Home /News /technology /
এবার Netflix থেকে পছন্দমতো সিনেমা ডাউনলোড করুন, এসে গেল নতুন ফিচার

এবার Netflix থেকে পছন্দমতো সিনেমা ডাউনলোড করুন, এসে গেল নতুন ফিচার

এক্ষেত্রে ব্যবহারকারীদের দেখার প্রবণতার উপরে ভিত্তি করেই নানা ধরনের সিনেমা ও শো ডাউনলোডের রেকমেন্ডেশন আসবে

  • Share this:

Netflix: ডাউনলোডস ফর ইউ। এবার একটি নতুন ফিচার নিয়ে এল Netflix। এর জেরে অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেটে পছন্দ মতো Netflix-এর সিনেমাগুলি ডাউনলোড করে নেওয়া যাবে। সম্প্রতি এমনই জানাল এই গ্লোবাল ভিডিও স্ট্রিমিং অ্যাপ। এক্ষেত্রে ব্যবহারকারীদের দেখার প্রবণতার উপরে ভিত্তি করেই নানা ধরনের সিনেমা ও শো ডাউনলোডের রেকমেন্ডেশন আসবে। তার পর ফোনের স্টোরেজ ক্যাপাসিটি অনুযায়ী ডাউনলোড করা যাবে ভালোলাগার সিরিজ ও সিনেমাগুলি। সংস্থার তরফে জানানো হয়েছে, পরের দিকে Apple-এর iPhone ও iPad ডিভাইজেও কাজ করবে এই ডাউনলোড ফিচার।

তবে, একটি চিন্তার বিষয় হল স্টোরেজ। ফোন বা ট্যাবলেটে কতটা স্টোরেজ খাবে এই নতুন ফিচার? ইতিমধ্যেই এ নিয়ে নানা জল্পনা শুরু হয়েছে। না, বেশি চিন্তার কারণ নেই। এক্ষেত্রে ফোনের জায়গা অনুযায়ী নির্ধারিত হবে Netflix Download-এর পরিমাণ। অর্থাৎ ফোনের জায়গা অনুযায়ী, ১ GB, ৩ GB, ৫ GB হোক কিংবা আরও বেশি ডাউনলোড করা যাবে। তাছাড়া এটি অপট-ইন ফিচার। অর্থাৎ, প্রথমে অ্যান্ড্রয়েড অ্যাপে Netflix app খুলতে হবে। এর পর ডাউনলোডস ফর ইউ অপশন অন করতে হবে। এবার ফোনের স্টোরেজ অনুযায়ী ডাউনলোড করে নিতে হবে। পরে উপভোগ করা যাবে Netflix-এর সিরিজ বা সিনেমা।

বলা বাহুল্য, এই বছর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একের পর এক সুখবর এসেছে। বছরের একদম শুরুতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি অডিও ফিচার নিয়ে এসেছিল Netflix। এর জেরে বর্তমানে HE-AAC ও MPEG-D DRC (xHE-AAC) অডিও এক্সটেনশনে যে কোনও কনটেন্ট স্ট্রিমিং হয়। পাশাপাশি হাই অডিও কোয়ালিটির সুবিধাও পাচ্ছেন ব্যবহারকারীরা।

উল্লেখ্য, ২০২০ সালের শেষ পর্যন্ত বিশ্ব জুড়ে ২০০ মিলিয়নের বেশি গ্রাহক ছিল Netflix-এ। বর্তমানে দেশে মোট চারটি সাবস্ক্রিপশন প্ল্যান দিচ্ছে এই অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপ। এক্ষেত্রে মোবাইল ওনলি সাবস্ক্রিপশন প্ল্যানের দাম ১৯৯ টাকা। যার সাহায্যে ৪৮০ p পর্যন্ত রেজোলিউশনে ভিডিও দেখতে পাচ্ছেন মোবাইল ব্যবহারকারীরা। এটি শুধুমাত্র Netflix অ্যাপের সাহায্যেই ব্যবহার করা যায়। এর পর বেসিক প্ল্যান অর্থাৎ ৪৯৯ টাকার সাবস্ক্রিপশনে সর্বোচ্চ ৪৮০ p পর্যন্ত রেজোলিউশনে ভিডিও দেখা যায়। এক্ষেত্রে যে কোনও মোবাইল, টিভি বা ডেস্কটপে ব্যবহার করা যেতে পারে ৪৯৯ টাকার এই প্ল্যান। তবে, একসঙ্গে একটি স্ক্রিনের ক্ষেত্রেই সীমিত এই পরিষেবা। এর পর রয়েছে স্ট্যান্ডার্ড প্ল্যান। ৬৪৯ টাকার এই প্ল্যানে ফুল HD রেজোলিউশনে ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধা রয়েছে। এখানে একসঙ্গে অর্থাৎ একই সময়ে দু'টি স্ক্রিনে ভিডিও দেখা যাবে। এছাড়াও একটি হাই টায়ার প্রিমিয়াম প্ল্যান রয়েছে। মাসিক ৭৯৯ টাকার প্ল্যানে 4K + HDR ভিডিও দেখা যাবে। এক্ষেত্রে একসঙ্গে চারটি স্ক্রিনে ভিডিও দেখার সুবিধা রয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Netflix

পরবর্তী খবর