মানুষের মধ্যে ডিজিটাল সাক্ষরতা আনতে জিও-র নতুন উদ্যোগ

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 04, 2019 12:03 PM IST
মানুষের মধ্যে ডিজিটাল সাক্ষরতা আনতে জিও-র নতুন উদ্যোগ
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 04, 2019 12:03 PM IST

#কলকাতা: জিও নিতে চলেছে এক অভিনব পদক্ষেপ। আজ জিও জানিয়েছে তারা সারা ভারতের মানুষকে ডিজিটালি শিক্ষিত করে তুলবেন। এই নতুন উদ্যোগের নাম 'ডিজিটাল উড়ান' (Digital Udaan)। এই ব্যবস্থার মাধ্যমে জিও প্রথমবার যারা ইন্টারনেট ব্যবহার করছেন তাদের শিক্ষিত করবে। কিভাবে ইন্টারনেট ব্যবহার করতে হবে তার একটা প্রাথমিক শিক্ষা দেবে জিও। জিওকে এই অভিনব পদক্ষেপের জন্য ধন্যবাদ। জিওর ৩০০ মিলিয়ন ব্যবহারকারী এই নতুন উদ্যোগের আওতায় তো আসবেনই তার সঙ্গে নতুন নেট ব্যবহারকারীরাও এই আওতাভুক্ত হবেন। প্রতি শনিবার জিও এই উদ্যোগের মাধ্যমে তার উপভোক্তাকে নতুন কিছু শেখাবে। যেমন কিভাবে নেট ব্যবহার করতে হয়, জিও ফোনের ফিচার সম্পর্কে বলা হবে, কিভাবে নানা রকম অ্যাপ ব্যাবহার করতে হয়, কিভাবে সেফ থেকে ফেসবুক ব্যবহার করতে হয় জিও ফোনের মাধ্যমে, কিভাবে সহজেই নিজের বন্ধু পরিবারের সঙ্গে যোগাযোগ গড়ে তোলা যায় সব শেখানো হবে।

এই শিক্ষা দেওয়া হবে অডিও-ভিসুয়্যালের মাধ্যমে। ১০টি রিজিওন্যাল ভাষায় শেখানো হবে ব্যবহারকারীদের। জিও ফেসবুকের সঙ্গেও কাজ করছে এবং এই 'ডিজিটাল উড়ান' যাতে সঠিকভাবে সকলের কাছে পৌঁছয়, সে বিষয়ে খেয়াল রাখছে। এই পোগ্রাম লঞ্চ হবে ১৩টি রাজ্যের ২০০টি আলাদা লোকেশনে। এই উদ্যোগ খুব তাড়াতাড়ি ৭০০০ লোকেশনে পৌঁছে যাবে এবং মিলিয়ন জিওফোন উপভোক্তাকে এবং প্রথমবার ইন্টারনেট ব্যবহারকারীকে ডিজিটালি শিক্ষিত করে তুলবে। রিল্যায়েন্স জিওর ডিরেক্টর আকাশ আম্বানি জানান, "জিও সব সময় ভারতীয় ভোক্তাদের ডিজিটাল জীবন অভিজ্ঞতা উন্নত করতে এবং বিশ্বব্যাপী অংশীদারদের সাথে কাজ করতে চায়। ডিজিটাল উড়ান উদ্যোগটি এমন একটি উদাহরণ যা তথ্য অসমতা বাধা দূর করতে এবং রিয়েল টাইমে অ্যাক্সেসযোগ্যতা প্রদান করতে সহায়তা করবে। 'ডিজিটাল উড়ান' তথ্য, শিক্ষা ও বিনোদনের একটি মাধ্যম, এই ডিজিটাল ড্রাইভ থেকে কোনও ভারতীয় বাদ থাকবেন না। জিও এই ভারতের প্রতিটি শহরে এবং গ্রামে এই উদ্যোগের মাধ্যমে 100% ডিজিটাল সাক্ষরতা নিয়ে আসবে।" ভারতের ফেসবুকের ভিপি, এমডি অজিত মোহন বলেন, "লক্ষাধিক মানুষকে ডিজিটালি শিক্ষিত করে তুলতে জিও খুব গুরুত্বপুর্ন ভূমিকা নিচ্ছে। ফেসবুক এই মিশনের সহযোগী মাধ্যম। আমরা খুবই গর্বিত যে আমরা জিওর সঙ্গে পার্টনারশিপে মানুষের কাছে এই উদ্যোগ পৌঁছে তাদের ডিজিটালি ক্ষমতাশীল করে তুলতে পারবো।"

এই অনন্য উদ্যোগ দেশ এবং বিশ্বের ডিজিটালভাবে অংশগ্রহণকারীদের সংযোগ করবে। তাদের জ্ঞান, সরকারি সুবিধা এবং প্রোগ্রাম, ফেসবুকের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেওয়া হবে। ফেসবুক ও জিওর অ্যাপের মাধ্যমে মানুষ জিওর এই নতুন উদ্যোগের সঙ্গে যুক্ত হয়ে উপভোগ করতে পারবেন।

First published: 10:58:51 PM Jul 03, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर