প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

আইওএস-এ আপডেট আনল অ্যাপল, জানুন বিশদে

আইওএস-এ আপডেট আনল অ্যাপল, জানুন বিশদে

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, এই আপডেটের সাহায্যে কোনও ডিভাইজ রিবুটের পর ডিফল্ট মেল ও ব্রাউজার সেটিংসের রিসেটিংয়েও পরিবর্তন আনা হয়েছে।

  • Share this:

প্রোডাক্টগুলিতে লেটেস্ট সফটওয়্যার আনার পর এ বার কিছু ছোটোখাটো আপডেট আনার পথে হাঁটল অ্যাপল। এ বার আইফোনে এল আপডেটেড আইওএস ১৪.০.১ ভার্সন ও আইপ্যাডে আনা হল আইপ্যাডওএস ১৪.০.১ ভার্সন। এর পাশাপাশি অ্যাপল ওয়াচে আনা হল ওয়াচওএস ৭.০.১ ভার্সন ও অ্যাপল টিভিতে এল আপডেটেড টিভিওএস ১৪.০.১।

এই তো সবে তাদের এক গুচ্ছ প্রোডাক্টের জন্য আনকোরা অপারেটিং সিস্টেম লঞ্চ করেছিল অ্যাপল। দিন কয়েক গেল কি গেল না, এর মধ্যেই এসে গেল সেই অপারেটিং সিস্টেমের আপডেটের খবরও। প্রতিযোগিতায় না হলে টিঁকে থাকাই বা যাবে কী করে? তাই দেখা গিয়েছে, বরাবরই কোনও অপারেটিং সিস্টেম বাজারে নিয়ে আসার দিন কয়েকের মধ্যেই তার আপডেট হাজির করা এই সংস্থার স্বভাব।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই আপডেটে মূলত সফটওয়্যারের মধ্যে কিছু বাগ ফিক্সিং করা হয়েছে। তাই সাধারণ আপডেট প্রসেসের মাধ্যমেই ফোনে বা আইপ্যাডে ইনস্টল করা যাবে এই আপডেটেড ভার্সনগুলি। কিন্তু কী ভাবে করবেন আপডেট? আপডেট করতে হলে শুধুমাত্র নিজের আইফোন বা আইপ্যাডের সেটিংস অপশনে যান। তারপর জেনেরাল অপশনে ক্লিক করুন। তার পর সেখান থেকে সফ্টওয়্যার আপডেট অপশনে ক্লিক করে আপডেট করে ফেলুন ফোন।

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, এই আপডেটের সাহায্যে কোনও ডিভাইজ রিবুটের পর ডিফল্ট মেল ও ব্রাউজার সেটিংসের রিসেটিংয়েও পরিবর্তন আনা হয়েছে। আইওএস ১৪ ও আইপ্যাডওএস ১৪-তে আপডেট আনার পর শেষমেশ থার্ড পার্টি অ্যাপের ব্যবহারে অনুমোদন দিল অ্যাপল। এর জেরে এ বার থেকে থার্ড পার্টি ইমেল অ্যাপ যেমন জি-মেল বা আউটলুককে নিজেদের ডিফল্ট মেলিং অ্যাপে ব্যবহার করতে পারবেন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা।

এ বিষয়ে ইতিমধ্যেই অ্যাপল ব্যবহারকারীদের প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। তাঁরা জানাচ্ছেন, ডিভাইজ রিস্টার্ট করার পর তাঁদের ডিফল্ট মেল এবং ডিফল্ট ব্রাউজার অ্যাপগুলি অ্যাপলের ডিফল্ট মেল ও সাফারি ব্রাউজারে নিজেদের রিসেট করতে পারছে।

১৫ সেপ্টেম্বর অ্যাপল ওয়াচ সিরিজ ৬, অ্যাপল ওয়াচ এসই ও আরও দু'টি নতুন মডেলের আইপ্যাড লঞ্চ করেছিল অ্যাপল। তার ঠিক একদিন পরেই সফ্টওয়্যারে এই নতুন আপডেট নিয়ে এসেছে এই সংস্থা।

তবে বেশ কিছু বহু অপেক্ষিত ফিচারও আনছে নতুন আইওএস ১৪ ও আইপ্যাডওএস ১৪। এই নতুন ফিচারগুলির মধ্যে থাকছে হোম স্ক্রিন ওয়াইজেটস, পিকচার-ইন-পিকচার।

 

Published by: Uddalak Bhattacharya
First published: September 25, 2020, 7:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर