Home /News /technology /
ভারতে চালু হল Google-এর News Showcase, ভুল তথ্যের ঘেরাটোপ থেকে এবার মুক্তি, সঙ্গে সাংবাদিকদের প্রশিক্ষণ

ভারতে চালু হল Google-এর News Showcase, ভুল তথ্যের ঘেরাটোপ থেকে এবার মুক্তি, সঙ্গে সাংবাদিকদের প্রশিক্ষণ

এই নিউজ শোকেসে ব্যবহারকারীদের জন্য অংশীদারি প্রকাশকদের শুধুমাত্র নির্ভুল ও খাঁটি কন্টেন্ট প্রকাশের অনুমতি দেওয়া হবে

  • Share this:

Google News Showcase: বর্তামানে দেশের সব চেয়ে বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস। দিন দিন যে ভাবে বাড়ছে সংক্রমণ তাতে ঘুম উড়েছে দেশবাসীর। দৈনিক খবরের শিরোনামে আসছে হাজার মৃত্যুর ঘটনা। সংক্রমণ এড়াতে দেশের একাধিক রাজ্যে চলছে লকডাউন। আর এই ঘরবন্দি অবস্থায় প্রতি দিন কোভিড-১৯ সংক্রান্ত খবর নিয়ে চর্চা করাই যেন মূল কাজ হয়ে উঠেছে সাধারণ মানুষের। এই পরিস্থিতিতে ভারতে নিউজ শোকেস (News Showcase) নামে একটি বিশ্বব্যাপী পণ্য চালু করছে Google।

এই নিউজ শোকেস হল, কন্টেন্টের জন্য অনলাইন প্রকাশকদের অর্থ প্রদানের এক বিশেষ প্রোগ্রাম। আর এই পণ্য প্রদানে টেক জায়ান্ট ভারতের বেশ কয়েকটি প্রকাশকের সঙ্গে অংশীদারিত্বও করেছে। এই প্রকাশকদের তালিকায় রয়েছে ভারতের বৃহত্তম মুদ্রণ প্রকাশক HT Digital Streams-এর নামও। এই নিউজ শোকেসে ব্যবহারকারীদের জন্য অংশীদারি প্রকাশকদের শুধুমাত্র নির্ভুল ও খাঁটি কন্টেন্ট প্রকাশের অনুমতি দেওয়া হবে।

বর্তমান পরিস্থিতিতে করোনা মহামারীকে ফোকাসে রেখে ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার একটা প্রবল চেষ্টা চলছে। অন্যদিকে এই মারণ ভাইরাসের জেরে দেশবাসী এতটাই চিন্তাই পড়েছে যে, তাঁরা করোনা সংক্রান্ত যাবতীয় খবর এবং তথ্যের জন্য Twitter, Facebook এবং Instagram-এর মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলির উপর ক্রমশ নির্ভরশীল হয়ে পড়ছেন।

Google একটি ব্লগে বলেছে, “ভারতে একটি চ্যালেঞ্জের মুহূর্তে এই ঘোষণা করা হয়েছে। করোনা সঙ্কট গভীর হওয়ার সঙ্গে সঙ্গে ভারতীয়রা প্রামাণ্য সংবাদ এবং তথ্য অনুসন্ধান করতে শুরু করেছেন।”

এই প্রসঙ্গে অন্যতম অংশীদার HT Digital Streams Ltd-এর প্রধান পারস শর্মা (Paras Sharma) বলেছেন, “একটি প্রতিষ্ঠিত মিডিয়া হাউজ হিসাবে, সুবিধাজনক এবং উদ্ভাবনী উপায়ে গুণমানের সামগ্রীর মাধ্যমে আমাদের শ্রোতাদের সঙ্গে জড়িত হওয়া আমাদের পক্ষে মনোনিবেশ করার এক বিশাল ক্ষেত্র। আমরা Showcase-এর অংশীদারি করতে পেরে সন্তুষ্ট। কারণ এটি নতুন নতুন ব্যবহারকারীদের অ্যাক্সেস করতে আমাদের সহায়তা করবে।”

উদ্যোগের অংশ হিসাবে, প্রথমদিকে নিউজ শোকেস প্যানেলগুলিতে ইংরেজি এবং হিন্দিতে কন্টেন্ট থাকলেও ভবিষ্যতে আরও স্থানীয় ভাষাও যুক্ত করা হবে।

Google-এর কথায় এই বিনিয়োগ "গুণমানসম্পন্ন সাংবাদিকতা সন্ধান করতে, সংবাদ সংস্থাগুলিকে টেকসই করতে Google News-এর উদ্যোগে নেওয়া এই প্রোগ্রামগুলিকে সম্প্রসারিত করতে হবে।”

সংস্থাটি জানিয়েছে যে শোকেসের সাহায্যে এটি Google News-এর উদ্যোগের প্রচেষ্টা ভারতে প্রসারিত করছে। Google নিউজরুমে ডিজিটাল দক্ষতা জোরদার করার লক্ষ্যে আগামী তিন বছরে ৫০,০০০ সাংবাদিক এবং সাংবাদিকতার শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে। ছোট এবং মাঝারি আকারের প্রকাশনাগুলি যাতে আর্থিক ভাবে টেকসই হয়ে ওঠে, তার জন্য এটি বেশ কয়েকটি নতুন প্রোগ্রাম চালু করেছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Fake News, Google

পরবর্তী খবর