প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Google-এর নতুন ফিচার, দেখে নিন কী ভাবে কোনও গুরুত্বপূর্ণ চ্যাট পিন করবেন Gmail-এ

Google-এর নতুন ফিচার, দেখে নিন কী ভাবে কোনও গুরুত্বপূর্ণ চ্যাট পিন করবেন Gmail-এ

কী ভাবে ব্যবহার করবেন এই মেসেজ পিন ফিচার, জেনে নিন

  • Share this:

এ বার কোনও মেসেজ বা মেইল আরও তাড়াতাড়ি খুঁজে পাবেন আপনি। পাশাপাশি গুরুত্বপূর্ণ মেসেজ বা মেইলগুলিকে আপনার চ্যাট বক্স বা মেইল বক্সের উপরের দিকে রাখতে পারবেন। কারণ Google নিয়ে এল এক নতুন ফিচার। যার সাহায্যে Gmail বা Google Chat-এ গিয়ে আপনার পছন্দমতো গুরুত্বপূর্ণ মেসেজগুলিকে পিন করতে পারবেন। এর আগে Facebook-এ কোনও পোস্ট পিন করতে পারতেন আপনি বা Whatsapp-এ গিয়ে কোনও মেসেজ স্টার মার্ক করতে পারতেন। এ বার সেই একই সুবিধা পাবেন Gmail বা Google Chat-এ।

কিন্তু কী ভাবে ব্যবহার করবেন এই মেসেজ পিন ফিচার?

Google-এর তরফে জানানো হয়েছে, এটা করে ওঠার জন্য খুব একটা বেশি কাঠ-খড় পোড়াতে হবে না আপনাকে। নির্দিষ্ট কয়েকটি ধাপ অনুসরণ করলেই কাজ হয়ে যাবে। আর আপনার গুরুত্বপূর্ণ মেসেজ ও চ্যাটগুলিও থাকবে একেবারে উপরের দিকেই, কষ্ট করে আর স্ক্রল ডাউনের মাধ্যমে খুঁজতে হবে না।

  • প্রথমেই Google Chat বা Gmail-এ সাইন-ইন করুন।
  • এ বার Chats বা Rooms-এ গিয়ে কোনও একটি কনভারসেশনের উপর কার্সারটা রাখুন।
  • এর পর ডান দিকের তিনটি ভার্টিকাল ডটসের জায়গাটিতে ক্লিক করুন।
  • ড্রপ-ডাউন উইন্ডো থেকে চ্যাট বা মেইল পিন করার অপশন পেয়ে যাবেন। এ বার শুধুমাত্র একটি ক্লিক করুন।
  • Google-এর তরফে জানানো হয়েছে, বাম দিকের নেভিগেশন মেনু থেকেই Google Chat-এর গুরুত্বপূর্ণ চ্যাটগুলি পিন করতে পারবেন আপনি। এ ক্ষেত্রে ওয়ান-অন-ওয়ান বা মাল্টি ইউজার চ্যাটও পিন করা যাবে।

তাই আপনি যদি নিয়মিত Google Chat ব্যবহার করেন বা Gmail-এ কাজ করেন, তা হলে পছন্দমতো গুরুত্বপূর্ণ মেসেজ ও চ্যাটগুলিকে পিন করে দিন। এতে মেইল খুঁজতেও সুবিধা হবে, আবার আগেভাগে দেখে নিতে পারবেন গুরুত্বপূর্ণ চ্যাটগুলি। তবে সদ্য এসেছে এই Google Chat Pinning ফিচার। ধীরে ধীরে সবার জন্য উপলব্ধ হবে এটি। এ বিষয়ে Google জানাচ্ছে, কয়েকদিনের মধ্যেই G Suite Basic, G Suit Business, G Suit Education-সহ Google-এর সমস্ত গ্রাহকরা সুবিধা পাবেন এই চ্যাট পিন ফিচারের।

Published by: Ananya Chakraborty
First published: November 16, 2020, 6:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर