প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

ছাড় দিল Google, এ বার যে কোনও ফোনেই ডাউনলোড করা যাবে Gmail Go

ছাড় দিল Google, এ বার যে কোনও ফোনেই ডাউনলোড করা যাবে Gmail Go

এ বার যে কোনও ফোনেই ডাউনলোড করা যাবে Gmail Go

  • Share this:

#নয়া দিল্লি: কোনও অ্যাপকে ভালোর তকমা দেওয়া যায় দুই দিক বিচার করে- কাজ করবে মসৃণ ছন্দে, দ্রুত গতিতে, ফোনের অনেকটা জায়গা জুড়ে থাকবে না। অ্যাপ যদি ফোনের ইন্টারন্যাল মেমোরি খেয়ে নেয়, তা হলে হয়েই গেল! স্লো হয়ে যাবে ফোন, বার বার হ্যাং করতে শুরু করবে! গ্রাহকদের এই সমস্ত হ্যাপা যাতে পোহাতে না হয়, সে জন্যই Google বাজারে নিয়ে এসেছিল Gmail-এর লাইট ভার্সন Gmail Go।

Gmail এই অ্যাপ বাজারে এনেছিল এক বিশেষ অপারেটিং সিস্টেমের কথা মাথায় রেখে। যাঁরা তুলনামূলক ভাবে কম দামের স্মার্টফোন ব্যবহান করেন, তাঁদের ফোনে জায়গা বাঁচাতেই নিয়ে আসা হয়েছিল Android Go ভার্সন। একমাত্র Android Go ফোনেই Gmail Go পাওয়া যেত। পাশাপাশি পাওয়া যেত আরও বেশ কিছু অ্যাপের লাইট ভার্সন, যেমন-- YouTube, Gboard, Google Assistant-এর Go ভার্সন। অবশ্য Android Go অপারেটিং সিস্টেমের পাশাপাশি Android 8.O Oreo অপারেটিং সিস্টেমেও এই সুবিধে পাওয়া যেত।

কিন্তু এ বার আর Gmail-এর এই বিশেষ ভার্সনকে নির্দিষ্ট ক্ষেত্রে সীমাবদ্ধ রাখছে না Google। খবর, এ'বার থেকে Gmail-এর লাইট ভার্সন Gmail Go যে কোনও ফোনে ডাউনলোড করা যাবে। পদ্ধতি একই থাকছে! Google Play Store থেকে ডাউনলোড করে নিলেই কাম তামাম!

Google Play Store থেকে যে Gmail Go ডাউনলোড করা হবে, তা Gmail-এর নর্ম্যাল ভার্সনের মতোই দেখতে হবে। নীচে লেখা থাকবে Go- এই যা! এ ছাড়া আর বিশেষ কিছুই বদলায়নি Gmail-এর এই লাইট ভার্সনে। তবে হ্যাঁ, সব সুবিধাই যদি লাইট ভার্সনে থাকে, তা হলে তো আর নর্ম্যাল ভার্সন কেউ ব্যবহার করতেই চাইবেন না! সে দিকটা মাথায় রেখে Gmail Go-তে Google Meet ব্যবহার করার সুবিধাটা ছেঁটে দেওয়া হয়েছে।

Published by: Rukmini Mazumder
First published: October 9, 2020, 9:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर