• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • একবার চার্জেই ফোন চলবে টানা দু'দিন ! কেমন হল Nokia 2.4, জেনে নিন খুঁটিনাটি!

একবার চার্জেই ফোন চলবে টানা দু'দিন ! কেমন হল Nokia 2.4, জেনে নিন খুঁটিনাটি!

photo source collected

photo source collected

সিঙ্গল চার্জে প্রায় দেড় দিন পর্যন্ত চলতে পারে এই ফোন।

  • Share this:

Nokia-প্রেমীদের জন্য সুখবর। সেপ্টেম্বরেই ইউরোপে লঞ্চ করেছিল। এ বার ভারতের বাজারে এল Nokia 2.4 । দেশের বাজারে এই ফোনের দাম ১০,৩৩৯ টাকা। এ ক্ষেত্রে চারকোল, ডাস্ক ও জর্ড কালার স্কিমে পাওয়া যাচ্ছে নতুন Nokia 2.4। আসুন জেনে নেওয়া যাক কেমন হয়েছে Nokia 2.4।

ফোনের পারফরম্যান্স

এই ডুয়াল সিম ফোনে অ্যান্ড্রয়েড ১০-এ চলছে। ফোনে থাকছে octa-core Media Tek Helio P22 SoC। ব়্যামের পরিমাণ ৩ GB। এ ক্ষেত্রে Nokia 2.4- এ থাকছে ৬.৫ ইঞ্চি HD+ ডিসপ্লে। এর রেজোলিউশন ৭২০ X ১,৬০০ পিক্সেলস। অ্যাসপেক্ট রেশিও (aspect ratio) ২০ : ৯। ফোনের অনবোর্ড স্টোরেজ (onboard storage) ৬৪ GB। তবে micro SD কার্ড দিয়ে ৫১২ Gb পর্যন্ত বাড়ানো যেতে পারে ফোনের স্টোরেজ।

ফোনের দাম

সেপ্টেম্বরে ইউরোপে লঞ্চ হয়েছিল ফোনটি। সেই অনুযায়ী ফোনের দাম ছিল EUR ১১৯ অর্থাৎ ১০,৫০০ টাকা। তবে ভারতে এই ফোনের (৩ GB +৬৪ GB) স্টোরেজ অপশনের মূল্য ১০,৩৩৯ টাকা। Nokia india-এর ওয়েবসাইটে প্রি-অর্ডার করা যাবে। তা ছাড়া আজ থেকে Flipkart ও Amazon-এ মিলছে এই ফোন।

ফোনের কানেক্টিভিটি অপশন

ফোনে থাকছে ৩.৫ mm হেডফোন জ্যাক। থাকছে 4G LTE, Wi-Fi, Bluetooth v ৫.০, GPS/A-GPS ও মাইক্রো USB পোর্টের সুবিধা। তাই কানেক্টিভিটি অপশনের দিক থেকে ফোনটি যথাযথ।

ফোনের ক্যামেরা

ফোনে থাকছে ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ। এ ক্ষেত্রে ফোনের পিছনে ১৩ মেগা পিক্সেল প্রাইমারি সেন্সর। এটি f/ ২.২ লেন্স সম্পন্ন। সঙ্গে একটি ২ মেগা পিক্সেল ডেপথ সেন্সর। ফোনের সামনে রয়েছে ৫ মেগা পিক্সেল সেন্সর। বাড়তি পাওনা হল, ক্যামেরায় থাকছে নাইট মোড। এর ভিডিও কোয়ালিটি মন্দ নয়। দিনের আলোয় বেশ ভালো ভিডিও শ্যুট করা যেতে পারে। এক্ষেত্রে ৩০ fps-এ ৭২০p বা ১০৮০p পর্যন্ত ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা মেলে। তবে Portrait মোড খুব একটা ভালো নয়।

ফোনের ব্যাটারি লাইফ

সিঙ্গল চার্জে প্রায় দু'দিন পর্যন্ত চলতে পারে এই ফোন। এর মধ্যে ঘণ্টাখানেকের ভিডিও স্ট্রিমিংও চলতে পারে। এ ক্ষেত্রে ফোনে থাকছে ৪,৫০০ mAh ব্যাটারি। ফোন চার্জ করতে সময় লাগে প্রায় ৩ ঘণ্টা। বিশেষজ্ঞদের মতে ব্যাটারি ব্যাক-আপ ভালো হলেও অন্যান্য স্মার্টফোনের তুলনায় এর চার্জিং স্পিড কম। তাই এই বিষয়ে নজর দিতে হবে।

উল্লেখ্য, ফোনটির ওজন প্রায় ১৮৯ গ্রাম। এটি আয়তনে ১৬৫.৮৫X৭৬.৩০X৮.৬৯।

ফোনটি কি কেনা যেতে পারে ?

পুরো বিষয়টি নির্ভর করছে ক্রেতার বাজেট ও চাহিদার উপর। আপনি যদি Nokia-এর ডাইহার্ট ফ্যান হন, তা হলে আলাদা বিষয়। না হলে ফোনের ফিচারগুলির সীমাবদ্ধতার উপরে নজর দেওয়া যেতে পারে। এই একই রেঞ্জে Motorola-এর E7 Plus ফোন ভালো পরিষেবা দিচ্ছে। এতে থাকছে Snapdragon 460 chipset। ফোনটির গেমিং পারফরম্যান্স, ৪ GB ব়্যাম, ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা বেশ আকর্ষণীয়। তাই সব দিক বিচার করে যদি পছন্দ হয়, তা হলে কেনা যেতে পারে Nokia 2.4। একবার Redmi 9 Prime ফোনেও নজর দেওয়া যেতে পারে।

Published by:Piya Banerjee
First published: