দরজা খুলছে ‘MeghRaj’, দেশের একমাত্র ক্লাউড সার্ভিস প্ল্যাটফর্ম

দরজা খুলছে ‘MeghRaj’, দেশের একমাত্র ক্লাউড সার্ভিস প্ল্যাটফর্ম
  • Share this:

#কলকাতা: আরও কয়েকমাসের অপেক্ষা। মেঘের আড়াল থেকে বাইরে আসছে মেঘরাজ। সরকারি ক্ষেত্রের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোর জন্যও খুলে যাচ্ছে মেঘরাজের দরজা। মেঘরাজ -- সম্পুর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি একমাত্র ক্লাইড কমপিউটিং পরিষেবা। ২০২০’র মার্চ প্রথম ভাগেই এই পরিষেবা নিয়ে আসছে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার বা এনআইসি। এনআইসি’র অন্যতম ডেপুটি ডিরেক্টর জেনারেল শৈবাল সরকারের দাবি, মেঘরাজে তথ্যের নিরাপত্তা অত্যন্ত সুরক্ষিত।

বণিকসভা আইসিসি আয়োজিত সাইবার সিকিউরিটি সামিটে এই ঘোষণায় আশার আলো দেখছে স্টার্ট আপ থেকে ছোট ও মাঝারি সংস্থাগুলো।

এতদিন শুধুমাত্র সরকারি বা সরকার অধিগৃহীত সংস্থাই ব্যবহার করতে পারত কেন্দ্রের নিজস্ব এই ক্লাইড প্ল্যাটফর্ম। ডেটাবেস তৈরি ও তা সুরক্ষিত রাখতেই মেঘরাজকে কাজে লাগানো হত। অথচ ২০১৪ সালে দেশের নিজস্ব ক্লাউড কম্পিউটিং পরিষেবার সূচনা করে তৎকালীন তথ্য ও প্রযুক্তি মন্ত্রী কপিল সিব্বল জানিয়েছিলেন, আগামী দু’বছরের মধ্যে তা বাণিজ্যিক ব্যবহারের জন্য খুলে দেওয়া হবে।

ICC Cyber Secure Conclave - 1

বিপুল পরিমাণ ডেটায় এই মুহূর্তে নেট দুনিয়ায় অন্যতম মাথাব্যথা। একইসঙ্গে ব্যক্তিগত ও ব্যবসায়িক তথ্যের সুরক্ষায় নতুন উদ্ভাবনও জরুরি হয়ে পড়েছে। ভারত এখনও এক্ষেত্রে কিছুটা পিছিয়ে বলেই দাবি বিশেষজ্ঞদের। সিসকো সিস্টেমসের অন্যতম আধিকারিক বিকাশ আওয়াস্তির দাবি, নেটের তথ্য সুরক্ষার সঙ্গে দেশের উন্নতির প্রশ্ন জড়িত। অথচ ভারতীয় সংস্থাগুলি এখনও এব্যাপারে পিছিয়ে। ক্লাউড কম্পিউটিং সেক্ষেত্রে একমাত্র গ্রহণযোগ্য সমাধান সূত্র বলেও দাবি বিশেষজ্ঞদের।

First published: 10:14:59 PM Apr 25, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर