Netflix-এ পছন্দের রেকমেন্ডেশন পেতে যা যা করা উচিত, জেনে নিন

File Photo

নিজের পছন্দমতো কনটেন্ট পাওয়ার জন্য ইউজারকে বেশ কয়েকটি ছোট কাজ করতে হবে OTT প্ল্যাটফর্ম Netflix-এ।

  • Share this:

কলকাতা: OTT প্ল্যাটফর্মগুলির মধ্যে সবথেকে শীর্ষে রয়েছে Netflix। একাধিক বিভিন্ন ভাষার নিত্য নতুন সিনেমা যা দর্শকদের মন জয় করে নিয়েছে। কিন্তু অনেকেই আছে যাঁরা নতুন ব্যবহার করছেন Netflix। তাঁদের মধ্যে অনেকেই আছেন এমন যাঁরা নিজেদের পছন্দমতো সিরিজ বা সিনেমা খুঁজে পান না। তাঁরা কীভাবে নিজেদের পছন্দমতো কনটেন্ট পাবেন?

যে কোনও অনলাইন প্ল্যাটফর্মে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় রেকমেন্ডেশন। যার অর্থ ইউজার যেমন পছন্দ করেন সেই অনুযায়ী কন্টেন্ট তাঁদের সামনে উপস্থাপনা করা। এই বিষয়টি সঠিকভাবে করার জন্য যেমন OTT সংস্থার গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে তেমনই যিনি ব্যবহার করছেন তাঁরও ভূমিকা অপরিসীম।

কীভাবে নিজের পছন্দমতো কনটেন্ট পাবেন?

নিজের পছন্দমতো কনটেন্ট পাওয়ার জন্য ইউজারকে বেশ কয়েকটি ছোট কাজ করতে হবে OTT প্ল্যাটফর্ম Netflix-এ। সেই কাজগুলির মধ্যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমকে বোঝাতে হবে সেই ইউজার কী কী কন্টেন্ট পছন্দ করছেন।

ইউজারের উচিত তিনি যে রকম কনটেন্ট পছন্দ করেন সেই ধরনের কন্টেন্ট কয়েকদিন সার্চ করে বেশিক্ষণ করে দেখা। যেমন ধরা যাক, কোনও এক ইউজার অ্যাকশন কনটেন্ট দেখতে পছন্দ করেন সেক্ষেত্রে সেই ইউজারের উচিত কয়েকদিন সার্চ করে অ্যাকশন জাতীয় সিনেমা বা ওয়েবসিরিজ দেখা। অথবা কেউ হয়তো বাংলা কন্টেন্ট দেখতে পছন্দ করেন। সেক্ষেত্রে বাংলার কনটেন্ট খুঁজে বেশিক্ষণ করে দেখা উচিত। এতে রেকমেন্ডেশন সিস্টেম বুঝবে সেই ব্যবহারকারী কোন কন্টেন্ট পছন্দ করেন। তারপর সেই জাতীয় কন্টেন্ট আরও বেশি করে রেকমেন্ড করবে Netflix।

কোনও সিনেমা বা ওয়েব সিরিজে লাইক বা ডিসলাইক করা উচিত। এতে সিস্টেম বা আর্টিফিসিয়েল ইন্টেলিজেন্স বুঝতে পারবে কোন ধরনের কন্টেন্ট ইউজারের পছন্দ। সেই জাতীয় কন্টেন্ট আরও বেশি করে রেকমেন্ড করবে।

কীভাবে লাইক বা ডিসলাইক করা সম্ভব?

যদি কোনও ব্রাউজার থেকে কেউ Netflix ব্যবহার করে তাহলে টাইটেলের উপর কার্সার রাখতে হবে। তারপর লাইক বা ডিসলাইক অপশন আসবে।

যদি কেউ Android বা iOS ব্যবহার করেন তাহলে নির্দিষ্ট সিনেমা বা ওয়েব সিরিজে যেতে হবে। সেখানে ডিটেলস অপশন থাকবে। ডিটেলসে ক্লিক করলে লাইক বা ডিসলাইক অপশন আসবে।

Netflix-এ মাই লিস্ট অপশন থাকে। সেখানে নিজের পছন্দমতো সিনেমা বা ওয়েব সিরিজ অ্যাড করে রাখা যেতে পারে। এতেও নিজের পছন্দমতো কনটেন্ট রেকমেন্ডেশনে পাওয়া সম্ভব।

Published by:Siddhartha Sarkar
First published: