প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এবার ২,৫০০টি চিনা সম্পর্কিত ইউটিউব চ্যানেল ডিলিট করল Google!

এবার ২,৫০০টি চিনা সম্পর্কিত ইউটিউব চ্যানেল ডিলিট করল Google!

বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য প্রায় ২৫০০টি চিন-সম্পর্কিত ইউটিউব চ্যানেল ডিলিট করেছে Google ৷

  • Share this:

#নয়াদিল্লি: করোনা ভাইরাসের উৎসের জন্য সারা বিশ্বে চিনের বিরুদ্ধে একটি পরিবেশ হয়েছে। তারপর ভারতের সঙ্গে সংঘর্ষের পর আরও কোণঠাসা হয়ে পড়ে চিন। উত্তপ্ত আবহে গত ২৯ জুন টিকটক UC Browser, CamScanner-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ছিল ভারত সরকার। তার পর ফের ভারতের ডিজিটাল স্ট্রাইক। ২৭ জুলাই আরও ৪৭টি অ্যাপ ব্যান করে সরকার। সম্প্রতি চিন আরও একটি ধাক্কা খেল! ইন্টারনেট জায়ান্ট Google, প্রায় ২৫০০টি চিন-সম্পর্কিত ইউটিউব চ্যানেল ডিলিট করেছে।

Google-এর তরফে জানানো হয়েছে যে চিনের এই ইউটিউব চ্যানেলগুলি বিভ্রান্তিমূলক তথ্য ছড়াতো। তাই খবর পাওয়ার পরেই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব থেকে এই চ্যানেলগুলিকে রিমুভ করা হয়েছে। গুগলেও জানিয়েছে যে এপ্রিল থেকে জুন মাসের মধ্যে এই ইউটিউব চ্যানেলগুলি সরানো হয়েছিল।

ইউটিউবের তরফে জানানো হয় যে, এই চ্যানেলগুলি থেকে এমনিতে স্প্যামি, অরাজনৈতিক কন্টেন্ট পোস্ট করা হত, কিন্তু সেখানে রাজনীতির সাথে জড়িত কিছু বিভ্রান্তিকর পোস্ট-ও ছিল। যদিও গুগল এখনও ডিলিট হওয়া ২,৫০০ টি চ্যানেলের নামের তালিকা প্রকাশ করে নি। তাঁরা জানয়েছে যে, ওই চ্যানেলগুলির কিছু ভিডিওর লিঙ্ক ট্যুইটারে দেখা গিয়েছিল।

গত এপ্রিল মাসে ডিসইনফর্মেশন ক্যাম্পেইনে সোশ্যাল মিডিয়া অ্যানালিসিস্টকারী সংস্থা গ্রাফিকা সেগুলি শনাক্ত করে। যার পরে চ্যানেলগুলিকে ডিলিট করা হয়। আমেরিকার চিনা দূতাবাস এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সাম্প্রতিক সময়ে ভুয়ো খবর প্রচার আটকাতে বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নিয়েছে গুগল এবং ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলি। জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপও কিছুদিন আগেই ভুয়ো খবর আটকাতে ‘সার্চ দা ওয়েব’ ফিচার রোলআউট করতে শুরু করেছে।

Published by: Ananya Chakraborty
First published: August 7, 2020, 12:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर