• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • JAGUAR LAND ROVER WORKING ON AEROSPACE TECH TO DEVELOP LIGHTWEIGHT VEHICLE DC

ভবিষ্যতে আরও হালকা গাড়ি আনার পরিকল্পনা, অ্যারোস্পেস টেকনোলজি নিয়ে কাজ করছে Jaguar Land Rover!

এ বার এক নতুন ধরনের গবেষণায় নামতে চলেছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা Jaguar ও ব্রিটিশ গাড়ি প্রস্তুতকারী সংস্থা Land Rover।

এ বার এক নতুন ধরনের গবেষণায় নামতে চলেছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা Jaguar ও ব্রিটিশ গাড়ি প্রস্তুতকারী সংস্থা Land Rover।

  • Share this:

#নয়াদিল্লি: লক্ষ্য অত্যাধুনিক হালকা ওজনের ধাতু ও উপাদান দিয়ে গাড়ি তৈরি করা। যাতে ভবিষ্যতে আরও হালকা গাড়ি আনা যেতে পারে বাজারে। সে জন্যই এ বার এক নতুন ধরনের গবেষণায় নামতে চলেছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা Jaguar ও ব্রিটিশ গাড়ি প্রস্তুতকারী সংস্থা Land Rover।

সম্প্রতি এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে Carwale-তে। জানা গিয়েছে এই প্রোজেক্ট চলবে আগামী দু'বছর পর্যন্ত। এই দু'বছরে দু'টি গাড়িপ্রস্তুতকারী সংস্থা তুলনামূলক হালকা যন্ত্রাংশ তৈরি নিয়ে নানা গবেষণা চালাবে। আর এই হালকা ওজনের যন্ত্রাংশ প্রস্তুতিতে অ্যারোস্পেস ইন্ডাস্ট্রি বা মহাকাশযান তৈরির ক্ষেত্রে ব্যবহৃত নানা প্রযুক্তি কাজে লাগানো হবে। এ ক্ষেত্রে Jaguar ও Land Rover-এর গাড়িগুলিতে ভবিষ্যতে যে নতুন যন্ত্রাংশ ব্যবহার করার পরিকল্পনা নেওয়া হচ্ছে, সেগুলি অ্যারোস্পেস গ্রেড সেন্সরের মাধ্যমে ডিজাইন করা হবে। এর পর সেই যন্ত্রাংশগুলিকে বিশ্বের দুর্গম এলাকা অর্থাৎ বালি বা পাথুরে এলাকার মধ্য রেখে, তার স্থায়িত্ব পরীক্ষা করে নেওয়া হবে।

প্রতিবেদন সূত্রে আরও জানা গিয়েছে, গাড়ি তৈরির এই যন্ত্রাংশগুলির মধ্যে কিছু অ্যারোস্পেস সেন্সর ইনস্টল করা হবে। যার সাহায্যে এই যন্ত্রাংশ বা ধাতুগুলির ওজন এবং কর্মক্ষমতা পরিমাপ করা যায়। পরে এই সেন্সরগুলির সাহায্যে সংগৃহীত তথ্য সরাসরি ব্রিটেনের Jaguar Land Rover-এর প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিমের কাছে পৌঁছে যাবে। এর পর এই তথ্যগুলি পরীক্ষা-নিরীক্ষা করে যন্ত্রাংশ বা গাড়ির ইঞ্জিন তৈরি নিয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবেন ইঞ্জিনিয়াররা।

এ বিষয়ে কোম্পানির তরফেও অল্পসল্প ইঙ্গিত মিলেছে। জানা গিয়েছে ভবিষ্যতের গাড়িগুলিতে আরও হাইটেক ফিচার নিয়ে আসার সঙ্গে সঙ্গে তাদের ওজন কমানোর বিষয়েও কাজ চলছে। তবে এ ক্ষেত্রে গাড়ির টেকসই হওয়া বা দীর্ঘস্থায়িত্বের বিষয়টি নিয়ে যেন কোনও আপোস না করা হয়, সে দিকেও লক্ষ্য রেখেছে এই দুই গাড়িপ্রস্তুতকারী সংস্থা। এ নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করেছে জেসমটেভারব্যান্ড দের অ্যালুমিনিয়ামিনডাসত্রি (GDA)। উল্লেখ্য এই সংস্থা মূলত ধাতুসঙ্কর তৈরি, হালকা ও অধিক কর্মক্ষম ধাতু বা যন্ত্রাংশ তৈরি নিয়ে নানা ধরনের কাজ করে।

Published by:Dolon Chattopadhyay
First published: