প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

কেনাকাটা আরও সহজ করতে এ বার Cart অপশন চালু করল WhatsApp, জানুন বিশদে!

কেনাকাটা আরও সহজ করতে এ বার Cart অপশন চালু করল WhatsApp, জানুন বিশদে!

চলতি বছর একের পর এক নতুন ফিচার নিয়ে নিয়ে হাজির হচ্ছে মেসেজিং অ্যাপ WhatsApp।

  • Share this:

#নয়াদিল্লি: চলতি বছর একের পর এক নতুন ফিচার নিয়ে নিয়ে হাজির হচ্ছে মেসেজিং অ্যাপ WhatsApp। এ বার সেই মুকুটেই জুড়ল আরও একটি পালক। বিজনেস অ্যাকাউন্টের জন্য শুরু হতে চলেছে কার্ট (Cart) অপশন। অন্যান্য শপিং অ্যাপের ক্ষেত্রে যে ভাবে পছন্দের জিনিস ব্যাগে বা কার্টে বেছে রাখা যায়, অ্যাড টু কার্ট (Add To Cart) করা যায়, সে ভাবেই এ বার থেকে এখানেও পছন্দের জিনিস বেছে রাখা যাবে। এবং একসঙ্গে কিনে নেওয়া যাবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই নতুন ফিচার অর্ডার ট্র্যাক করা, তা নিয়ে বিভিন্ন তথ্য দেওয়া ও কাস্টমারের বিভিন্ন চাহিদা পূরণ করতে সাহায্য করবে। আর একসঙ্গে অনেক কিছু কেনার ক্ষেত্রে এই নতুন কার্ট অপশন কাস্টমারদের পরিশ্রমের হাত থেকে বাঁচাবে, কেনাকাটা অনেকটা সহজ করে দেবে। কার্ট ব্যবহার করতে একটি বিজনেস প্রোফাইল (Business Profile) খুলতে হবে, যেখান থেকে অর্ডার করা হবে। তাতে চ্যাটের অপশন খুলতে হবে। এ বার তাদের ক্যাটালগ দেখতে শপিং অপশনে ক্লিক করতে হবে। যে প্রোডাক্টটি পছন্দ, সেটা সিলেক্ট করতে হবে। তার পর সেটিকে অ্যাড টু কার্ট করতে হবে। যখন অনেক কিছু একসঙ্গে কার্টে চলে আসবে, তখন সেলাররা তা WhatsApp মেসেজের মাধ্যমে বায়ার বা ক্রেতার কাছে পাঠাতে পারবেন। সংস্থার তরফে জানানো হয়েছে, মেসেজ আকারে পাঠিয়ে দেওয়ার পর যদি সেই প্রোডাক্ট সম্পর্কে তথ্য লাগে, তা হলে ভিউ কার্টে গিয়ে তা দেখা যাবে।
আজ থেকেই সারা বিশ্বে এই অপশন চালু হতে চলেছে। এই কার্টের সুবিধা উপভোগ করতে ক্যাটালগ লাইভ ইন অর্ডার (Catalogue Live In Order) অপশন থাকতে হবে। প্রসঙ্গত, গতমাসেই  WhatsApp বিজনেস (WhatsApp Business)-কে আরও সহজ করে তুলতে তার সঙ্গে যুক্ত হয় Shop আইকন। যার সাহায্যে WhatsApp থেকে সরাসরি বিভিন্ন পণ্য ও পরিষেবা দেখা বা কেনার সুবিধা পান গ্রাহকরা। এ ক্ষেত্রে আলাদা করে কোনও বিজনেস ওয়েবসাইট বা প্রোফাইল চেক করার প্রয়োজন পড়ে না। WhatsApp-এর মধ্যেই এই Shop আইকন তৈরি করা হয়। যেখানে ক্লিক করলেই পণ্য নির্বাচন থেকে শুরু করে সংশ্লিষ্ট পণ্য সম্পর্কে WhatsApp chat-এ বায়ারদের সঙ্গে কথা বলার সুবিধে করে দেওয়া হয়।
Published by: Akash Misra
First published: December 9, 2020, 6:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर