corona virus btn
corona virus btn
Loading

করোনা রুখতে কেন্দ্রের নতুন অ্যাপ ‘‌আরোগ্য সেতু’‌, COVID 19 থেকে বাঁচাবে এই অ্যাপ

করোনা রুখতে কেন্দ্রের নতুন অ্যাপ ‘‌আরোগ্য সেতু’‌, COVID 19 থেকে বাঁচাবে এই অ্যাপ

বিশ্বব্যাপি সংকটের সময়ে দেশের যুব শক্তির এগিয়ে এসে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ায় এটি একটি আদর্শ উদাহরণ।

  • Share this:

#‌নয়া দিল্লি: আপনার‌ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভবনা কতটা রয়েছে?‌ তা বলে দেবে অ্যাপ। পাবলিক প্রাইভেট পার্টনারশিপে কেন্দ্রীয় সরকার নিয়ে এল এই অ্যাপ। করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতেই ‘‌আরোগ্য সেতু’‌ অ্যাপ এনেছে কেন্দ্র। এই অ্যাপের মাধ্যমে মাধ্যমে সাধারণ মানুষ বুঝতে পারবেন তাঁর করোনা আক্রান্ত হওয়ার কতটা আশঙ্কা রয়েছে। তার জন্য মাপকাঠি হিসাবে ধরা হচ্ছে ব্যবহারকারীর সঙ্গে তাঁর আশেপাশের লোকেদের যোগাযোগের পরিমাণ। ব্লুটুথে কাটিং এজ পদ্ধতি, অ্যালগরিদম ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এটি তৈরি করা হয়েছে।

স্মার্ট ফোনে এটি ইনস্টল করার পর ব্যবহারকারী সহজেই এটি ব্যবহার করতে পারবেন। এই অ্যাপ সহজে নিজের বৃত্তের মধ্যে থাকা অন্য স্মার্টফোনগুলি, যেগুলিতে আরোগ্য সেতু ইনস্টল করা আছে, সেগুলি চিহ্নিত করতে পারবে। তারপর অ্যাপ হিসাব করে দেখবে আপনার আশেপাশে থাকা লোকেদের থেকে আপনার করোনা হওয়ার সম্ভাবনা কতটা রয়েছে।

অ্যাপের মাধ্যমে সরকার সহজে করোনা মোকাবিলায় ব্যবস্থা নিতে পারবে। যদি দরকার হয় আইসোলেশনেরও ব্যবস্থা করতে পারবে।

এই অ্যাপটি ডিজাইন করা হয়েছে ব্যাবহারকারীর নিরাপত্তার কথা ভেবেই। অ্যাপে সংগৃহীত তথ্য এনক্রিপটেড থাকবে স্টেট অফ দি আর্ট টেকনোলজির মাধ্যমে। কোনও চিকিৎসার প্রয়োজন হওয়ার আগে পর্যন্ত এটি নিরাপদই থাকছে।

দেশের ১১টি ভাষায় এই অ্যাপ পাওয়া যাবে। প্রথম দিন থেকেই দেশের যে কোনও প্রান্তে এই অ্যাপটি ব্যবহার করা যাবে।

বিশ্বব্যাপি সংকটের সময়ে দেশের যুব শক্তির এগিয়ে এসে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ায় এটি একটি আদর্শ উদাহরণ। সরকারি বেসরকারি ক্ষেত্র, ডিজিটাল টেকনোলজি ও স্বাস্থ্য ব্যবস্থা, এবং দেশের যুব সমাজের এক যৌথ ফসল এই অ্যাপটি। যা ভবিষ্যতে দেশকে সুস্বাস্থ্য দেওয়ার ব্যাপারে সাহায্য করবে।

First published: April 2, 2020, 9:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर