প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এ বার Microsoft Excel-এ সংযুক্ত করা যাবে লাইভ কাস্টম ডেটা, জানুন বিশদে!

এ বার Microsoft Excel-এ সংযুক্ত করা যাবে লাইভ কাস্টম ডেটা, জানুন বিশদে!

Microsoft-এর তরফে জানানো হয়েছে, যাঁদের কাছে Power BI প্রো সার্ভিস প্ল্যান রয়েছে, তাঁরাই এই Power BI ডেটা টাইপের সুবিধা পাবেন।

  • Share this:

নানা অ্যাসাইনমেন্ট হোক বা অফিসের কাজ, বহু বছর ধরে অত্যন্ত প্রয়োজনীয় ও জনপ্রিয় এই স্প্রেডশিট অ্যাপ্লিকেশন Microsoft Excel । এ বার Excel-এ আনা হল বেশ কয়েকটি পরিবর্তন। নতুন আপগ্রেডেশনের হাত ধরে ব্যবহারকারীরা এ বার তাঁদের Excel শিটে জুড়তে পারবেন লাইভ কাস্টম ডেটা টাইপ।

সাধারণত, সংখ্যা এবং টেক্সট অর্থাৎ অক্ষর সাপোর্ট করে Excel শিটে। এ বার ব্যবহারকারীদের বাড়তি সুবিধা দিচ্ছে নতুন ফিচার। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা নিজেদের ডেটা বা তথ্যগুলিকে কাস্টম ডেটা টাইপে ইমপোর্ট করতে পারবেন। অর্থাৎ Excel শিটে প্রত্যেকে তাদের প্রয়োজনীয় বিষয় সম্পর্কিত তথ্যগুলি লাইভ ডেটা টাইপে একটি সিঙ্গল সেলেই জুড়ে দিতে পারবেন। এর জেরে বার বার নিজে থেকে কোনও ডেটা আপডেট করার প্রয়োজন পড়বে না। কারণ সেই কাজ করে দেবে Excel-এর নতুন ফিচার। এ বিষয়ে একটি ব্লগ পোস্টে Microsoft-এর তরফে জানানো হয়েছে, এই নতুন ফিচার আসার ফলে একটা বড় সমস্যার সমাধান হয়েছে। আগে ম্যানুয়ালি ডেটা আপডেটে যে ভুল-ভ্রান্তি দেখা যেত, এ বার সেই ভুল হওয়ার পরিমাণ একটু কমবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, বর্তমানে Excel-এ লাইভ ডাটা পাবলিশ করতে পারবেন Microsoft Power BI-এর গ্রাহকরা। যদি কোনও ব্যবহারকারীর কাছে কাস্টমার ট্র্যাকিংয়ের একটি সিস্টেম থাকে এবং তিনি কোনও বিশেষ কাজের জন্য কাস্টমার ডাটা Excel-এ জুড়তে চান, তা হলে এই কাস্টমার ডেটাকে রিচলি স্ট্রাকচার কাস্টমার ডেটা টাইপে ইমপোর্ট করা যাবে। এ ক্ষেত্রে Power BI-এর টুলকেও কাজে লাগানো যাবে। তবে Power BI টুল না থাকলেও এই ডেটা টাইপ তৈরি করা যাবে বলে জানাচ্ছে সংস্থা।

Microsoft-এর তরফে জানানো হয়েছে, যাঁদের কাছে Power BI প্রো সার্ভিস প্ল্যান রয়েছে, তাঁরাই এই Power BI ডেটা টাইপের সুবিধা পাবেন। আর একটি ডেটা টাইপ অর্থাৎ Power Query ডেটা দিয়েও লাইভ কাস্টম ডেটা টাইপ তৈরি করা যাবে। এই ডেটা টাইপ শীঘ্রই বাজারে আসছে। আগামী কয়েক দিনের মধ্যে  Microsoft 365/ Office 365 সাবস্ক্রাইবারদের জন্য উপলব্ধ হবে এটি। প্রসঙ্গত, Wolfram Alpha নামের কম্পিউটিং নলেজ ইঞ্জিনের সাহায্যে একশোর বেশি প্রি-কনফিগারড ডেটা টাইপের উপর কাজ করে চলেছে Excel। এই ডেটা টাইপগুলিতে থাকবে নতুন স্মার্ট টেমপ্লেট। যার সাহায্যে কোনও রিসার্চ ডেটাকে ট্র্যাক করার জন্য নতুন ডেটা টাইপও তৈরি করা যাবে।

Published by: Uddalak Bhattacharya
First published: October 31, 2020, 11:33 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर