প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

মোবাইল হারিয়ে বা চুরি গিয়েছে ? জেনে নিন কীভাবে মুছে ফেলবেন আপনার ব্যক্তিগত তথ্য

মোবাইল হারিয়ে বা চুরি গিয়েছে ? জেনে নিন কীভাবে মুছে ফেলবেন আপনার ব্যক্তিগত তথ্য

এ'বার ফোন হারালে আপনার ফোনটিকে ট্র্যাক করতে পারবেন। যদি নিতান্তই ফোন খুঁজে না পান, তা হলে অন্তত ফোনে থাকা সমস্ত ব্যক্তিগত তথ্যগুলিকে মুছে ফেলতে পারবেন

  • Share this:

#কলকাতা: আপনার প্রিয় ফোনটি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে আপনার কষ্ট হয়। তবে সেই কষ্ট আরও দ্বিগুণ হয় একটি বিশেষ কারণে। তা হল ফোনের সঙ্গে আপনার নানা প্রয়োজনীয় তথ্য ও ছবিও হারিয়ে যায়। বলা ভাল, অন্যের হাতে চলে যায়, ব্যক্তিগত তথ্যগুলি ছড়িয়ে পড়ার প্রবল সম্ভাবনা থাকে। কিন্তু এ'বার ফোন হারালে আপনার ফোনটিকে ট্র্যাক করতে পারবেন। যদি নিতান্তই ফোন খুঁজে না পান, তা হলে অন্তত ফোনে থাকা সমস্ত ব্যক্তিগত তথ্যগুলিকে মুছে ফেলতে পারবেন। এ ক্ষেত্রে একটি অ্যাপ দিশা দেখাবে আপনাকে।

প্রথমে Google play store থেকে আপনাকে একটি অ্যান্ড্রয়েড ডিভাইজ ম্যানেজার অ্যাপ ডাউনলোড করতে হবে। তার পর এই ডিভাইজ ম্যানেজার অ্যাপটিকে যে কোনও একটি অ্যান্ড্রয়েড ডিভাইজে ইনস্টল করতে হবে। এই অ্যাপই আপনার ফোন ট্র্যাক করতে সাহায্য করবে। সর্বোপরি আপনার ফোনে থাকা সমস্ত তথ্য মুছে ফেলতে সক্ষম হবে।

কিন্তু কী ভাবে ফোনটি লক বা লোকেট করবেন? কী ভাবে ফোনে থাকা ডেটা ইরেজ করবেন?

প্রথমে android.com-এ গিয়ে নিজের Google Account থেকে সাইন ইন করুন। আপনার যদি একের বেশি মোবাইল ফোন থাকে, তা হলে স্ক্রিনের উপরের দিকের লস্ট ফোন অপশনে ক্লিক করুন। এ ক্ষেত্রে যদি আপনার হারানো ফোনে একের বেশি ইউজার প্রোফাইল থাকে, তা হলে মেন প্রোফাইলে যে Google Account আছে, সেটি দিয়ে সাইন-ইন করুন। এ বার হারানো ফোনটিতে একটি নোটিফিকেশন যাবে। এর পর আপনি ম্যাপে গিয়ে দেখতে পাবেন কোথায় রয়েছে ফোনটি। তবে লোকেশন একেবারে সঠিক না-ও হতে পারে। অনেক ক্ষেত্রে আশেপাশের এলাকার প্রতিই দিক নির্দেশ করবে অ্যাপটি। কাঙ্ক্ষিত লোকেশনে যদি আপনার ফোন না পাওয়া যায়, আপনি ফোনটির লাস্ট নোন লোকেশন দেখতে পাবেন। এ বার অপশন অনুযায়ী কাজ করতে হবে আপনাকে। যদি প্রয়োজন হয়, তা হলে Enable lock অপশনে ক্লিক করুন এবং ডেটা ইরেজ করুন। একটি প্লে সাউন্ড অপশন রয়েছে। এখানে ক্লিক করলে আপনার হারানো ফোনটিতে ফুল ভলিউমে পাঁচ মিনিটের জন্য রিং বাজবে। এমনকী ফোনটি যদি সাইলেন্ট বা ভাইব্রেট মোডেও থাকে, তবুও এই রিংটোন বাজবে। পাবেন Secure device অপশন। এ ক্ষেত্রে কোনও পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন দিয়ে ফোনটি লক করে দিতে পারেন। আগে থেকে যদি কোনও লক না থাকে, তা হলে নতুন লকও সেট করতে পারবেন আপনি। কারও কাছ থেকে ফোন ফেরত পেতে হলে এই লক স্ক্রিনে একটি মেসেজ বা ফোন নম্বর সংযুক্ত করতে পারবেন। তা হলে সংশ্লিষ্ট ব্যক্তি আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এই অ্যাপের Erase device অপশনের সাহায্যে আপনার ফোনে থাকা সমস্ত তথ্য পুরোপুরি ডিলিট হয়ে যেতে পারে। তবে মাথায় রাখবেন, SD কার্ডের কোনও তথ্য ডিলিট না-ও হতে পারে।

Published by: Rukmini Mazumder
First published: October 29, 2020, 7:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर