প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

দুর্দান্ত অফার! Google One-এর সেরা স্টোরেজ প্ল্যানগুলিতে মিলছে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়

দুর্দান্ত অফার! Google One-এর সেরা স্টোরেজ প্ল্যানগুলিতে মিলছে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়

Google One-এর ১০, ২০ ও ৩০ TB প্ল্যানেই মিলবে এই ছাড়

  • Share this:

Google One: মাসখানেক আগে এক ঘোষণায়, ২০২১ সালের জুন থেকে ফ্রি ফটো ক্লাউড স্টোরেজ (Free Photo Cloud Storage) বন্ধ করার কথা জানিয়েছে Google। এ বার থেকে স্টোরেজ কিনতে টাকা খরচ করতে হবে। এত দিন পর্যন্ত প্রত্যেক ব্যবহারকারীই Google Photos স্টোরেজের ফ্রি সার্ভিস পেতেন। সুবিধা ছিল আনলিমিটেড ব্যাক-আপের। কিন্তু এ বার ফটো ক্লাউড স্টোরেজে বিনামূল্যে সর্বোচ্চ ১৫ GB পর্যন্ত জায়গা থাকবে। এই ১৫ GB পেরিয়ে গেলেই অ্যাডিশনাল স্টোরেজের জন্য টাকা দিতে হবে আপনাকে। সেই সূত্রেই এ বার Google One হায়ার-টায়ার প্ল্যানে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিল Google। 9to5Google-এর দেওয়া তথ্য অনুযায়ী, Google One-এর ১০, ২০ ও ৩০ TB প্ল্যানেই মিলবে এই ছাড়। তবে বর্তমানে শুধুমাত্র আমেরিকার ব্যবহারকারীরাই এই পরিষেবার সুবিধা পাবেন। এ বার বিশদে জেনে নেওয়া যাক।

বর্তমানে, ১০ TB Google One স্টোরেজ প্ল্যানের দাম প্রতি মাসে ৪৯.৯৯ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩,৭০০ টাকা। আগে এই প্ল্যানের দাম ছিল ৯৯.৯৯ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৭,৩০০ টাকা। এর ২০ TB প্ল্যান পাওয়া যাচ্ছে মাসিক ৯৯.৯৯ ডলারে। তবে ৩০ TB প্ল্যানের ক্ষেত্রে দাম কমেছে। এ ক্ষেত্রে আগে এই প্ল্যানটির দাম ছিল প্রতি মাসে ২৯৯.৯৯ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২২,০০০ টাকা। বর্তমানে প্ল্যানটির দাম প্রতি মাসে ১৯৯.৯৯ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৪,৭০০ টাকা।

তবে লোয়ার-টায়ার প্ল্যানগুলি অর্থাৎ ১০০ GB, ২০০ GB, ২ TB ক্লাউড স্টোরেজ পরিষেবার ক্ষেত্রে দাম একই থাকছে। এক্সট্রা স্টোরেজ ছাড়াও সমস্ত হায়ার-টায়ার প্ল্যানে ফ্রি VPN-এর সুবিধা রয়েছে। এ ক্ষেত্রে Google Store-এর মাধ্যমে কোনও হার্ডওয়্যার কিনলে ১০ শতাংশ ক্যাশব্যাকের অফারও দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, আগের মতো এই বছরও Google One-এর জন্য ভারতের সাবস্ক্রিপশন মূল্য একই আছে। মাসখানেক আগেই Google-এর তরফে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১ সালের জুন থেকে ফ্রি ফোটো ক্লাউড স্টোরেজ বন্ধ হতে চলেছে। এ ক্ষেত্রে বরাদ্দ ১৫ GB স্টোরেজের পর স্পেস কিনতে টাকা খরচ করতে হবে। ১৫ GB-র পর ১০০ GB স্পেস থেকে রয়েছে স্টার্টিং প্ল্যান। আর ভারতে এই ১০০ GB Google One মেম্বারশিপ প্ল্যান শুরু হচ্ছে মাসিক ১৩০ টাকায়। এ ক্ষেত্রে বছরে লাগবে ১,৩০০ টাকা। অন্য দিকে ২০০ GB Google One মেম্বারশিপ প্ল্যান শুরু হচ্ছে মাসিক ২১০ টাকা থেকে। এ ক্ষেত্রে বার্ষিক মূল্য ২,১০০ টাকা। ২ TB স্টোরেজের ক্ষেত্রে মাসিক ও বার্ষিক মূল্য যথাক্রমে ৬৫০ টাকা ও ৬,৫০০ টাকা।

Published by: Ananya Chakraborty
First published: December 18, 2020, 1:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर