১০ নয় ১১ সংখ্যা! আমূল পাল্টে যেতে চলেছে নতুন মোবাইল নম্বর, জানাল ‌TRAI

১৭ বছর পর ন্যাশনাল নাম্বারিং প্ল্যানের ভাঁড়ার ফুরোতে বসেছে। কারণ, প্রতিদিন বিরাট সংখ্যায় মানুষ মোবাইল ফোনের গ্রাহক হচ্ছেন।

১৭ বছর পর ন্যাশনাল নাম্বারিং প্ল্যানের ভাঁড়ার ফুরোতে বসেছে। কারণ, প্রতিদিন বিরাট সংখ্যায় মানুষ মোবাইল ফোনের গ্রাহক হচ্ছেন।

  • Share this:

    #‌মুম্বই:‌ নতুন মোবাইল নম্বর নিয়ে নিজেদের চিন্তা ভাবনার কথা স্পষ্ট করে দিল TRAI বা ভারতের টেলিকম নিয়ামক সংস্থা। শুক্রবার TRAI জানিয়েছে, ভারতের মোবাইল ব্যবস্থায় যথেষ্ট নম্বরের যোগান দিতে ও নিরাপত্তা বজায় রাখতে ১০ ডিজিটের নম্বরের বদলে ১১ ডিজিটের নম্বর আনার কথা ভাবছেন তাঁরা।

    তাঁরা বলেছেন, মোবাইল ও ল্যান্ড ফোনের বিপুল চাহিদার দিকে খেয়াল রেখে ভারত সরকারের উচিত নতুন নম্বরের ধারা নিয়ে আসা। যেটিতে ১০ ডিজিটের নম্বরের বদলে ১১ ডিজিটের নম্বর থাকবে। আগের মোবাইল নম্বরগুলির ক্ষেত্রে একটি করে শূন্য যোগ করা হতে পারে আর নতুন মোবাইল নম্বর শুরু হতে পারে অন্য কোনও একটি সংখ্যা থেকে। আর ল্যান্ড ফোন থেকে মোবাইলে ফোন করার ক্ষেত্রে আগে শূন্য বসিয়ে ফোন করার নিয়ম চালু থাকছে। তবে ১০ সংখ্যার মোবাইল নম্বর আগের মতোই চালু রাখার পরামর্শ দিয়েছে TRAI। তবে সমস্ত সংস্থাকেই আস্তে আস্তে ১১ সংখ্যার নম্বরের দিকে যেতে হবে।

    ১৭ বছর পর ন্যাশনাল নাম্বারিং প্ল্যানের ভাঁড়ার ফুরোতে বসেছে। কারণ, প্রতিদিন বিরাট সংখ্যায় মানুষ মোবাইল ফোনের গ্রাহক হচ্ছেন। ১১ সংখ্যার মোবাইল নম্বরে গেলে ভারতের হাতে থাকবে ১০ বিলিয়ন নতুন নম্বর যা কাজে লাগানো সম্ভব হবে। এর পাশাপাশি, যে সমস্ত মোবাইল নম্বর ডঙ্গলে ব্যবহার করা হবে, সেগুলির সংখ্যা ১৩ করতেও পরামর্শ দিয়েছে ট্রাই।

    Published by:Uddalak Bhattacharya
    First published: