প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Gmail-এর নতুন লোগো ভাল লাগছে না? দেখে নিন কীভাবে Chrome-এ ফেরাবেন নানা অ্যাপের পুরনো লোগো

Gmail-এর নতুন লোগো ভাল লাগছে না? দেখে নিন কীভাবে Chrome-এ ফেরাবেন নানা অ্যাপের পুরনো লোগো

Gmail, Drive বা Calendar-এর পুরোনো লোগোকে ফেরাতে পারেন ব্যবহারকারীরা, কীভাবে জেনে নিন

  • Share this:

সম্প্রতি Google Suite-এর একাধিক অ্যাপে নানা পরিবর্তন এসেছে। Gmail, Google Drive-সহ নানা ফিচারের লোগোর পরিবর্তন হয়েছে। পাশাপাশি কিছু অ্যাপ বন্ধ করে নতুন অ্যাপ্লিকেশন ও ফিচারের লঞ্চও করা হয়েছে। Google-এর তরফে জানানো হয়েছে এই G Suite পরিবারের অ্যাপগুলিকে এ বার Google Workspace হিসেবে রিব্র্যান্ড করা হচ্ছে। এর জেরে Google Docs, Calendar সব কিছুর অবয়বেই পরিবর্তন আনা হচ্ছে। অনেকে যেমন নতুন লোগোকেও স্বাগত জানিয়েছেন, ঠিক সে ভাবেই অনেকে এর কড়া সমালোচনা করেছেন। পুরনো লোগোতে অভ্যস্ত অনেকে Gmail-Sর নস্ট্যালজিক খামের লোগোকে ফিরিয়ে আনতে সরব হয়েছেন। এ বার এই সমস্ত মানুষের ইচ্ছাপূরণে Google Chrome-এ একটি নতুন এক্সটেনশন এসেছে। যার সাহায্যে Gmail, Drive বা Calendar-এর পুরোনো লোগোকে ফেরাতে পারেন ব্যবহারকারীরা।

সম্প্রতি ক্লোডিও পোস্টিংঘেল নামে এক প্রোডাক্ট ডিজাইনার একটি নতুন এক্সটেনশন ডেভেলপ করেছেন। এ ক্ষেত্রে ট্যাবের হারানো ট্র্যাকগুলির সমস্যার সমাধান করছে এই এক্সটেনশন। অনেক ক্ষেত্রে ব্যবহারকারীরা নতুন আইকন বুঝতে না পেরে অনিচ্ছাকৃতভাবে অনেক ট্যাব বন্ধ করে দেন। পরে সেই ট্যাব ট্র্যাকিংয়ের ক্ষেত্রেও কাজ করতে পারে এই এক্সটেনশন। কিন্তু কী ভাবে পাবেন এই এক্সটেনশন? ডেভেলপার সূত্রে জানা গিয়েছে, Google Chrome Web Store বা ProductHunt.com ওয়েবসাইট থেকে ফ্রি-তে ডাউনলোড করা যাবে এই এক্সটেনশন। আর একবার এই এক্সটেনশন ডাউনলোড হয়ে গেলে পুরনো Google Workspace-এর লোগো ফিরে আসবে আপনার Chrome ব্রাউজারে। আবার দেখতে পাবেন তিন কালারের ওই ত্রিভুজাকৃতির Google Drive লোগো বা অতি পরিচিতি লাল-সাদা খামের Gmail লোগো।

Google Chrome Web Store লিস্টিং সূত্রে জানা গিয়েছে, ২ নভেম্বর আপলোড করা হয়েছে এই এক্সটেনশন। এর সাইজ মাত্র ১৮২ kb। জানা গেছে, Mozilla Firefox-এর জন্যও শীঘ্রই আসছে এই রকম একটি এক্সটেনশন।

প্রসঙ্গত, দিন কয়েক আগে Gmail-সহ নানা ফিচারের লোগোর পরিবর্তন হয়েছে। এ ক্ষেত্রে মেইলের দীর্ঘদিনের পরিচিত সেই খামের আকৃতির ডিজাইনকে এ বার বিদায় জানানো হয়েছে। তবে M-টি একই রয়েছে। লাল-সাদার পরিবর্তে Google-এর পরিচিত রং নীল, লাল, হলুদ ও সবুজ দিয়ে Gmail-এর M-টিকে সাজানো হয়েছে। বলা ভালো Google লোগোর কালার স্কিমেই হয়েছে রঙের বিন্যাস। সেই সূত্র ধরে Gmail-এর পর Google Drive-এর লোগোতেও পরিবর্তন এসেছে। নতুন লোগোতে Google Drive-এর ওই ত্রিভুজ আকৃতির কোণগুলোকে এ বার একটু রাউন্ড শেপ দেওয়া হয়েছে। আগের মতো কোণগুলি এত তীক্ষ্ণ বা স্পষ্ট নেই। পাশাপাশি Google লোগোর কালার স্কিমে হয়েছে রঙের বিন্যাস। নীল, হলুদ ও সবুজের পাশাপাশি নতুন লোগোতে যুক্ত করা হয়েছে লাল রঙ। আপাতত নোটিফিকেশন বারে এই নতুন আইকনগুলি দেখা যাচ্ছে। ধীরে ধীরে ডেস্কটপ স্ক্রিনেও আসতে শুরু করবে Gmail বা Google Drive-এর নতুন লোগো।

Published by: Ananya Chakraborty
First published: November 16, 2020, 9:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर