প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

WhatsApp-র মেসেজ জাস্ট সাতদিনেই হয়ে যাবে ছুমন্তর, কী ভাবে কাজে লাগাবেন নয়া ফিচার

WhatsApp-র মেসেজ জাস্ট সাতদিনেই হয়ে যাবে ছুমন্তর, কী ভাবে কাজে লাগাবেন নয়া ফিচার
WhatsApp Disappearing Messages feature.

এবার ভারতে উপলব্ধ WhatsApp-এর Disappearing Messages ফিচার, দেখে নিন কীভাবে ব্যবহার করবেন।

  • Share this:

#কলকাতা: সপ্তাহ দুয়েক আগেই Disappearing Messages ফিচার আসার কথা জানিয়েছিল WhatsApp। ঘোষণামতো দিন কয়েক আগে লঞ্চ হয়েছে। এবার ভারতে উপলব্ধ হল ফিচারটি। WhatsApp জানাচ্ছে, এই ফিচার এনেবল হওয়ার পর কোনও ইনডিভিজুয়াল বা গ্রুপ চ্যাটে পাঠানো নতুন মেসেজগুলি সাতদিনের পরই ডিসঅ্যাপিয়ার অর্থাৎ অদৃশ্য হয়ে যাবে। বলা ভালো সাতদিনের মধ্যে উড়ে যাবে মেসেজ। এবার জেনে নিন কীভাবে আপনার ফোনে এনেবল করবেন এই ফিচার ?

ইনডিভিজুয়াল চ্যাটের জন্য Android ও iOS ডিভাইজে এই Disappearing Messages ফিচারটি এনেবল করতে হলে প্রথমেই একটি WhatsApp chat খুলতে হবে। তারপর WhatsApp chat থেকে কনট্যাক্ট নেম অপশনে ক্লিক করতে হবে। এবার Disappearing messages অপশনে যেতে হবে। যদি এনেবল করতে হয়, তাহলে প্রথমে 'CONTINUE' ও পরে On সেলেক্ট করতে হবে। WhatsApp-র তরফে জানানো হয়েছে, ডেস্কটপ, ওয়েব ও KaiOS WhatsApp ভার্সানেও একই পদ্ধতি ব্যবহার করা যাবে। যেভাবে এনেবল করা হয়, ঠিক সেভাবেই ডিসেবল করা যেতে পারে এই ফিচার।

আরও পড়ুন - ‘সে রাতে যা হয়েছিল তাতে আমি স্তম্ভিত,’ প্রোডিউসারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

অন্যদিকে, গ্রুপ চ্যাটের ক্ষেত্রে Android ও iOS ডিভাইজে এই Disappearing Messages ফিচারটি এনেবল করতে হলে প্রথমেই একটি WhatsApp group chat খুলতে হবে গ্রুপ অ্যাডমিনকে । তারপর গ্রুপ নেম অপশনে যেতে হবে। এখান থেকে Disappearing messages অপশনে যেতে হবে। যদি এনেবল করতে হয়, তাহলে প্রথমে 'CONTINUE' ও পরে On সেলেক্ট করতে হবে। ডেস্কটপ, ওয়েব ও KaiOS WhatsApp ভার্সানের ক্ষেত্রেও একই পদ্ধতি ব্যবহার করা যাবে।

এক্ষেত্রে এই ফিচার একবার এনেবল হয়ে গেলে উভয় তরফের চ্যাট বক্সেই দেখা যাবে যে, WhatsApp disappearing messages অ্যাক্টিভেট রয়েছে। তবে ফিচারটি এনেবল বা ডিসেবল হওয়ার পর কোনওরকম নোটিফিকেশন পাওয়া যাবে না। WhatsApp-এর তরফে জানানো হয়েছে, এই ডিস-অ্যাপিয়ারিং মেসেজ যদি কোনও চ্যাটে ফরওয়ার্ড করা হয় তাহলে ফরওয়ার্ড হওয়া মেসেজটি কিন্তু সাতদিনের মধ্যেই ডিস-অ্যাপিয়ার হবে না।

যদি কোনও ব্যবহারকারী একটি মেসেজ ডিস-অ্যাপিয়ার হওয়ার আগেই ব্যাকআপ নিয়ে নেন, তাহলে ডিসঅ্যাপিয়ারিং মেসেজগুলি নিজে থেকেই ব্যাকআপে অংশগ্রহণ করবে। ফাইলগুলি ফোনে সেভ হয়ে যাবে। এক্ষেত্রে অটো ডাউনলোড অন থাকলে ফোনে ফাইলগুলি সেভ হয়ে যাবে, কিন্তু সাতদিন পর চ্যাট থেকে উড়ে যাবে। এছাড়াও, যদি আপনি একটি ডিস-অ্যাপিয়ারিং মেসেজের রিপ্লাই দেন, তাহলে সাতদিন পরও চ্যাটে থেকে যাবে কোটেড টেক্সটি। সর্বোপরি Disappearing messages অপশন এনেবল হওয়ার আগে ফাইল বা মেসেজগুলিতে এই ফিচারের কোনও প্রভাব পড়বে না।

বর্তমানে, প্রত্যেক ব্যবহারকারীর জন্যই উপলব্ধ রয়েছে এটি। ফিচারটি পেতে দ্রুত Google Play বা Apple App স্টোরে গিয়ে নিজের WhatsApp আপডেট করে নিন। আর এই ফিচারের সুবিধা উপভোগ করুন।

Published by: Debalina Datta
First published: November 23, 2020, 6:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर