'মে মাসেই জানানো হয়েছিল,' ফোনে নজরদারি নিয়ে কেন্দ্রকে জবাব WhatsApp-এর

'মে মাসেই জানানো হয়েছিল,' ফোনে নজরদারি নিয়ে কেন্দ্রকে জবাব WhatsApp-এর
News18 Creative

দন্তে জানা যায়, ভারত ছাড়া নজরদারির শিকার হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরশাহি, বাহরিন, মেক্সিকো, পাকিস্তান-সহ ২০টি দেশের উচ্চপদস্থ সরকারি অফিসার ও সেনাকর্তারা।

  • Share this:

#নয়াদিল্লি: হোয়াটসঅ্যাপ-এ আড়ি পাতার চাঞ্চল্যকর তথ্য ফাঁস হতেই বিশ্বের সর্বাধিক ব্যবহৃত অনলাইন মেসেঞ্জার সংস্থাকে চিঠি দিয়ে ঘটনার জবাবদিহি চান কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ৷ হোয়াটসঅ্যাপ তার জবাবে দাবি করল, তারা গত মে মাসেই নোটিশ দিয়ে জানিয়েছিল বিষয়টি৷ হোয়াটসঅ্যাপ আড়ি পাতা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য বিক্রি করার অভিযোগে ইজরায়েলি হ্যাকিং টুল ডেভেলপার এনএসও গ্রুপ-এর বিরুদ্ধে মঙ্গলবার মামলা দায়ের করেছে হোয়াটসঅ্যাপ।

শুক্রবার কেন্দ্রীয় সরকারের চিঠির জবাবে হোয়াটসঅ্যাপ-ের বিবৃতি, 'হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের গোপনীয়তা ও ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে আমরা সব সময়ই সচেষ্ট৷ গত মে মাসে আমরা একটি নিরাপত্তা সংক্রান্ত ইস্যু দ্রুত সমাধান করেই ভারত ও আরও একাধিক দেশকে তা নোটিশ দিয়ে জানাই৷'

হোয়াটসঅ্যাপ-এ আড়ি পাতা ও গোপন তথ্য বিক্রির অভিযোগ সামনে আসে গত মঙ্গলবার৷ তদন্তে জানা যায়, ভারত ছাড়া নজরদারির শিকার হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরশাহি, বাহরিন, মেক্সিকো, পাকিস্তান-সহ ২০টি দেশের উচ্চপদস্থ সরকারি অফিসার ও সেনাকর্তারা। এই দেশগুলির বেশির ভাগই আমেরিকার বন্ধু বলে পরিচিত।

হোয়াটস্যাপ জানিয়েছে, ইজরায়েলের সংস্থাটি ওই হ্যাকিং প্ল্যাটফর্ম তৈরি করে। পরে তা অন্য সংস্থাকে বিক্রি করে। হোয়াটসঅ্যাপের সার্ভারে কিছু ত্রুটি ছিল, হ্যাকাররা প্রযুক্তিগত সেই ফাঁক কাজে লাগিয়েই নজরদারি চালিয়েছে। আর এই ভাবে চলতি বছরের ২৯ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত ১২ দিনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এমন অন্তত ১ হাজার ৪০০ জনের ফোনে নজরদারি চালানো হয়। হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, ভিডিও কলের সময় পেগেসাস নামে একটি স্পাইওয়্যার ফোনে বসিয়ে দেওয়ার চেষ্টা করেছিল ইজরায়েলের সংস্থা এনএসও বা কিউ সাইবার টেকনোলজিস।

আরও ভিডিও: WhatsApp-এর মাধ্যমে ১৪০০ জনের ব্যক্তিগত তথ্য লোপাটের অভিযোগ ইসরায়েলি সংস্থার বিরুদ্ধে

First published: 08:23:02 AM Nov 02, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर