যবহার করতে পারে। যদি ফিঙ্গারপ্রিন্ট বা ফেস রিকগনিশনের বিষয়টি কাজ না করে তা হলে একটি নতুন আইডেন্টিফিকেশন ফিচার আনার পরিকল্পনাও করছে WhatsApp। তবে বর্তমানে যে সিস্টেম রয়েছে, সেই অনুযায়ী এই ফিঙ্গার প্রিন্ট আনলক ফিচার কাজ না করলে WhataApp খোলার আর কোনও পথ নেই।

উল্লেখ্য, iOS ভার্সনের WhatsApp-এ আগে থেকেই রয়েছে ফেস আনলক অপশন। কিন্তু অ্যান্ড্রয়েডে এই অপশন ছিল না। অ্যান্ড্রয়েড ভার্সানে মূলত WhatsApp লক আনলক করতে বায়োমেট্রিক অপশন ব্যবহার করতে হয়। বর্তমানে যা ফিঙ্গার প্রিন্ট লক হিসেবেই সীমাবদ্ধ। উল্লেখ্য, দিন কয়েক আগেই WhatsApp-এর তরফে একটি নতুন ফিচারের কথা ঘোষণা করা হয়েছে। এর জেরে এ বার থেকে কোনও গ্রুপ বা ইনডিভিজুয়াল চ্যাট বরাবরের জন্য মিউট করতে পারবেন ব্যবহারকারীরা। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনে কাজ শুরু করে দিয়েছে এই ফিচার। নতুন অপশন বা ফিচারটির নাম হল Mute Always।

Published by: Rukmini Mazumder
First published: October 26, 2020, 3:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर