প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এবার Facebook দিয়েই তৈরি করুন নিজস্ব ওয়েবপেজ! কী ভাবে ? দেখে নিন

এবার Facebook দিয়েই তৈরি করুন নিজস্ব ওয়েবপেজ! কী ভাবে ? দেখে নিন

এই অ্যাপের সাহায্যে নানা ধরনের ওয়েবপেজ তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা

  • Share this:

Facebook-এর নতুন চমক। এ বার একটি নতুন অ্যাপ লঞ্চ করল এই সোশ্যাল মিডিয়া জায়ান্টের রিসার্চ ও ডেভেলপমেন্ট ডিভিশনের নিউ প্রোডাক্ট এক্সপেরিমেনটেশন টিম। অ্যাপটির নাম E.gg। ডেভেলপররা জানাচ্ছেন, এই অ্যাপের সাহায্যে নানা ধরনের ওয়েবপেজ তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। যেখানে প্রোফাইল বা পেজের মধ্য দিয়ে তাঁরা তাঁদের নানা কাজ ও প্রতিভাকে বিশ্বের সামনে তুলে ধরতে পারবেন।

এর আগে Zine বা Tumblr-এ যে ভাবে নানা ধরনের ওয়েবপেজ তৈরি করা যেত, এ বার এই E.gg অ্যাপেও ওই ধরনের ওয়েবপেজ তৈরি করা যাবে। অ্যাপ-ব্যবহারকারীরা তাঁদের কাজ বা প্রতিভাকে নানা ছবি, GIF, টেক্সটের সাহায্যে ফুটিয়ে তুলতে পারবেন। পাশাপাশি এই কাস্টম ওয়েবপেজের একটি আলাদা URL-ও থাকবে, যা অন্যদের সঙ্গে শেয়ার করা যাবে।

একটি ব্লগ পোস্টে নতুন অ্যাপটি সম্পর্কে বিস্তারিত জানিয়েছে Facebook-এর নিউ প্রোডাক্ট এক্সপেরিমেনটেশন (NPE) টিম। ডেভেলপাররা জানাচ্ছেন, বর্তমানে আমেরিকায় উপলব্ধ এই অ্যাপ। এ ক্ষেত্রে Apple App Store থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। অর্থাৎ iOS ডিভাইজেই পাওয়া যাচ্ছে অ্যাপটি। তবে বিশ্বের অন্যান্য দেশে এই অ্যাপটি কবে থেকে পাওয়া যাবে, সেই বিষয়ে কোনও বিস্তারিত তথ্য জানা যায়নি।

Facebook-এ যে ভাবে পেজ ও প্রোফাইল তৈরি করা যায়, ঠিক সে ভাবেই এই E.gg অ্যাপেও ফ্যান পেজ, গাইড, ট্রিবিউট, প্রোফাইল, কোলাজ থেকে শুরু করে একাধিক জিনিস তৈরি করা যাবে। থাকবে কাস্টম ব্যাকগ্রাউন্ড ও পার্সোন্যালাইজড টেক্সটের সুবিধাও। একই সঙ্গে অ্যাপে থাকছে bits সেকশন। যেখান থেকে অন্যান্য ওয়েবপেজেরও সন্ধান পাওয়া যাবে। ডেভেলপারদের মতে, তরুণ প্রজন্মের নজর কাড়তে পারে এই E.gg প্ল্যাটফর্ম। তবে দু'-একটি ফিচার নিয়ে এখনও কাজ চলছে। Facebook-এর NPE টিমের তরফে জানানো হয়েছে, গ্লোবাল লঞ্চের সময় হয় তো এই অ্যাপে অল্প-বিস্তর পরিবর্তন আসতে পারে।

উল্লেখ্য, এর আগে নির্দিষ্ট কয়েকটি এলাকার ব্যবহারকারীদের জন্য TikTok-এর আদলে Collab ও Lasso নামের দু'টি অ্যাপ লঞ্চ করেছিল Facebook-এর রিসার্চ ডিভিশন। এ ছাড়াও, এ বছর এপ্রিলেই Apple Watch-এর জন্য Kit (Keep in Touch) অ্যাপ তৈরি করেছিল Facebook-এর নিউ প্রোডাক্ট এক্সপেরিমেনটেশন টিম। Apple-এর ঘড়িগুলিতে এই KIT অ্যাপটি মূলত Facebook Messenger-এর মতো কাজ করত।

Published by: Ananya Chakraborty
First published: November 20, 2020, 10:19 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर