হোম /খবর /প্রযুক্তি /
গ্লোবাল NCAP সেফটি টেস্টিংয়ে ৪ স্টার পেল Mahindra Thar

গ্লোবাল NCAP সেফটি টেস্টিংয়ে ৪ স্টার পেল Mahindra Thar, যাত্রীসুরক্ষায় বেনজির এই গাড়ি

সুরক্ষা ও নিরাপত্তার দিক থেকে ফোর স্টার রেটিং পেয়েছে গাড়িটি

  • Last Updated :
  • Share this:

Mahindra Thar: সম্প্রতি সেফটি টেস্টিং হয়ে গেল Mahindra Thar-এর। এ ক্ষেত্রে সুরক্ষা ও নিরাপত্তার দিক থেকে ফোর স্টার রেটিং পেয়েছে গাড়িটি। গাড়ির প্রাথমিক সেফটি স্পেসিফিকেশন, এয়ারব্যাগ সমস্ত কিছুই খতিয়ে দেখা হয়। আর তাতেই গাড়ির এই ভালো রেটিং স্বস্তি দিয়েছে গাড়ির ক্রেতাদের। স্বস্তি পেয়েছে গাড়িপ্রস্তুতকারী সংস্থাও।

এ বিষয়ে, Global NCAP-এর সেক্রেটারি জেনেরাল আলজান্দ্রো ফিউরাস জানিয়েছেন, গাড়ির সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে Mahindra যে বদ্ধপরিকর, এই টেস্টের পর সেই বিষয়টি আরও স্পষ্ট হয়ে উঠল। ভারতের বাজারে ক্রেতাদের কথা মাথায় রেখে, তাঁদের যথাযথ নিরাপত্তা ও সুরক্ষা দেওয়ার চেষ্টা করেছে এই গাড়িপ্রস্তুতকারী সংস্থা। চাইল্ড প্রোটেকশনের বিষয়টিতেও নজর দেওয়া হয়েছে। আসলে নতুন এই Thar মডেল গাড়িপ্রস্তুতকারী সংস্থা হিসেবে ক্রেতাদের প্রতি Mahindra-এর দায়বদ্ধতাকে প্রতিফলিত করেছে। বর্তমানে গাড়ির বাজারে Mahindra-এর এই পদক্ষেপ অন্য গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলিকেও অনুপ্রেরণা দেবে।

UN রেগুলেশন অনুযায়ী, Thar-এর ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল বা ESC-এর পরীক্ষাও করেছে Global NCAP। তবে এ ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। তাই Thar-এর ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোলের বিষয়টি নিয়ে পর্যালোচনা ও তার মান উন্নয়নের পরামর্শ দিয়েছে NCAP।

উল্লেখ্য, অ্যাডাল্ট ও চাইল্ড অকুপেন্ট প্রোটেকশনের ক্ষেত্রে চারটি স্টার পেয়েছে Thar। এ ক্ষেত্রে গাড়িতে থাকছে ডবল ফ্রন্টাল এয়ারব্যাগ। সিটে বসার পর চালক ও যাত্রীদের মাথা আর ঘাড়ের সুরক্ষার জন্য যাবতীয় ব্যবস্থা রয়েছে গাড়িতে। এমনকি চালক ও যাত্রীরা যদি সামনের দিকে ঝুঁকে পড়েন, তা হলে চেস্ট প্রোটেকশনের ব্যবস্থাও রয়েছে। তবে গাড়ির ফুটওয়েল এরিয়া ততটা মজবুত নয়। উল্লেখযোগ্য বিষয় হল, প্রতিটি সিটে ISOFIX সিস্টেম ও থ্রি-পয়েন্ট বেল্টের ব্যবস্থা রয়েছে।

শিশুদের ক্ষেত্রে সম্পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা রয়েছে গাড়িতে। এ দিক থেকে খানিকটা নিশ্চিন্ত হওয়া যেতে পারে। প্রসঙ্গত, বিভিন্ন ধরনের সুরক্ষা ব্যবস্থা ও পিছনের সিটের যাত্রীদের জন্য নিরাপত্তার বিষয়গুলিও পর্যবেক্ষণ করা হয় এই সেফটি টেস্টে। তার পর সংশ্লিষ্ট গাড়িগুলিকে আলাদা করে একটি চাইল্ড সেফটি রেটিং দেয় Global NCAP। এ ক্ষেত্রে গাড়িতে চাইল্ড সিট বা তার জন্য প্রয়োজনীয় কী কী ব্যবস্থা করেছে গাড়িপ্রস্তুতকারী সংস্থাগুলি এবং সেই ব্যবস্থা গাড়িটির সঙ্গে কতটা কমপ্যাটিবল সেটাও

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Mahindra Thar