প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

প্রফিডেন্ট ফান্ড নিয়ে যে কোনও সমস্যার সমাধান এবার WhatsApp-এ, জেনে নিন এই হেল্পলাইনের ব্যবহার

প্রফিডেন্ট ফান্ড নিয়ে যে কোনও সমস্যার সমাধান এবার WhatsApp-এ, জেনে নিন এই হেল্পলাইনের ব্যবহার

জেনে নিন কী ভাবে ব্যবহার করবেন WhatsApp হেল্পলাইন পরিষেবা

  • Share this:

EPF মেম্বারদের পর্যাপ্ত সুবিধা দেওয়ার জন্য সম্প্রতি একটি WhatsApp হেল্পলাইন পরিষেবা চালু করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। এ বিষয়ে, অক্টোবরে শ্রম মন্ত্রকের তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, EPFO ফোরামের অন্যান্য মাধ্যম অর্থাৎ EPFiGMS পোর্টাল, CPGRAMS, Facebook ও Twitter পেজের মতোই কাজ করবে এই WhatsApp হেল্পলাইন পরিষেবা।

EPFO-এর তরফে জানানো হয়েছে, বর্তমানে EPFO-এর সমস্ত অর্থাৎ ১৩৮ রিজিওনাল অফিসেই চালু হয়েছে এই WhatsApp হেল্পলাইন পরিষেবা। যে কেউই WhatsApp হেল্পলাইনের সাহায্যে যাবতীয় তথ্য পেতে পারেন। মেটাতে পারেন তাঁদের সমস্ত জিজ্ঞাসা। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট রিজিওনাল অফিসের জন্য বরাদ্দ হেল্পলাইন নম্বরে শুধুমাত্র একটি মেসেজ করতে হবে। উল্লেখ্য, প্রতিটি রিজিওনাল অফিসের জন্যই একটি WhatsApp হেল্পলাইন নম্বর রয়েছে। এ ক্ষেত্রে EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে পাওয়া যাবে সমস্ত WhatsApp হেল্পলাইন নম্বর।

দেখে নেওয়া যাক কী ভাবে ব্যবহার করা যাবে WhatsApp হেল্পলাইন পরিষেবা:

অ্যাকাউন্ট সম্পর্কিত কোনও বিষয়ে WhatsApp-এর মাধ্যমে জানতে হলে প্রথমেই সংশ্লিষ্ট ব্রাঞ্চ অফিস সম্পর্কে জানতে হবে। কারণ প্রতিটি রিজিওনাল অফিসের জন্যই একটি আলাদা WhatsApp হেল্পলাইন নম্বর রয়েছে। যদি সেন্ট্রাল দিল্লির ব্রাঞ্চ অফিসে যোগাযোগ করতে হয়, তা হলে WhatsApp হেল্পলাইন নম্বর ৮১৭৮৪৫৭৫০৭। যদি দক্ষিণ দিল্লির ব্রাঞ্চ অফিসে যোগাযোগ করতে হয়, তা হলে WhatsApp হেল্পলাইন নম্বর ৯৭১৭৫৪৭১৭৪। তাই আগে সংশ্লিষ্ট ব্রাঞ্চ অফিস সম্পর্কে জানতে হবে। এর পর কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে।

এগুলি হল-

১. প্রথমেই www.epfindia.gov.in-এ যেতে হবে।

২. এর পর www.epfindia.gov.in-এর 'Services' অপশনে যেতে হবে। সেখান থেকে 'For Employers' অপশন সিলেক্ট করতে হবে।

৩. এ বার কম্পিউটার স্ক্রিনে একটি নতুন ওয়েবপেজ খুলে যাবে। ওয়েবপেজ খোলার পর 'Services' অপশনে যেতে হবে এবং 'Establishment Search' অপশন সিলেক্ট করতে হবে।

৪. এর পর আবার একটি নতুন ওয়েবপেজ খুলে যাবে। এখানে establishment's name বা সাত সংখ্যা বিশিষ্ট establishment code number ব্যবহার করে বিস্তারিত সমস্ত তথ্য সার্চ করা যেতে পারে। এ বার বরাদ্দ কলামে প্রয়োজনীয় নথি দিয়ে ক্যাপচা কোড এন্টার করতে হবে। এবং সার্চ অপশনে ক্লিক করতে হবে। তা হলেই মিলবে সমাধান।

তবে, একটি বিষয় মাথায় রাখতে হবে। যদি একের বেশি সার্চ রেজাল্ট দেখায়, তা হলে EPF স্টেটমেন্টে যে ঠিকানা দেওয়া আছে সেটি একবার দেখে নিতে হবে। এবং সঠিক establishment-এ ক্লিক করে ভিউ ডিটেলস দেখতে হবে।

Published by: Ananya Chakraborty
First published: November 27, 2020, 5:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर