corona virus btn
corona virus btn
Loading

Apple iOS 14-এর এই পাঁচ ফিচার্সে বদলে যাবে আপনার হাতের আইফোন

Apple iOS 14-এর এই পাঁচ ফিচার্সে বদলে যাবে আপনার হাতের আইফোন

জেনে নিন iOS 14-এর লুকোনো কয়েকটি ফিচার্স সম্পর্কে

  • Share this:

#ক্যালিফোর্নিয়া: ২২ জুন থেকে শুরু হয়েছে অ্যাপেলের সব থেকে বড় ডেভেলপার কনফারেন্স WWDC 2020। এই অনুষ্ঠানে প্রতিবছর অ্যাপেল নতুন নতুন সফটওয়্যার আর হার্ডওয়্যার উন্মোচন করে থাকে। গতকাল, অ্যাপল তাঁদের স্মার্টফোনের জন্য নতুন iOS 14 উন্মোচন করেছে। এই বছরের ইভেন্টে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছিল এই iOS 14-এর উপরে। কোম্পানির দাবি এই iOS-এর জন্য আইফোন আরও পাওয়ারফুল হয়ে যাবে। iOS 14-এ আইফোন হোম স্ক্রিন (home screen), পিকচার ইন পিকচার ভিডিও (pip video), ওয়িজেট (widgets) , নতুন সিরি ইন্টারফেস (Siri interface), নতুন ট্রান্সলেশন অ্যাপ (translation app) ইত্যাদি ফিচার্স রয়েছে। এছাড়াও এমন অনেক ফিচার্স রয়েছে যা অ্যাপেল keynote-এর সময় আলোচনা করেনি।

জেনে নিন iOS 14-এর লুকোনো কয়েকটি ফিচার্স সম্পর্কে...

Back Tap - iOS 14-এ ব্যাক ট্যাপ নামে একটি লুকোনো ফিচার দেওয়া হয়েছে যার সাহায্যে আপনি আপনার iPhone-এর পিছনে ট্যাপ করে একাধিক ফাংশন পারফর্ম করতে পাড়বেন। iOS 14-এ অ্যাক্সেসিবিলিটি সেটিংসের মধ্যে এমন একটি অপশন লুকিয়ে আছে যার সাহায্যে আপনি iPhone-এর দু-তিন বার ট্যাপ করে অ্যাকশন জেনেরেট করতে পারবেন। iPhone-এর পিছনে ট্যাপ করে ব্যবহারকারী স্ক্রিনসট নিতে পারবেন, কন্ট্রোল সেন্টার খুলতে পারবেন।

Recording Indicator - iOS 14-এ অ্যাপেল স্টেটস বারে ক্যামেরা আর মাইক্রোফোনে রেকর্ডিং ইনডিকেটর নিয়ে এসেছে। এটি ঠিক সিগন্যাল বারের উপরে একটি কমলা রঙের ডটের মতো দেখা যাবে। ফোনে ক্যামেরা বা মাইক চলছে এটা জানিয়ে দেবে রেকর্ডিং ইনডিকেটর। এর সাহায্যে ব্যবহারকারী ডেটা আর প্রাইভেসির উপরে বেশি কন্ট্রোল পাবে।

Headphone accommodations - এই ফিচারটি বিশেষ করে তাঁদের জন্য নিয়ে এসেছে অ্যাপেল যাঁদের শুনতে একটু সমস্যা হয়ে থাকে। এটি নতুন Accessibility ফিচার সফট সাউন্ডকে বাড়িয়ে তলে আর ফ্রিকোয়েন্সি রেসপন্সকে অ্যাডজাস্ট করে দেয়। এই ফিচারটি AirPods Pro, AirPods, EarPods, Powerbeats, Powerbeats Pro আর Beats Solo Pro-এর সঙ্গে কাজ করে।

SMS Filtering - মেসেজিং অ্যাপে নতুন একটি ফিচার এসএমএস ফিল্টারিং জুড়েছে অ্যাপেল। এবার SMS অ্যাপ নিজের থেকেই ফোনে আসা মেসেজগুলিকে ট্রানজেকশন, প্রোমোশন বাঁ জাঙ্ক ক্যাটেগরিতে ফিল্টার করতে পাড়বে। এটি ভারতীয় iPhone ব্যবহারকারীদের জন্য একটি দরকারী ফিচার, কারণ এর জন্য অনেকেই থার্ড পার্টি অ্যাপ যেমন ট্রুকলার-এর উপর ভরসা করে থাকে।

Emoji search field - iOS 14-এ অ্যাপেল ইমোজি সার্চ ফিল্ড ফিচারটি যোগ করেছে। এই ফিচারটি অনেক সময় ধরে macOS-এ থাকলেও iPhone ছিল না।

Published by: Ananya Chakraborty
First published: June 24, 2020, 5:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर