প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

ক্রস অ্যাপ অ্যালার্টের পাশাপাশি গেস্ট মোড, গোপনীয়তা রক্ষায় নয়া পদক্ষেপ গুগল-এর!

ক্রস অ্যাপ অ্যালার্টের পাশাপাশি গেস্ট মোড, গোপনীয়তা রক্ষায় নয়া পদক্ষেপ গুগল-এর!
Representational Image

এই অ্যালার্ট অ্যাপ দেখতে কেমন হবে, তা নিয়ে একটি GIF-ও শেয়ার করেছে গুগল।

  • Share this:

#নিউইয়র্ক: ব্যবহারকারীদের নিরাপত্তা ও গোপনীয়তার কথা মাথায় রেখে সম্প্রতি এই সংক্রান্ত একাধিক ফিচার ও আপডেট নিয়ে কাজ করে চলেছে গুগল। দিন কয়েক আগেই পাসওয়ার্ড সংক্রান্ত সমস্যায় গুগল ক্রোমে নতুন ফিচার আনা হয়েছে। এ বার সেই পথেই আরও এক পদক্ষেপ করল এই সংস্থা। গুগলের তরফে ঘোষণা করা হয়েছে, যদি ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টের নিরাপত্তাসংক্রান্ত কোনও সমস্যা দেখা দেয়, তা হলে তার জানান দেবে গুগল। এ ক্ষেত্রে এটি একটি ক্রস অ্যাপ অ্যালার্ট জারি করা হবে। অর্থাৎ কোনও সমস্যা হওয়া মাত্রই গুগলের সমস্ত অ্যাপে নোটিফিকেশন দেখা যাবে।

এই অ্যালার্ট অ্যাপ দেখতে কেমন হবে, তা নিয়ে একটি GIF-ও শেয়ার করেছে গুগল। সংস্থার তরফে জানানো হয়েছে, প্রথম প্রথম আইওএস স্মার্টফোনে থাকবে এই ফিচার। পরের বছর এই ফিচারটিতে আরও আপডেট আনা হবে এবং সব ডিভাইজে যাতে এনেবল করা যায়, সেই বিষয়টির উপরও নজর দেওয়া হবে। এ ক্ষেত্রে নিরাপত্তাসংক্রান্ত কোনও গুরুতর সমস্যা দেখা দিলে যে গুগল অ্যাপটি আপনি ব্যবহার করছেন, সেখানেই তড়িঘড়ি একটি সতর্কতামূলক নোটিফিকেশন দেখানো হবে। পাশাপাশি কী ভাবে তার সমাধান করা যায় সেই পথও দেখানো হবে। এর জন্য আগের মতো ফোনে বা ই-মেলের অ্যালার্ট এসএমএসের অপেক্ষা করতে হবে না।

এই ক্রস অ্যাপ সিকিওরিটি অ্যালার্ট ছাড়াও গুগল অ্যাসিস্ট্যান্টে একটি গেস্ট মোড ফিচারের কথা ঘোষণা করা হয়েছে। এ ক্ষেত্রে যাঁরা গোপনীয়তা বা তথ্য চুরির আশঙ্কায় গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করতে চান না, তাঁরা এই গেস্ট মোড ফিচার ব্যবহার করতে পারবেন। সাধারণত গুগল অ্যাসিস্ট্যান্টে আপনি যা করেন বা বলেন সেগুলি সরাসরি গুগল অ্যাকাউন্টে স্টোর হয়ে যায়। কিন্তু এই গেস্ট মোডে তথ্য স্টোর হওয়ার বিষয়টি নেই।

কী ভাবে চালু হবে গেস্ট মোড? বিষয়টি খুব সহজ। আপনার ফোনে গিয়ে গুগল অ্যাসিস্ট্যান্ট থেকেই গেস্ট মোড অন করতে পারেন। এ ক্ষেত্রে ভয়েস কমান্ড ব্যবহার করতে হবে। বলুন- হেই গুগল টার্ন অন গেস্ট মোড। শুধু এটুকুই। আপনার ফোনে অন হয়ে যাবে গেস্ট মোড। আর সুরক্ষিত থাকবে সমস্ত গোপন তথ্যও। কারণ বিপদ হলে তা আগেই জানিয়ে দেবে গুগলের এই ফিচারগুলি।

Published by: Siddhartha Sarkar
First published: October 9, 2020, 1:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर