Home /News /technology /
5G ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়েছে করোনা ভাইরাস, খবরটি ভুয়ো না সত্যি? কী জানাল রাষ্ট্রসংঘ

5G ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়েছে করোনা ভাইরাস, খবরটি ভুয়ো না সত্যি? কী জানাল রাষ্ট্রসংঘ

'এটি একটি গুজব যার কোনও প্রযুক্তিগত ভিত্তি নেই'

  • Share this:

    #নয়াদিল্লি: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে একাধিক গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে লক্ষ লক্ষ সাধারণ মানুষকে। কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় নতুন একটি খবর ঘোরাফেরা করছে, সেটি হল 5G ইন্টারনেট পরিষেবার মাধ্যমেই নাকি ছড়িয়েছে করোনা ভাইরাস!

    রাষ্ট্রসংঘ টেলিযোগাযোগ ইউনিয়ন জানিয়েছে যে 5G প্রযুক্তির সঙ্গে করোনাভাইরাসের কোনও সম্পর্কই নেই। এটি একটি গুজব যার কোনও প্রযুক্তিগত ভিত্তি নেই। বিশ্বে করোনা ভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার পর থেকেই আয়ারল্যান্ড, সাইপ্রাস, বেলজিয়াম-সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশে এই খবরে প্রভাবিত হয়ে প্রচুর 5G নেটওয়ার্কের টাওয়ার আর স্মার্টফোন ভেঙে ফেলার খবর সামনে এসেছে। ব্রিটেন, স্কটল্যান্ডেও একাধিক 5G নেটওয়ার্কের টাওয়ারকে নষ্ট করা হয়েছে আর তার সঙ্গে জড়িত ইঞ্জিনিয়ারদের উপরে হালমার ঘটনাও সামনে এসেছে।

    আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের মুখপাত্র মনিকা গেহনার জানিয়েছে যে এটি একটি গুজব। তিনি বলেছেন যে, 'করোনা ভাইরাস রেডিও তরঙ্গ দ্বারা ছড়ায় না। এই মহামারীর সময় যখন আসল চিন্তা সাধারণ মানুষের স্বাস্থ্য এবং অর্থনৈতিক সঙ্কট নিয়ে, এটা সত্যিই লজ্জার বিষয় যে আমাদের এই জাতীয় মিথ্যা গুজবের বিরুদ্ধে লড়াই করতে সময় বা শক্তি ব্যয় করতে হচ্ছে।'

    5G আগামী প্রজন্মের সেলুলার টেকনোলজি, যার ডাউনলোডের গোতি বর্তমান 4G নেটওয়ার্কের তুলনায় ১০ থেকে ১০০ গুণ বেশি দ্রুত।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: 5G technology, Coronavirus, COVID-19

    পরবর্তী খবর