Google Accounts: কী ভাবে রক্ষা করা যাবে Google অ্যাকাউন্ট? রইল গুরুত্বপূর্ণ টিপস

ফাইল ছবি

পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে অতীতে ব্যাবহার করা সমস্ত পাসওয়ার্ড স্টোর করে রাখা সম্ভব।

  • Share this:

Google-এর ফ্রি সার্ভিস গুলি এখন অধিকাংশ মানুষের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। তার মধ্যে রয়েছে অন্যতম গুরুত্বপূর্ণ দুটি পরিষেবা। একটি Gmail এবং অন্যটি YouTube। অনলাইনে যেকোনও পরিষেবা পেতে গেলে বেশিরভাগ ক্ষেত্রে এখন Gmail অ্যাকাউন্ট সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে Gmail অ্যাকাউন্ট গুরুত্বপূর্ণ। এবং কোনও কারণে Gmail অ্যাকাউন্টটি ব্যবহার করতে না পারলে তা সমস্যা তৈরি করতে পারে। তাই এমন কিছু পদক্ষেপ নেওয়া উচিত যার মাধ্যমে Gmail অ্যাকাউন্ট সুরক্ষিত থাকে।

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা উচিত-

এখন প্রত্যেকেই অনলাইন সাইটে বিভিন্ন সাইটে বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। এবং এটাই সঠিক কাজ। কিন্তু সমস্যা হল সব পাসওয়ার্ড সবসময় মনে রাখা সম্ভব হয় না। কারণ বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা করতে করতে কোন সাইটে বা কোনও অ্যাকাউন্টে কী পাসওয়ার্ড দেওয়া হয়েছে তা মনে রাখা দুষ্কর। এই পরিস্থিতিতে একমাত্র সমস্যার সমাধান করতে পারে পাসওয়ার্ড ম্যানেজার। পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে অতীতে ব্যবহার করা সমস্ত পাসওয়ার্ড স্টোর করে রাখা সম্ভব এবং কোনও কারণে কোনও অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে তা পাসওয়ার্ড ম্যানেজার থেকে জেনে লগ ইন করা সম্ভব।

রিকভারি ইনফর্মেশন আপডেট রাখা প্রয়োজন

অনেকেই আছেন যাঁরা কোনও অ্যাকাউন্টের রিকভারি তথ্য আপডেট করেন না। এর ফলে সমস্যায় পড়তে হয় তাঁদের। অনেক সময় দেখা যায় এমন কোনও ইমেল অ্যাকাউন্ট বা এমন কোনও মোবাইল নম্বর ব্যবহার করেন যা অব্যবহৃত। এতে সমস্যার মুখে পড়তে হয় তাঁদের। কারণ, কোনও অ্যাকাউন্ট রিকভার করার জন্য প্রয়োজনীয় কোড নির্দিষ্ট রিকভারি মেল আইডিতে বা ফোন নম্বরে পাঠানো হয়। এক্ষেত্রে রিকভারি তথ্য ভুল থাকলে তা আর পাঠানো সম্ভব হয় না।

ব্যক্তিগত দরকারি তথ্য ব্যাকআপ রাখা প্রয়োজন

Google-এর অন্যতম প্রয়োজনীয় একটি পরিষেবা আছে। যার নাম Google টেক আউট। এই Google টেক আউটের মাধ্যমে যে কেউ তাঁর ব্যক্তিগত তথ্য ডাউনলোড করতে পারবেন। পাশাপাশি Google ড্রাইভে রাখা বিভিন্ন ছবি, ভিডিয়ো, হ্যাংআউট চ্যাট সহ একাধিক বিষয় এক্সপোর্ট করতে পারবেন। Gmail-এর সমস্ত মেল MBOX ফর্মেটে ডাউনলোড করা সম্ভব হবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: