প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

অতিমারীতে রেকর্ড! অক্টোবর মাসে ২১ মিলিয়ন স্মার্টফোন কিনেছেন ভারতীয়রা

অতিমারীতে রেকর্ড! অক্টোবর মাসে ২১ মিলিয়ন স্মার্টফোন কিনেছেন ভারতীয়রা

বছরে দ্বিতীয় সর্বোচ্চ, অক্টোবরে ২১ মিলিয়ন স্মার্টফোন শিপমেন্টের সাক্ষী থাকল দেশের বাজার

  • Share this:

#নয়াদিল্লি: অক্টোবরে ফের বাড়ল স্মার্টফোন শিপমেন্ট। এক্ষেত্রে শুধু অক্টোবর মাসেই ভারতে স্মার্টফোন শিপমেন্টের ৪২ শতাংশ ইয়ার অন ইয়ার গ্রোথ দেখা গিয়েছে। সম্প্রতি এমনই তথ্য তুলে ধরল ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC)। IDC-র তথ্য অনুযাায়ী, অক্টোবর মাসে দেশের স্মার্টফোন বাজারে প্রায় ২১ মিলিয়ন শিপমেন্ট দেখা গিয়েছে। এর জন্য অবশ্য নানা ধরনের অনলাইন সেলের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। উল্লেখ্য, সারা বছরে দ্বিতীয় সর্বোচ্চ শিপমেন্ট হয়েছে অক্টোবরেই। এর আগে সেপ্টেম্বরে ২৩ মিলিয়ন স্মার্টফোন শিপমেন্টের সাক্ষী হয়েছিল দেশের বাজার।

এ ক্ষেত্রে, বাজারের প্রায় ৫১ শতাংশ শেয়ার অনলাইন শিপমেন্টের। ইয়ার অন ইয়ার গ্রোথের দিক থেকে প্রায় ৫৩ শতাংশ। অন্যদিকে, ছোট ছোট শহর ও মফস্বলগুলিতে অফলাইন সেলের ইয়ার অন ইয়ার গ্রোথ প্রায় ৩৩ শতাংশের কাছাকাছি। প্রাইস সেগমেন্টের দিক থেকে বিচার করলে দেখা যায়, লো মিড রেঞ্জ সেগমেন্ট (৭,৫০০-১৫০০০ টাকা) ইয়ার অন ইয়ার গ্রোথ প্রায় ৬০ শতাংশ। মার্কেট শেয়ার বৃদ্ধি পেয়ে হয়েছে ৫৮ শতাংশ। প্রিমিয়াম সেগমেন্টেও (৩৭,০০০- ৫২,০০০ টাকা) ভালো বৃদ্ধি দেখা গিয়েছে।

IDC-এর মাসিক স্মার্টফোন ট্র্যাকার জানিয়েছে, সব চেয়ে বেশি ফোন বিক্রির পরিসংখ্যানে এগিয়ে রয়েছে Xiaomi। এরপর যথাক্রমে রয়েছে Samsung, Vivo, Realme এবং Oppo। বেশিরভাগ ক্ষেত্রেই দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা-সহ কিছু টায়ার ২ শহরেই সব চেয়ে বেশি ফোন বিক্রি হয়েছে। এই ক্রমে জয়পুর, গুরগাঁও, লখনউ, ভোপালের মতো কিছু উঠতি বাজারও রয়েছে। বাকি শহরগুলির বিক্রি ২৫ শতাংশেরও নিচে। মজার বিষয়টি হল, দেশের প্রথম ৫০টি শহরই ৫৫ শতাংশের বেশি বিক্রি ও চাহিদার জন্য দায়ী।

যদি বিক্রির মাধ্যমগুলি নিয়ে বিবেচনা করা হয়, তা হলে এই বছর অনলাইন সেল একটা বড় জায়গা নিয়েছে। করোনার (Coronavirus) জেরে নানা জায়গায় একাধিক সীমাবদ্ধতা, ডেলিভারিতে দেরি সহ একাধিক কারণ থাকা সত্ত্বেও বিক্রির ২৩ শতাংশ এসেছে অনলাইন সেল থেকে। থার্ড পার্টি ই-প্ল্যাটফর্মগুলিও কার্যকরী ভূমিকা নিয়েছে। করোনায় সকলে গৃহবন্দী ছিলেন। আর এই সুযোগটাই কাজে লাগানো গিয়েছে। দেশের বড় পাঁচটি মেট্রো শহরে বিক্রির ৫৭ শতাংশে রয়েছে অনলাইন সেল। এ ক্ষেত্রে প্রথম ৫০টি শহরের মধ্যে ৩০টি শহরে অনলাইল সেলের দিক থেকে এগিয়ে রয়েছে Xiaomi।

IDC-র তথ্য অনুযায়ী, সবচেয়ে সেরা প্রাইস সেগমেন্ট হল ১৯০-২০০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৪,০০০-১৫,০০০ টাকার মধ্যে। এ ক্ষেত্রে বাজারে বিক্রির গতি বাড়িয়েছে অনলাইন সংস্থাগুলিও। ৭,৫০০-১৫,০০০ টাকার প্রাইস সেগমেন্টেও ভালো বিক্রি হয়েছে। বেশিরভাগ বিক্রি হয়েছে অক্টোবর মাসে। এখানে ভারতের প্রথম ৫০টি শহরের মধ্যে ৩০টি শহরে দারুণ বিক্রি হয়েছে Xiaomi-এর প্রোডাক্ট।

মিডরেঞ্জ সেগমেন্টেও (১৫,০০০- ২২,০০০ টাকার মধ্যে) ভালো বিক্রি দেখা গিয়েছে অক্টোবরে। দেশের প্রথম ৫ টি শহরের ৩৬টিতেই বাজার কাঁপিয়েছে Samsung। অক্টোবরে এই সংস্থার ইয়ান অন ইয়ার গ্রোথ ১৬ শতাংশের কাছাকাছি। অন্য দিকে, দেশের প্রথম ৫০টি শহরের ৪৯টিতেই ভালো ব্যবসা করেছে Apple। IDC-র দেওয়া তথ্য অনুযায়ী, দেশের প্রথম ৫০টি শহরে এই সেগমেন্টের মার্কেট শেয়ার ৫ শতাংশ।

Published by: Ananya Chakraborty
First published: December 18, 2020, 2:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर