Toycathon 2021: অভিনব উদ্যোগ কেন্দ্রের, সেরা গেমিং ভাবনাকে ৫০ লক্ষ পুরস্কার

Toycathon 2021:  অভিনব উদ্যোগ কেন্দ্রের, সেরা গেমিং ভাবনাকে ৫০ লক্ষ পুরস্কার
টয়কাথেলন ২০২১

২১ জানুয়ারি এই অনুষ্ঠানের রেজিস্ট্রেশন শুরু হবে। গ্র্যান্ড ফাইনাল হবে ২৩-২৫ ফেব্রুয়ারি।

  • Share this:

    Toycathon 2021-এর কথা কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি এবং শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ঘোষণা করেছিলেন আগেই। কেন্দ্রের এই অভিনব উদ্যোগে এবার ছোট-বড় সব বয়সিদেরই রেজিস্ট্রেশন শুরু হল।

    Toycathon বা টয় হেকাথেলনের উদ্দেশ্য দেশের সব প্রান্তের সেরা উদ্ভাবনী মস্তিষ্কগুলিকে একজায়গায় আনা। পাশাপাশি নিজস্ব সৃষ্টিশীল ভাবনার জন্য সেই মেধাবীজনদের পুরষ্কৃত করা।

    টয়কাথেলনের ওয়েবসাইটে উদ্যোগটি সম্পর্কে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে এটি একটি আন্তঃমন্ত্রক উদ্যোগ। এই প্রচেষ্টায় সামিল অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন, বস্ত্রমন্ত্রক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। ওয়েবসাইটে আরও বলা হয়েছে এই Toycathon 2021-তে অংশগ্রহণকারী দেশের খেলনা বিশেষজ্ঞদের উদ্ভাবনগুলির মধ্যে শ্রেষ্ঠটিকে বেছে নিয়ে ৫০ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে।


    এই টয়কাথেলনের মধ্যে দিয়ে স্বদেশচেতনা ও সংস্কারের বীজটি বুনতে চাইছে কেন্দ্র। সেক্ষেত্রে বৈদিক সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, বৈদিক গণিত, দেশপ্রেমিক-এই ধরনের বিষয়কে সামনে রেখে যে উদ্যোগ নেওয়া হবে তাকেই এই অগ্রাধিকার দেওয়া হবে। অনলাইনট টয়কাথেলনে একদিকে যেমন অ্যাপ বা ইলেক্ট্রনিক গেমের দিকে নজর রাখা হবে তেমনই অফলাইনে নানা বিধ খেলনা, পাজল গেমের একটি প্রদর্শনীও করা হবে। ২১ জানুয়ারি এই অনুষ্ঠানের রেজিস্ট্রেশন শুরু হবে। গ্র্যান্ড ফাইনাল হবে ২৩-২৫ ফেব্রুয়ারি।

    Published by:Arka Deb
    First published:

    লেটেস্ট খবর