• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • MOBILE A SURVEY SAYS THAT XIAOMI PHONES WERE SOLD MORE THAN APPLE AND SAMSUNG IN JUNE 2021 SWD TC

Apple, Samsung-কে পিছনে ফেলে গোটা বিশ্বে এক নম্বরে Xiaomi! কী বলছে সমীক্ষা

Apple, Samsung-কে পিছনে ফেলে গোটা বিশ্বে এক নম্বরে Xiaomi; বলছে সমীক্ষা!

নতুন সমীক্ষায় বলা হয়েছে ফোন বিক্রির ব্যবসার দিক থেকে গোটা বিশ্বে শীর্ষ স্থান দখল করেছে চিনা এই ব্র্যান্ড।

  • Share this:

#Xiaomi: বিশ্বব্যাপী নিজের জায়গা আরও শক্ত করছে চিনা ব্র্যান্ড Xiaomi। কাউন্টারপয়েন্টের (Counterpoint) জুন ২০২১-এর রিপোর্ট বলছে ব্যবসার দিকে Samsung-কে পিছনে ফেলে সামনের সারিতে চলে এসেছে Xiaomi। ভারতের বাজারে দীর্ঘ দিন ধরে সামনের সারিতে রয়েছে Xiaomi, তবে নতুন সমীক্ষায় বলা হয়েছে ফোন বিক্রির ব্যবসার দিক থেকে গোটা বিশ্বে শীর্ষ স্থান দখল করেছে চিনা এই ব্র্যান্ড। এমনকী ২০২১ সালের দ্বিতীয় কোয়ার্টারের রিপোর্টে বলা হয়েছে Xiaomi দ্বিতীয় স্থানেই রয়েছে। ভিয়েতনামের কোভিড পরিস্থিতিতে Samsung-এর তুলনায় Xiaomi-র ফোনের বিক্রি বেশি হয়েছে বলে জানা গিয়েছে, যা কি না আগের তুলনায় ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। অথচ আগে এই ভিয়েতনামেই সব চেয়ে বেশি আধিপত্য ছিল Samsung-এর, এমনকী এখানেই প্রচুর ডিভাইজতৈরি করে Samsung।

কাউন্টারপয়েন্টের জুন ২০২১-এর রিপোর্ট অনুযায়ী গোটা বিশ্বে Xiaomi স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে ১৭.১ শতাংশ জায়গা দখল করতে পেরেছে। এর পরেই ১৫.৭ শতাংশ জায়গা দখল করে দ্বিতীয় স্থানে রয়েছে Samsung। তার পরে ১৪.৩ শতাংশ জায়গা দখল করে তৃতীয় স্থানে রয়েছে Apple। রিপোর্টে বলা হয়েছে Samsung-এর ব্যবসার ক্ষেত্রে সাপ্লাই চেইনে কিছু সীমাবদ্ধতা ছিল, এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য নীতি বাধা হয়ে দাঁড়ায়। সেই জায়গায় Xiaomi-র মেরুদন্ড অনেকটাই শক্ত ছিল।

একটি সাক্ষাৎকারে কাউন্টারপয়েন্টের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক (Tarun Pathak) বলেন, “Huawei-এর ব্যবসা তলানিতে যেতেই একটা শূন্যতা তৈরি হয়, যা পূরণ করবার জন্য Xiaomi উঠে পড়ে লাগে। তবে চিন, ইউরোপ, আফ্রিক- সহ মধ্যপূর্বের দেশগুলিতে ব্যবসা বাড়াতে চাইছে Huawei ও Honor”।

সম্প্রতি, Xiaomi-র কিছু স্মার্টফোন প্রশংসা কুড়িয়েছে, যেমন ফ্ল্যাগশিপ Mi 11, Mi 11 Ultra। অন্য দিকে, Samsung-এর S সিরিজ এবং Note সিরিজও প্রশংসা কুড়িয়েছে। কিন্তু Galaxy S21 ও Galaxy Note সিরিজের নতুন কোনও স্মার্টফোন বাজারে না আসার কারণেই Xiaomi নিজের বাজার ধরতে পেরেছে বলে মনে করছেন টেক-বিশেষজ্ঞরা!

Published by:Swaralipi Dasgupta
First published: