Home /News /technology /
এই স্মার্টফোনগুলো বাজারে আর পাওয়া যায় না, সেকেন্ডহ্যান্ড কেনার আগেও ভেবে নিন ভাল করে

এই স্মার্টফোনগুলো বাজারে আর পাওয়া যায় না, সেকেন্ডহ্যান্ড কেনার আগেও ভেবে নিন ভাল করে

চিনা স্মার্টফোনগুলি অনেক কম দামে মানুষের হাতে চলে আসে। সেই জায়গায় অন্য সেটগুলি পিছিয়ে পড়ে।

  • Share this:

Smartphones: ভারতের বাজারে যখন দাপিয়ে বেড়াচ্ছে Micromax, LeEco, LG-র মতো আরও অন্যান্য ব্র্যান্ড, ঠিক সেই সময় চিন থেকে আসা Xiaomi, Realme, OnePlus-এর মতো কিছু ব্র্যান্ড ভারতে নিজের জায়গা করে ফেলে। চিনা এই সেটগুলি অনেক ব্র্যান্ডের অস্তিত্বে আঘাত হানে। এর প্রধান কারণ, চিনা স্মার্টফোনগুলি অনেক কম দামে মানুষের হাতে চলে আসে। সেই জায়গায় অন্য সেটগুলি পিছিয়ে পড়ে। অন্যদিকে ফুলে ফেপে ওঠে চিনা স্মার্টফোনগুলি।

Micromax- শেষ চেষ্টা করেছিল। নিজের সাব ব্র্যান্ড YU Xiaomi-র জায়গা দিতে এসেছিল, কিন্তু সেই পরিকল্পনা কাজে আসেনি। Micromax-এর সাব ব্র্যান্ড YU নিজের বাজার ধরতে পারেনি।

Alcatel- এর মতো ব্র্যান্ডও আত্মপ্রকাশ করেছিল একসময়, কিন্তু চিনা কোম্পানিগুলির কাছে টিঁকে থাকতে পারেনি, কিছু দিনের মধ্যেই স্মার্টফোনের বিজনেস গুটিয়ে নেয়।

Spice smartphones বলে একটি ব্র্যান্ড কম দামে কিছু ফোন বাজারে ছেড়েছিল, বেশ ভালো জনপ্রিয় হয়ে উঠেছিল, কিন্তু সেখানেও বাধা হয়ে দাঁড়ায় অন্য স্মার্টফোনগুলি।

HTC নামের আরও একটি স্মার্টফোন মানুষের পছন্দের হয়ে উঠেছিল। কম দামে ভালো ফিচার নিয়ে আত্মপ্রকাশ করেছিল। কিন্তু অন্য স্মার্টফোনের মতো HTC-ও পিছিয়ে পড়ে। তবে ২০১৯ সালে আরও একবার নিজের জমি শক্ত করতে ময়দানে নামে, কিন্তু সেবারও সফলতা হাতছানি দেয়নি।

কিছু দিন হল LG নিজের মোবাইল বিজনেস বন্ধ করে দিয়েছে। তার কারণ বিশাল লসে রান করছিল সংস্থার স্মার্টফোন বিজনেস। তবে মানুষের হাতে যেই স্মার্টফোনগুলি রয়েছে সেগুলির সার্ভিস সংক্রান্ত সব পরিষেবা দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে LG।

ওপরে আলোচিত সবক'টি স্মার্টফোনের ব্র্যান্ড নিজেদের জায়গা করেছিল। আলাদা আলাদা ফিচার্স-এর জন্য প্রত্যেকটি ব্র্যান্ড জনপ্রিয় হয়েছিল। কারও ব্যাটারি কোয়ালিটি ভালো তো কারও সাউন্ড ভালো। আবার কারও স্ক্রিন কোয়ালিটি দুর্দান্ত ছিল। কিন্তু কম দামে নানা ফিচার্স-এর সমন্বয়ে বাজারে চলে আসে চিনা কিছু স্মার্টফোন। খুব কম সময়ে তারা ভারতের বাজার ধরে ফেলে। এই একটাই কারণে অন্য স্মার্টফোনের ব্র্যান্ডগুলিকে আজকের দিনে এসে ফিরে দেখতে হচ্ছে, কারণ এগুলি আর ভারতের বাজারে নেই!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: OnePlus, Smartphones

পরবর্তী খবর