corona virus btn
corona virus btn
Loading

এবার মাস্ক পরেই আনলক করুন আপনার স্মার্টফোন! কীভাবে? জেনে নিন

এবার মাস্ক পরেই আনলক করুন আপনার স্মার্টফোন! কীভাবে? জেনে নিন

এবার মাস্ক পরে থাকলেও আপনার ফোন আপনাকে চিন্তে পাড়বে

  • Share this:

করোনার বিরুদ্ধে চলছে নিরন্তর লড়াই ৷ করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে বাঁচাতে মাস্ক বা ফেস কভার ব্যবহার করতে বলছে ডাক্তাররা। যাঁরা করোনা ভাইরাসে আক্রান্ত নন তাঁদের মুখও ঢাকতে হবে মাস্কে৷ সরকারও ইতিমধ্যে ঘোষণা করেছে যে বাড়ির বাইরে বেরলে যে কোনও ধরনের মুখাবরণ থাকা আবশ্যক। সেই মুখাবরণ মাস্ক হতে পারে, দোপাট্টা বা গামছা হতে পারে। এমনকি যে কোনও কাপড়ের টুকরো বা রুমালও, যা নাকমুখ ঢাকতে পারে, তা হতে পারে। কিন্তু এর ফলে সমস্যা হচ্ছে ফোনের লক খুলতে।

এখন বেশির ভাগ সবারই ফোন ফেস আনলক করার অপশন রয়েছে আর এটা সহজ হওয়ার ফলে আমরা ফোনের লক খলার জন্য এতাই বেশি ব্যবহার করে থাকি। কিন্তু মাস্ক বা ফেস কভার পরে থাকলে ফোন আমাদের চিনতে পারছে না। কারণ ফোনে আমাদের বিনা মাস্কের ছবি সেট করে রাখা রয়েছে। তাই ফোন আমাদের চিনতে পারছে না।

সিকিউরিটি ফার্ম Tencent Security Xuanwu Lab জানিয়েছে যে অ্যাপলের ফেস আইডি iPhone-এ অর্ধেক মুখ চিন্তে ট্রেন করা যেতে পারে। এতে গ্রাহক মাস্ক পরে থাকলেও ফোন ফেস আইডির সাহায্যে আনলক করতে পাড়বেন। জেনে নিন কীভাবে সেট করবেন ফেসআইডি যাতে মাস্ক পরে থাকলেও আপনার ফোন আপনাকে চিন্তে পারে।

সবার প্রথমে দেখে নিন যে আপনার ফোন আগের থেকে বিনা মাস্ক পরা ছবি সেট আছে তো? এর জন্য প্রথমে সেটিংস গিয়ে Face ID আর Passcode-এ যান। এবার নিজের দাওয়া স্টেপগুলি ফলো করুন।

-প্রথমে সেটিংস গিয়ে Face ID আর Passcode-এ যান। এবার আপনাকে Alternate Appearance- এ গিয়ে সেটআপ করতে হবে।

-এবার মাস্ক নিয়ে হাফ ফল্ড করে নিজের নাকের মাঝখানে রেখে মাস্কটিকে মুখের সামনে ধরে রাখুন।

-এবার মুখ বিভিন্ন দিকে ঘুরিয়ে আলাদা আলাদা পজিশনে রেজিস্টার করতে থাকুন। iPhone-এ ‘Face Obstruct’-এর মেসেজ দেখাবে। এরপর আসতে আসতে মুখের সামনে থাকে মাস্ক সুরিয়ে পুরো মুখ ঘুরে ঘুরে রেজিস্টার করুন।

-পুরো প্রোসেস হয়ে গেলে সেফ আইডি সেট আপের মেসেজ চলে আসবে।

-এবার মাস্ক পরে ফেস আনলক করার চেষ্টা করুন।

কিন্তু অ্যাপেলর মতো ফাস্ট অ্যাডভানস টেকনোলজি নেই অ্যান্ড্রয়ডের কাছে, কিন্তু স্যামসাঙ মোবাইলে এটা করা সম্ভব।

Published by: Ananya Chakraborty
First published: April 21, 2020, 9:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर