প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Google-এ ১৫ জিবির বেশি ফোটো ক্লাউড স্টোরেজে দিতে হবে টাকা! মিমের বন্যা নেটদুনিয়ায়

Google-এ ১৫ জিবির বেশি ফোটো ক্লাউড স্টোরেজে দিতে হবে টাকা! মিমের বন্যা নেটদুনিয়ায়

সম্প্রতি এক ঘোষণায় ২০২১ সালের জুন থেকে ফ্রি ফটো ক্লাউড স্টোরেজ বন্ধ করার কথা জানিয়েছে Google। এ বার স্টোরেজ কিনতে টাকা খরচ করতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: দিনকয়েক আগেই একটি মেইল Google ব্যবহারকারীদের মন ভেঙে দিয়েছে। কারণ সম্প্রতি এক ঘোষণায় ২০২১ সালের জুন থেকে ফ্রি ফটো ক্লাউড স্টোরেজ বন্ধ করার কথা জানিয়েছে Google। অর্থাৎ সামনের বছর জুন থেকে ফটো ক্লাউড স্টোরেজ আর ফ্রি সার্ভিস থাকবে না। এ বার স্টোরেজ কিনতে টাকা খরচ করতে হবে। আর এই ঘোষণার পর থেকেই সরব হয়েছেন নেটিজেনরা। সোশ্যাল মিডিয়াগুলিতে চলছে একের পর এক মিম শেয়ারও। এত দিন পর্যন্ত প্রত্যেক ব্যবহারকারীই Google Photos স্টোরেজের ফ্রি সার্ভিস পেতেন। এ ক্ষেত্রে ফটো ক্লাউড স্টোরেজ আনলিমিটেড হাই কোয়ালিটি ইমেজ ব্যাক-আপের সুবিধা ছিল। কিন্তু পরের বছর জুন থেকে সেই চেনা ছবি বদলে যাবে। পরের বছর থেকে ফটো ক্লাউড স্টোরেজে সর্বোচ্চ ১৫ GB পর্যন্ত জায়গা থাকবে। অর্থাৎ স্টোরেজ ক্যাপাসিটি হবে ১৫ GB। এই ১৫ GB পেরিয়ে গেলেই অ্যাডিশনাল স্টোরেজের জন্য টাকা দিতে হবে আপনাকে। এ ক্ষেত্রে Google One থেকেই এই অ্যাডিশনাল স্টোরেজ কিনতে পারেন আপনি। টেক-এক্সপার্টরা যদিও অন্য কথা বলছেন। তাঁদের মতে, এই ১৫ GB লিমিট খুব একটা কম নয়। কয়েকটি সমীক্ষার দাবি, প্রায় ৮০ শতাংশ ব্যবহারকারীর এই ১৫ GB ফটো স্টোরেজ শেষ করতেই কম পক্ষে তিন বছর সময় লাগবে। বলা বাহুল্য, Google-এর এই ঘোষণার পর থেকেই ট্যুইটার থেকে শুরু করে একাধিক সোশ্যাল মিডিয়ায় মিম আর নানা মজার ভিডিও ঘোরাফেরা শুরু করেছে।

কোথাও আবার Apple ব্যবহারকারীরা Google-এর এই সিদ্ধান্তে মজার ভিডিও শেয়ার করেছেন। অনেকে সিনেমার দৃশ্যের মিম বানিয়ে লিখেছেন, স্টোরেজের জন্য টাকা অর্থাৎ অভিনব পদ্ধতিতে ভিক্ষা চাইছে Google। কেউ বলেছেন, ফ্রি ব্যাকআপ, ক্লাউড স্টোরেজের দিন শেষ। এক দিন হয়তো দেখা যাবে Google Chrome-এ সার্চিং লিমিট তৈরি করে দেওয়া হবে আর এ জন্যও চার্জ করা শুরু হবে।

কেউ Google Photo-র মেইল টেনে এনে মিম বানিয়ে শেয়ার করেছেন। কেউ কেউ আবার ওল্ড-স্কুল ব্যাকআপের কথা বলেছেন। সিডি ড্রাইভ, মেমোরি কার্ড, পেনড্রাইভ ও হার্ডডিস্কের ছবি শেয়ার করে তাঁদের বার্তা- স্টোরেজের জন্য আবার এই সমস্ত এক্সটার্নাল ডিভাইজ ব্যবহার করা শুরু করতে হবে। কারণ দিনের শেষে এগুলিই ভরসা!

তবে শুধু এটুকুই নয়। Google Photo-র পাশাপাশি Google Drive-এ বেশ কয়েকটি পরিবর্তন এসেছে। সূত্রে খবর, Google Sheets, Docs, Slides বা Drawing-এর ক্ষেত্রেও এই ১৫ GB লিমিট লাগু হতে পারে। তবে পিক্সেল ফোনব্যবহারকারীরা আবার এই নিয়মের বাইরে। শোনা যাচ্ছে, Google Pixel ব্যবহারকারীরা আনলিমিটেড স্টোরেজের সুবিধা পাবেন।

Published by: Simli Raha
First published: November 13, 2020, 1:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर