প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Instagram লাইভ রুমে নতুন আপডেট, এবার একসঙ্গে ৩ জন গেস্টের সঙ্গে চলবে লাইভ

Instagram লাইভ রুমে নতুন আপডেট, এবার একসঙ্গে ৩ জন গেস্টের সঙ্গে চলবে লাইভ

কী ভাবে ব্যবহার করা যাবে লাইভ রুম, জেনে নিন

  • Share this:

Instagram Live Room: নতুন রূপে Instagram Live Room। এই আপডেটের জেরে লাইভ রুমের মাধ্যমে এ বার তিনজন পর্যন্ত গেস্ট অ্যাড করতে পারেন Instagram ব্যবহারকারীরা। অর্থাৎ এ বার আরও তিনজনের সঙ্গে চলবে লাইভ সেশন। সম্প্রতি এই লাইভ রুম ফিচার লঞ্চের কথা জানাল Instagram। সংস্থার তরফে জানানো হয়েছে, Instagram Camera Page-এর পরিবর্তিত ও পরিবর্ধিত রূপ হল এই ফিচার। আগে ক্যামেরা পেজে দু'জন মিলে লাইভ সেশনে অংশ নিতে পারতেন। এ বার থেকে সেই জায়গায় তিনজন পর্যন্ত অ্যাড করা যেতে পারে। শীঘ্রই একটি OTA আপডেটের মাধ্যমে চালু হয়ে যাবে এই ফিচার।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই লাইভ রুমের মাধ্যমে অডিয়েন্স এনগেজমেন্ট (Audience Engagement) বাড়ানোর পাশাপাশি ব্যবহারকারীদের নিরাপত্তাও সুনিশ্চিত করা হবে। এ ক্ষেত্রে লাইভ কমিউনিটিকে নিরাপদে রাখার জন্য বিল্ট-ইন-কন্ট্রোলস Built-In Controls)-এর ব্যবস্থা রয়েছে। কিন্তু কী ভাবে ব্যবহার করা যাবে লাইভ রুম?

Instagram Live room ব্যবহার করতে হলে প্রথমে Instagram ক্যামেরা পেজে যেতে হবে ব্যবহারকারীদের। এর পর মেইন পেজে লেফ্ট সোয়াইপ করলে লাইভ ক্যামেরা অপশন সিলেক্ট করা যাবে। যদি গেস্ট অ্যাড করতে হয়, তা হলে ক্যামেরা বা রুমস আইকনে ক্লিক করতে হবে। তা ছাড়া, আগের লাইভ ফিচারের মতোই ম্যানুয়ালি ভিউয়ার অ্যাড করা যাবে।

এই বিষয়ে Facebook India-এর ভাইস প্রেসিডেন্ট অজিত মোহন জানিয়েছেন, আজকাল বহু মানুষ Instagram-এর মাধ্যমে তাঁদের সংস্কৃতি, নানা শৈল্পিক কাজ, বহু অজানা প্রতিভাকে তুলে ধরছেন। বিশেষ করে এই পুরো বছরটা ভার্চুয়াল দুনিয়ায় কাটিয়েছেন মানুষজন। অফিসের কাজ, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সঙ্গে আড্ডা, প্রোডাক্ট মার্কেটিং হোক কিংবা নানা ক্রিয়েটিভ ইভেন্ট- প্রতিটি ক্ষেত্রেই অধিক মাত্রায় লাইভ ফিচারের ব্যবহার করা হয়েছে। তাই সাধারণের এই প্ল্যাটফর্মকে আরও সুন্দর করে তুলতেই নিরন্তর চেষ্টা চালানো হচ্ছে। আর সেই সূত্রেই প্রথমে Instagram Reels ও পরে Live Room-এ আপডেট আনা হল। আশা করা হচ্ছে, নানা সংস্থা ও পেশাদার মানুষের কাজকে আরও সহজ করে তুলতে পারে এই টুল।

সম্প্রতি এক প্রেস বিবৃতিতে Facebook মালিকানাধীন এই সংস্থার তরফে জানানো হয়েছে, ভারতে Live Rooms ফিচার আপডেটের জন্য প্রাথমিক কাজ শেষ হয়ে গিয়েছে। এবং ভারতই অন্যতম প্রথম দেশ, যেখানে বিস্তৃত পরিসরে লঞ্চ করতে চলেছে এই ফিচার। খুব তাড়াতাড়ি ভারতের পাশাপাশি ইন্দোনেশিয়ার ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ হবে ফিচারটি। ইতিমধ্যেই শেরিন ভরবানি, মানব ছাবড়া, রোহিনা আনন্দ খিরা-সহ ভারতের বেশ কয়েকজন বিখ্যাত Instagram ক্রিয়েটরের সঙ্গে ফিচার টেস্টিংয়ের কাজ সম্পূর্ণ হয়েছে।

Published by: Ananya Chakraborty
First published: December 2, 2020, 9:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर