প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

২ বছর ধরে ব্যবহার করেন নি Gmail অ্যাকাউন্ট, ডিলিট হয়ে যাবে এসব তথ্য

২ বছর ধরে ব্যবহার করেন নি Gmail অ্যাকাউন্ট, ডিলিট হয়ে যাবে এসব তথ্য

যদি কেউ দু'-বছরের জন্য তাঁর Gmail বা Drive ব্যবহার না করে থাকেন, তা হলে সংস্থা নিজে থেকেই সেই অ্যাকাউন্টে ডিলিট করে দেবে

  • Share this:

Gmail: দিনকয়েক আগে এক ঘোষণায় ২০২১ সালের জুন থেকে ফ্রি ফটো ক্লাউড স্টোরেজ বন্ধ করার কথা জানিয়েছে Google। অর্থাৎ সামনের বছর জুন থেকে ফটো ক্লাউড স্টোরেজ আর ফ্রি সার্ভিস থাকবে না। এ বার স্টোরেজ কিনতে টাকা খরচ করতে হবে। এ বার Google অ্যাকাউন্টগুলির জন্য এক নতুন পলিসি নিয়ে হাজির হল এই সংস্থা। যা লাগু হবে পরের বছর ১ জুন থেকে। এ ক্ষেত্রে আপনি যদি টানা দু'-বছরের জন্য Gmail, Drive বা Google Photos বা এই জাতীয় Google অ্যাকাউন্টে অ্যাক্টিভ না থাকেন, তা হলে সংস্থার তরফে সংশ্লিষ্ট অ্যাকাউন্ট তথা প্রোডাক্টের কনটেন্ট মুছে ফেলা হবে।

Google-এর তরফে জানানো হয়েছে, যদি কেউ দু'-বছরের জন্য তাঁর Gmail বা Drive ব্যবহার না করেন, তা হলে সংস্থা নিজে থেকেই সেই অ্যাকাউন্টে ঢুকে সমস্ত তথ্য ডিলিট করে দেবে। Google Docs, Sheets, Slides, Drawings, Forms ও Google File-এর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। স্টোরেজ লিমিট পেরিয়ে যাওয়ার জেরে যদি কোনও গ্রাহক দীর্ঘ দিন ধরে তাঁর অ্যাকাউন্টে ইন-অ্যাক্টিভ থাকেন, তা হলেও একই ঘটনা ঘটবে।

তবে আপনার অ্যাকাউন্ট থেকে কোনও কনটেন্ট ডিলিট করার আগে বেশ কয়েকবার নোটিফিকেশনের মাধ্যমে জানানো হবে। এমনই জানাচ্ছে Google। এর পরও যদি আপনি আপনার অ্যাকাউন্টের খোঁজখবর না রাখেন বা Google-এর তরফে পাঠানো নোটিফিকেশনগুলিতে সাড়া না দেন, তা হলে এই কনটেন্ট ডিলিট করার পদক্ষেপ করতে বাধ্য হবে Google। তা হলে আপনার অ্যাকাউন্ট কী ভাবে অ্যাক্টিভ রাখবেন? সংস্থার পরামর্শ, আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভ রাখার সহজ উপায় হল নির্দিষ্ট সময় অন্তর একবার Gmail বা Drive অ্যাকাউন্টটি ভিজিট করুন। প্রয়োজনে কনটেন্টগুলি খুলে দেখুন।

প্রসঙ্গত, দিনকয়েক আগেই একটি মেইলে ২০২১ সালের জুন থেকে ফ্রি ফটো ক্লাউড স্টোরেজ বন্ধ করার কথা জানিয়েছে Google। সংস্থার বার্তা- এ বার একটি বরাদ্দ স্টোরেজের পর স্পেস কিনতে টাকা খরচ করতে হবে। এত দিন পর্যন্ত প্রত্যেক ব্যবহারকারীই Google Photos স্টোরেজের ফ্রি সার্ভিস পেতেন। ফটো ক্লাউড স্টোরেজে আনলিমিটেড ব্যাক-আপের সুবিধা ছিল। এ বার ফটো ক্লাউড স্টোরেজে সর্বোচ্চ ১৫ GB পর্যন্ত জায়গা থাকবে। অর্থাৎ স্টোরেজ ক্যাপাসিটি হবে ১৫ GB। এই ১৫ GB পেরিয়ে গেলেই অ্যাডিশনাল স্টোরেজের জন্য টাকা দিতে হবে আপনাকে। এ ক্ষেত্রে Google One থেকেই এই অ্যাডিশনাল স্টোরেজ প্ল্যান কিনতে পারেন আপনি। ১০০ GB স্পেস থেকে রয়েছে স্টার্টিং প্ল্যান। মিলবে Google Experts, শেয়ার ফ্যামিলিসহ কিছু একাধিক অ্যাডিশনাল ফিচারও।

Published by: Ananya Chakraborty
First published: November 13, 2020, 6:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर