প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

মাল্টিপল মেসেজ পিন, ডিসট্যান্স অ্যালার্ট সহ একাধিক নতুন ফিচার নিয়ে হাজির Telegram, জানুন বিশদে!

মাল্টিপল মেসেজ পিন, ডিসট্যান্স অ্যালার্ট সহ একাধিক নতুন ফিচার নিয়ে হাজির Telegram, জানুন বিশদে!

এ বার Telegram-এ আসছে পিন মাল্টিপল মেসেজ ফিচার।

  • Share this:

#নয়াদিল্লি: এ বার অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনের অ্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে Telegram। এ ক্ষেত্রে একাধিক মেসেজ একসঙ্গে পিন করা থেকে শুরু করে লাইভ লোকেশনের ডিসট্যান্স অ্যালার্ট ফিচারের সুবিধা পাবেন Telegram ব্যবহারকারীরা। তবে তার আগে Google Play Store ও Apple App Store-এ গিয়ে অ্যাপটিকে আপডেট করিয়ে নিতে হবে। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

এ বার Telegram-এ আসছে পিন মাল্টিপল মেসেজ ফিচার। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা একটি ইনডিভিজুয়াল চ্যাট বা গ্রুপ চ্যাটে একাধিক মেসেজ একসঙ্গে পিন করতে পারবেন। মেসেজগুলি পিন করার জন্য ব্যবহারকারীদের প্রথমে একটি নির্দিষ্ট চ্যাট খুলতে হবে। তার পর একটি নির্দিষ্ট মেসেজের উপর লং প্রেস করতে হবে এবং পিন অপশনটিকে সেলেক্ট করতে হবে। মেসেজগুলি আনপিন করার ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করতে হবে। উল্লেখ্য, Telegram চ্যানেলগুলিতেও কাজ করবে এই মাল্টিপল পিন মেসেজ ফিচার।

লাইভ লোকেশন ফিচারটিকেও আরও উন্নত করার চেষ্টা করছে এই সংস্থা। সেই সূত্র ধরে একটি ডিসট্যান্স অ্যালার্ট ফিচার সংযুক্ত করা হচ্ছে। এ ক্ষেত্রে যখন কোনও Telegram ব্যবহারকারী আশsপাশে থাকবে, তখন নোটিফিকেশনের মাধ্যমে জানান দেবে এই ফিচার। লাইভ লোকেশন ম্যাপে থাকা আইকন দেখিয়ে দেবে, কোনদিকে যাচ্ছেন ওই আশপাশে থাকা মানুষটি। দেখাবে ডিসট্যান্স রেঞ্জও। অর্থাৎ ৫০০ মিটার না ১ কিলোমিটার কতটা দূরে রয়েছেন তিনি।

Telegram-এর লেটেস্ট আপডেটের হাত ধরে একটি প্লে-লিস্ট ফিচার এসেছে। এ বার থেকে যখন কোনও ব্যবহারকারী অডিও ফরম্যাটে একসঙ্গে একাধিক গান পাঠাবেন, তখন এই গানগুলি একটি প্লে-লিস্টে কনভার্ট হয়ে যাবে। Telegram চ্যানেল অ্যাডমিনরাও তাঁদের চ্যানেলের গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য একটি ফিচারের সাহায্য নিতে পারবেন। এ ক্ষেত্রে চ্যানেলের সাম্প্রতিক সমস্ত পরিসংখ্যান দেখতে পারবেন তাঁরা। বেশ কয়েকটি নতুন ইমোজিও এসেছে Telegram-এ। এর পাশাপাশি এ বার এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকেই সরাসরি কোনও ছবি এডিট করে তা অন্য কাউকে পাঠানো যাবে। এ ক্ষেত্রে আর আলাদা করে ডাউনলোড বা আপলোডের ঝক্কি পোহাতে হবে না। ব্যবহারকারীরা ব্রাশ বাটনে ক্লিক করে ছবি এডিট করতে পারবেন বা সংশ্লিষ্ট ছবির উপরে স্টিকারও লাগাতে পারেন।

এর আগে সার্চ ফিল্টার, অ্যানোনিমাস গ্রুপ অ্যাডমিনসহ একাধিক ফিচার এনেছিল এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। পরে অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনের Telegram অ্যাপে নিউজ আপডেট দেখা যায়। উল্লেখ্য, সেপ্টেম্বরে যে আপডেটটি হয়েছিল, তাতে অনেক নতুন অ্যানিমেশনও আসে Telegram-এ।

Published by: Debalina Datta
First published: November 3, 2020, 4:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर