আজ থেকে বদলে যাবে আপনার iPhone, জানুন কী নতুন হতে চলেছে

আজ থেকে বদলে যাবে আপনার iPhone, জানুন কী নতুন হতে চলেছে

iOS 13 সংস্করণে শেষ মুহূর্তে কিছু ফিচার বাদ পরেছে। তাই ৩০ সেপ্টেম্বরই iOS 13.1 সংস্করণ ছাড়বে Apple

  • Share this:

আজ থেকে বদলে যাবে আপনার iPhone। আজ থেকে iPhone আর iPod Touch-এ পৌঁছে যাবে iOS 13-এর আপডেট। Apple-এর বার্ষিক ডেভেলপার সম্মেলনে iPhone আর iPad-এর নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা করা হয়েছিল। iOS 13 সংস্করণে শেষ মুহূর্তে কিছু ফিচার বাদ পরেছে। তাই ৩০ সেপ্টেম্বরই iOS 13.1 সংস্করণ ছাড়বে Apple।

iPhone XS, iPhone XS Max, iPhone XR, iPhone X, iPhone 8, iPhone 8 Plus, iPhone 7, iPhone 7 Plus, iPhone 6s, iPhone 6s Plus, iPhone SE আর the iPod touch (7th generation)ফোনে আপডেট পৌঁছবে। আর iPhone 11, iPhone 11 Pro, iPhone 11 Pro Max আগে থেকেই থাকবে iOS 13। এর আগের মডেলের ফোনগুলো আপডেটটি পাবে না।

ডার্ক মোড-দীর্ঘ অপেক্ষার পর ডার্ক মোড ফিচার দেওয়া হয়েছে এতে। এই ডার্ক মোডের জন্য পুরো ডিজাইনকে নতুন ভাবে আবারও ইন্টারফেইস ডিজাইন করতে হয়েছে বলে জানায় Apple। কারণ, এতে iPhone ও iPad-এ নতুন একটি লুক পাচ্ছে। পারফরমেন্স আপগ্রেড অল্পেই অধিক ক্ষমতা দেওয়া হয়েছে iOS 13 সংস্করণে। যেকারণে এটি iOS12-র চেয়ে বেশি দ্রুত কাজ করবে। এমনকি এটি আগের os-এর চেয়ে ৫০ শতাংশ ছোট। আর অ্যাপ আপডেটের ক্ষেত্রে এটি ৬০ শতাংশ কম জায়গা নেবে। অ্যাপ ডাউনলোডে এটি আগের চেয়ে দ্বিগুণের কম সময় নেবে।

IOS-techshohor

মেসেজ, মেইল, নোটস এবং রিমাইন্ডার আপগ্রেড আই মেসেজ ব্যবহারকারীরা চাইলে তাদের নাম এবং ছবি শেয়ার করতে পারবে অন্যদের সঙ্গে। তবে এর পুরোটাই কনফিগারেবল। মেইলেও নতুন অনেক কিছুই থাকছে। থাকছে কাস্টম ফন্ট ব্যবহারের সুবিধা। চাইলে নির্দিষ্ট ব্যবহারকারীর মেইল ব্লক করে রাখা যাবে, বিভিন্ন কালর ব্যবহার করা যাবে। নোটসেও থাকছে নতুন অনেককিছু। ইন্টারফেইস থেকে শুরু করে অন্যান্য অনেক কিছুই বদল করা হয়েছে এই সংস্করণে। নতুন অপশন দিয়ে রিমাইন্ডার অ্যাপটিকেও রিডিজাইন করা হয়েছে। ম্যাপে স্ট্রিটভিউ ফিচারঅ্যাপল ম্যাপের অনেক বড় ধরনের পরিবর্তন করার কথা জানায় প্রতিষ্ঠানটি। যেখানে স্ট্রিট ভিউ ও আরও অনেক ডিটেইল দেখা যাবে।

iOS-13-2

আপনিও যদি আপনার ফোনে ioS 13 আপডেট করতে চান তাহলে সবার প্রথমে আপনি আপনার ফোনের iCloud-এ ব্যাকআপ নিয়ে নিন। iCloud-এ ব্যাকআপ-এর জন্য এই পদ্ধতি মানতে হবে- Settings -> Your name -> iCloud -> iCloud Backup -> Back up now

First published: 02:47:44 PM Sep 19, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर